ভেবেছিলাম প্রেসিডেন্ট হওয়া খুব সহজ

 

স্টাফ রিপোর্টার: মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ভুল ভাঙল অবশেষে। ধনকুবের এই ব্যবসায়ীর ধারণা ছিলো, আমেরিকার প্রেসিডেন্ট হওয়া খুবই সহজ। কিন্তু তার ভুল ভেঙেছে। সম্প্রতি তিনি জানিয়েছেন, প্রেসিডেন্ট হওয়া খুবই কঠিন। তিনি প্রেসিডেন্ট হওয়ার আগের দিনগুলো খুব মিস করছেন। তার মনে হচ্ছে, প্রেসিডেন্ট হয়ে একটা অদৃশ্য জালে বন্দী হয়ে গেছেন তিনি।

প্রেসিডেন্ট হওয়ার ১০০ দিন এরই মধ্যে পার করে ফেলেছেন ট্রাম্প। কিন্তু এ পুরোটা সময় সমালোচনার তীরেই শুধু বিদ্ধ হয়েছেন। সামলাতে হয়েছে মার্কিনিদের তীব্র ক্ষোভ। তার করা বড় মাপের কোনো প্রস্তাবই পাস হয়নি। নিজ অবস্থানের পক্ষে খুব বেশি রাজনীতিকের সমর্থনও আদায় করতে পারেননি। মনোনয়ন পাওয়ার পর থেকে এখনো নিজ দলের বিরোধিতা মোকাবিলা করতে হচ্ছে তাকে।

রয়টার্সকে দেয়া এক সাক্ষাৎকারে ট্রাম্প বলেন, ‘আমি আমার আগের জীবনটাকে খুব ভালোবাসি। তখন জীবনটা অনেক উপভোগ্য ছিলো। প্রেসিডেন্ট হওয়ার পর তুলনামূলকভাবে অনেক বেশি কাজ করতে হচ্ছে। ভেবেছিলাম এসব খুবই সোজা। আমি আমার আগের জীবনটাকে খুব মিস করছি। আমি কাজ করতে ভালোবাসি। কিন্তু এখানে দায়িত্ব অনেক বেশি।’ ট্রাম্প জানান, আগে তিনি স্বাধীনভাবে জীবনযাপন করতেন। সে জীবনটা এখনকার চেয়ে অনেক বেশি উপভোগ্য ছিলো। কিন্তু প্রেসিডেন্ট হওয়ার পর তা হারিয়েছেন তিনি। ট্রাম্প বলেন, প্রেসিডেন্ট হওয়ার পর মনে হবে আপনি নিজের জালে নিজেই বন্দী হয়ে গেছেন। এখানে কঠোর নিরাপত্তা বজায় রাখা হয়। ইচ্ছামতো কোথাও যাওয়া যায় না।