মহান বিজয় দিবস পালনে চুয়াডাঙ্গায় বিভিন্ন কর্মসূচি

আলম আমরাফ: মহান বিজয় দিবস যথাযথ মর্যাদায় উদযাপন উপলক্ষে চুয়াডাঙ্গা জেলায় দু দিনব্যাপি সরকারি কর্মসূচি হাতে নেয়া হয়েছে। কর্মসূচি গ্রহণ ও ব্যস্তবায়নের জন্য জাতীয় সংসদের হুইপ চুয়াডাঙ্গা-১ আসনের এমপি সোলায়মান হক জোয়ার্দ্দার ছেলুন ও চুয়াডাঙ্গা-২ আসেনের সংসদ সদস্য আলী আজগর টগরকে উপদেষ্টা এবং চুয়াডাঙ্গা জেলা প্রশাসক মো. দেলোয়ার হোসাইনকে আহ্বায়ক করে কমিটি ও উপকমিটিও গঠন করা হয়েছে। গত ১০ নভেম্বর চুয়াডাঙ্গা জেলা প্রশাসকের সম্মেলনকক্ষে মহান বিজয় দিবস উদযাপন উপলক্ষে প্রস্তুতিসভায় মিম্নলিখিত কর্মসূচি হাতে নেয়া হয়েছে।

কর্মসূচির মধ্যে রয়েছে- ১৫ ডিসেম্বর সকাল ৭টায় ম্যারাথন দৌড়। দর্শনা রেলগেট থেকে জেলা প্রশাসকের কার্যালয় পর্যন্ত। সকাল সাড়ে ১০টায় ইসলামিক ফাউন্ডেশনের সম্মেলন কক্ষে আলোচনাসভা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও দোয়া মাহফিলের আয়োজন করা হবে। বেলা সাড়ে ১২টার দিকে জেলা শিল্পকলা একাডেমী প্রাঙ্গণে শিশুদের সঙ্গীত, নৃত্য ও চিত্রাঙ্কন প্রতিযোগিতার আয়োজন করা হবে। সন্ধ্যা সাড়ে ৬টা থেকে রাত ১টা পর্যন্ত সরকারি ও বেসরকারি ভবনসমূহে আলোকসজ্জা করার সিদ্ধান্ত গৃহীত হয়।

১৬ ডিসেম্বর সকাল ৬টায় চুয়াডাঙ্গা সদর থানা চত্বেরে ৩১ বার তোপধ্বনির মাধ্যমে দিবসের শুভ সূচনা করা হবে। সোয়া ৬টায় পৌরসভার এলাকার সড়র ও সড়র দ্বীপসমূহ জাতীয় পতাকা দিয়ে সাজানো হবে। সাড়ে ৬টায় শহীদ মুক্তিযোদ্ধা স্মৃতিসৌধে পুষ্পমাল্য অর্পণ। সূর্যোদয়ের সাথে সাথে সকল সরকারি, অধাসরকারি, স্বায়ত্বশাসিত ও কেসরকারি ভবনসমূহে সঠিক মাপ ও রঙের জাতীয় পতাকা উত্তোলন। সকাল ৮টায় চুয়াডাঙ্গা পুরাতন স্টেডিয়াম মাঠে জেলা প্রশাসক কর্তৃক জাতীয় সঙ্গীতের সাথে সাথে আনুষ্ঠানিকভাবে জাতীয় পতাকা উত্তোলন,   পুলিশ, আনসার ভিডিপি, ফায়ার ও সিভিল ডিফেন্স, শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্রছাত্রী, বিএনিসিসি, গার্লস গাইড, স্কাউট, শিশু পরিবার নিবাসী ছাত্রছাত্রী, মুকুল ফৌজ, সাংস্কৃতিক প্রতিষ্ঠান, ক্লাবের সামবেশ ও কুচকাওয়াজ পরিদর্শন। সকাল সাড়ে ১০টায় ভি.জে স্কুলমাঠে (চাঁদমারি মাঠ) শুটিং প্রতিযোগিতা, বেলা ১১টায় জেলা শিল্পকলা একাডেমীর মুক্তমঞ্চে মুক্তিযোদ্ধা ও শহীদ মুক্তিযোদ্ধা পরিবারের সদস্যদের সংবর্ধনা প্রদান করা হবে। দুপুর ১২টায় পান্না সিনেমাহলে মেয়েদের ও নান্টুরাজ সিনেমাহলে ছেলেদের জন্য মুক্তিযোদ্ধা বিষয়ক চলচ্চিত্র প্রদর্শনীর সিদ্ধান্ত নেয়া হয়। সুবিধামতো সময়ে হাসপাতাল, কারাগার, শিশু পরিবার, অন্ধ স্কুল ও ভবঘুরে আশ্রয়কেন্দ্রে উন্নতমানের খাবার পরিবেশন করা হবে। সকল মসজিদে জাতির শান্তি ও অগ্রগতি কামনা করে বিশেষ মোনাজাত করা হবে। সুবিধামতো সময়ে সকল মন্দির, গির্জা ও প্যাগোডায় বিশেষ প্রার্থনা করা হবে। দুপুর আড়াউটায় চুয়াডাঙ্গা পুরাতন স্টেডিয়াম মাঠে সাংববাদিকদের জন্য রশি টানা প্রতিযোগিতা, একই স্থানে ৩টায় প্রীতি ফুটবল প্রতিযোগিতা। বেলা ৩টায় চুয়াডাঙ্গা সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় প্রাঙ্গণে মহিলাদের জন্য আলোচনাসভা ও ক্রীড়া অনুষ্ঠানের আয়োজন করা হবে। সন্ধ্যা ৬টায় হাটকালুগঞ্জে কেরু ইক্ষুক্রয় কেন্দ্রে প্রামাণ্য চলচ্চিত্র প্রদর্শনী, সন্ধ্যা ৭টায় জেলা শিল্পকলা একাডেমী মুক্তমঞ্চে সুখি, সমৃদ্ধ, ক্ষুধা ও দারিদ্রমুক্ত বাংলাদেশ গঠনের লক্ষ্যে ডিজিটাল প্র্রযুক্তির সার্বজনীন ব্যবহার শীর্ষক আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হবে।