মাদক ছেড়ে স্বভাবিক জীবনে ফেরার প্রত্যয় ওদের

মুজিবনগর প্রতিনিধি: ওরা মাদকসেবী ও ব্যবসায়ী। যেন সমাজ থেকে বিচ্ছিন্ন। কখনও চুরি ও আবার কখনও কারও কাছে হাত পেতে টাকা উপার্জন করে। জড়িয়ে পড়ে মাদক সেবনে। আবার অনেকেই সমাজে দাপটের সাথে মাদকব্যবসা করে আসছে। সম্প্রতি সময়ে পুলিশের অব্যাহত অভিযানে তারা স্বাভাবিক জীবনে ফিরে আসতে চায়। গতকাল শুক্রবার বিকেলে মেহেরপুর মুজিবনগর থানায় ৫ মাদক ব্যবসায়ী ও ১৩ জন মাদকসেবী স্বাভাবিক জীবতে ফিরতে আত্মসমর্পণ করে পুলিশের কাছে। এ সময় ওই থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা কাজী কামাল হোসেন উপস্থিত ছিলেন। স্বাভাবিক জীবনে ফিরতে পুলিশের পক্ষ থেকে সব ধরনের সহযোগিতার আশ্বাস দেন তিনি। চলতি মাসের প্রথমেই মেহেরপুরকে মাদকমুক্ত করার ঘোষণা দেন পুলিশ সুপার আনিছুর রহমান। তারপর থেকেই জেলার বিভিন্ন গ্রামে শুরু হয় ব্যপক অভিযান। তিন থানায় তৈরি করা হয় মাদকসেবী ও মাদক ব্যবসায়ীদের তালিকা। এরপর থেকেই অনেকেই স্বাভাবিক জীবনে ফিরতে পুলিশের কাছে আত্মসমর্পণ করতে শুরু করে। গতকাল শুক্রবার বিকেলে মুজিবনগর থানায় বাগোয়ান ইউনিয়নের ১৮ মাদকসেবী ও ব্যবসায়ী পুলিশের কাছে আত্মসমর্পণ করে।
বাগোয়োন ইউপি পরিষদের চেয়ারম্যান আয়ূব হোসেন জানান, কয়েকদিন ধরে বাগোয়ান ইউনিয়নের আনন্দবাস, বাগোয়ান, তারানগর, জয়পুর, রতনপুর, বল্লভপুর গ্রামের মাদকসেবী ও মাদকব্যবসায়ীদের তালিকা তৈরি করে ব্যাপক অভিযান শুরু করে পুলিশ। তারপর থেকেই মাদকসেবী ও মাদক ব্যবসায়ীরা তার কাছে যোগাযোগ শুরু করে। সে মোতাবেক ১৮ মাদকসেবী ও ব্যবসায়ীকে নিয়ে যাওয়া হয় মুজিবনগর থানার ওসি কাজী কামাল হোসেনের কাছে। এ সময় তারা আর কোনোদিন মাদক ব্যবসা ও মাদক সেবন করবে না বলে শপথ গ্রহণ করে। এসব গ্রামের যারা মাদকের সাথে সম্পৃক্ত থাকবে তাদের নাম পুলিশের কাছে দেয়ার অঙ্গীকার করে তারা। তাদের স্বাভাবাবিক জীবনে ফিরতে পুলিশের পক্ষ থেকে সব ধরনের সহযোগিতার আশ্বাস দেন ওসি কামাল হোসেন।
পুলিশ সুপার আনিছুর রহমান জানান, যারা মাদক ছেড়ে স্বাভাবিক জীবনে ফিরতে চায় তাদের জেলা প্রশাসন ও পুলিশ প্রশাসনের পক্ষ থেকে সব ধরনের সহযোগিতা করা হবে। এ লক্ষ্যে জেলা প্রশাসকের সাথে যোগাযোগ করে পরবর্তী পদক্ষেপ নেয়া হচ্ছে। মেহেরপুর জেলাকে মাদকমুক্ত করার লক্ষ্যে বড় বড় মাদক ব্যবসায়ীদের তালিকা তৈরির কাজ চলছে। প্রভাবশালীদের ছত্রছায়ায় যাতে কেউ মাদক ব্যবসা চালিয়ে যেতে না পারে সে বিষয়ে লক্ষ্য রাখা হচ্ছে। যাদের বিরুদ্ধে আদালতে মামলা রয়েছে আইনগতভাবে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে। কোনোভাবেই যাতে নতুন করে কেউ মাদকের সাথে জড়িয়ে পড়তে না পারে সে লক্ষ্যে কাজ করছে পুলিশ।