মেহেরপুর মউক’র হিসাব রক্ষক সাদের আলী ৪ লাখ টাকা আত্মসাৎ করে উধাও!

মেহেরপুর অফিস: মেহেরপুর সদর উপজেলার আমঝুপি মানবউন্নয়ন কেন্দ্রের (মউক) সহকারী হিসাবরক্ষক সাদের আলীর বিরুদ্ধে ৪ লাখ ২৩ হাজার টাকা আত্মসাতের অভিযোগ পাওয়া গেছে।

লিখিত অভিযোগে জানা যায়, মেহেরপুর সদর উপজেলার পিরোজপুর ইউনিয়নের হাসনাবাদ কলোনী গ্রামের মৃত এলাহী বক্সের ছেলে সাদের আলী গত ১০ অক্টোবর-১০ মউকের ক্ষুদ্র ঋণদান প্রকল্পে সহকারী হিসাব রক্ষক হিসেবে চাকুরিতে যোগ দেন। কর্মকালে তিনি মাঠকর্মীদের মাধ্যমে আদায়কৃত ক্ষুদ্র ঋণের দৈনন্দিন আদায় করা কিস্তির টাকা নিয়ে জমা দেননি। তিনি ভুয়া সদস্যদের নামে ঋণ দেখিয়ে নিজেই ওই টাকা গ্রহণ করেছেন। একপর্যায়ে জমাকৃত টাকার ব্যাংক হিসাব অফিসের রেজিস্ট্রার ও ঋণ গ্রহিতাদের জমা বইয়ের সাথে গরমিল ধরা পড়ে। ওই প্রেক্ষিতে ঘটনাটির সত্যতা যাচাইয়ের জন্য তদন্ত কমিটি গঠন করা হয়। তদন্ত টিম ও সংস্থার এক অডিটে দেখা যায় সাদের আলী নানা কৌশলে নামে-বেনামে ঋণ দেখিয়ে ৪ লাখ ২৩ হাজার টাকা নিজেই আত্মসাৎ করেছেন।

এ বিষয়ে মউকের প্রধান হিসাব কর্মকর্তা রেবেকা সুলতানা জানান, উল্লেখিত টাকা আত্মসাতের বিষয় সাদের আলী স্বীকার করেছেন। তবে অফিসের হিসেব-নিকেশ বুঝিয়ে না দিয়ে তিনি বর্তমানে গাঢাকা দিয়ে আছেন। মউকের পক্ষ থেকে এ বিষয়ে মামলার প্রস্তুতি চলছে বলে জানান। এ রিপোর্ট লেখা পর্যন্ত সাদের আলী ব্যবহৃত মোবাইলফোনে কল করেও তাকে পাওয়া যায়নি।