ভারতে দুবোনের মৃত্যুদণ্ড কার্যকর স্থগিত

 

মাথাভাঙ্গা মনিটর: ভারতে মৃত্যুদণ্ডে দণ্ডিত দুবোনের দণ্ড কার্যকরস্থগিত করেছে আদালত। দেশটির ইতিহাসে এখনো পর্যন্ত কোনো নারীর মৃত্যুদণ্ডকার্যকর হয়নি।শিশু অপহরণ ও তাদের দিয়ে ভিক্ষাবৃত্তিতে বাধ্যকরা এবং শিশুখুনের অভিযোগ প্রমাণিত হওয়ায় তাদের মৃত্যুদণ্ড দেয়া হয়।১৯৯৪ থেকে ১৯৯৬ সালের মধ্যে রেনুকা কিরণ সিন্ধে ও তার সৎবোন সিমা মোহান গাভিত মহারাষ্ট্রে এ অপরাধগুলো ঘটান।জুলাইয়ে ভারতের রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায় এ দুবোন রেনুকা কিরণ সিন্ধে ও সিমা মোহান গাভিতের প্রাণভিক্ষার আবেদন নাকচ করে দেন।ক্ষমাভিক্ষারআবেদন রাষ্ট্রপতি প্রত্যাখ্যান করায় ধরে নেয়া হয়েছিলো,এই প্রথম দেশটিকেকোনো নারী অপরাধীর মৃত্যুদণ্ড কার্যকর হতে যাচ্ছে।
প্রাণভিক্ষা নাকচ ওফাঁসি কার্যকর করার মধ্যে যে সময় মহারাষ্ট্র রাজ্য সরকার পেয়ে থাকে তাআগামী শনিবার শেষ হওয়ার কথা ছিলো। কিন্তু তার আগেই উচ্চ আদালতের আদেশে দণ্ডকার্যকর স্থগিত হয়ে গেল।দণ্ডিত দুনারী রেলস্টেশন, মন্দির, মেলাএবং বিভিন্ন পার্ক থেকে ১৩ শিশুকে অপহরণ করেন। এদের মধ্যে অন্ততপক্ষে ৫শিশুকে তারা হত্যা করেন।এসব অভিযোগ প্রমাণিত হওয়ায় ২০০৬ সালে ভারতেরসুপ্রিমকোর্ট নিম্ন আদালতে পাওয়া তাদের মৃত্যুদণ্ড বহাল রাখে। রায়েসুপ্রিমকোর্ট জানায়, শুধুমাত্র তারা নারী এ ছাড়া এ দুনারীর শাস্তিকমাতে তাদের পক্ষে যাওয়ার মতো কোনো পরিস্থিতিই তৈরি হয়নি।
পুলিশ নিহত ওই ৫ শিশুর মৃতদেহ উদ্ধার করেছিলো। তাদের সবার বয়স ছিলো ১ থেকে ৫ বছরের মধ্যে।গত মঙ্গলবারদণ্ডিত ওই দুবোন মুম্বাই হাইকোর্টে আপিল করেন। আপিল আবেদনে তাদেরমৃত্যুদণ্ডাদেশ কার্যকরে ১৩ বছর বিলম্ব হওয়ার বিষয়টিকে অতিরিক্ত দাবি করেতার পরিপ্রেক্ষিতে বিষয়টি বিবেচনার আর্জি জানান।