বিশ্ব টুুকিটাকি : ভারতে জিকা শনাক্ত : আক্রান্ত ৩ জন

ভারতে জিকা শনাক্ত : আক্রান্ত জন

মাথাভাঙ্গা মনিটর: ভারতে শনাক্ত হয়েছে এডিস মশার মাধ্যমে ছড়ানো জিকা ভাইরাস। বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, ভারতের আহমেদাবাদে এক গর্ভবতীসহ তিনজন জিকা আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে। ভারতে জিকা ভাইরাস শনাক্ত হওয়ায় বাংলাদেশেও এই ভাইরাস ছড়িয়ে পড়ার সম্ভাবনা রয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে ভারতে প্রথম জিকা সংক্রমণ ধরা পড়ে ২০১৬ সালের ফেব্রুয়ারিতে, পরেরটি নভেম্বরে এবং সর্বশেষটি জানুয়ারিতে। জিকা ভাইরাস সংক্রমণের প্রথম ঘটনাটি ধরা পড়ে গত বছর ফেব্রুয়ারিতে। দ্বিতীয় ঘটনাটি গত নভেম্বরে। শেষ জিকা সংক্রমণ শনাক্ত হয়েছে এ বছর জানুয়ারিতে। গত ১৫ মে বিশ্ব স্বাস্থ্য সংস্থার কাছে ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয়ের পাঠানো প্রতিবেদন অনুযায়ী আক্রান্ত তিনজন আহমেদাবাদের বাপুনগরের বাসিন্দা। বিজে মেডিকেল কলেজে পরীক্ষা করার সময়ই জিকা আক্রান্ত তিনজনকে শনাক্ত করা হয়েছে। আক্রান্তদের মধ্যে দুজন নারী। একজনের বয়স ৩৪, অন্যজনের ২২। ২২ বছর বয়সী সেই নারী আবার গর্ভবতী। তৃতীয় জন ৬৪ বছর বয়সী একজন বৃদ্ধ। আক্রান্ত তিনজন কী অবস্থায় রয়েছে, সে সম্পর্কিত খবর কারো কাছেই নেই।

ফিলিপাইনে জঙ্গি নিরাপত্তা বাহিনীর সংঘর্ষে নিহত ১৯

মাথাভাঙ্গা মনিটর: ফিলিপাইনের দক্ষিণাঞ্চলীয় নগরীতে ইসলামপন্থী জঙ্গিদের সাথে নিরাপত্তা বাহিনীর সংঘর্ষে ১৯ বেসামরিক লোক নিহত হয়েছে। গতকাল রোববার সেনাবাহিনী একথা জানিয়েছে। এই নিয়ে প্রায় এক সপ্তাহ ধরে চলা এই লড়াইয়ে অন্তত ৮৫ জন প্রাণ হারালো। চলমান এই সহিংসতার জেরে প্রেসিডেন্ট রদ্রিগো দুতার্তে গত মঙ্গলবার ফিলিপাইনের দক্ষিণাঞ্চলে সামরিক আইন জারি করেন। তিনি জঙ্গিদের সাথে ইসলামিক স্টেট (আইএস) জিহাদিদের সংশ্লিষ্টতার হুমকি রয়েছে বলে জানিয়েছেন। কর্তৃপক্ষ জানিয়েছে, জঙ্গিরা মারাউইতে ১৯ বেসামরিক লোককে হত্যা করেছে। ২ লাখ জনসংখ্যা অধ্যুষিত এলাকাটির অধিকাংশ বাসিন্দা মুসলিম। নিহতদের মধ্যে তিন নারী ও একটি শিশুও রয়েছে। একটি বিশ্ববিদ্যালয়ের কাছে এদের লাশ পাওয়া গেছে। সেনাবাহিনীর আঞ্চলিক কমান্ডার লেফটেন্যান্ট কর্নেল জো-আর হেরেরা বলেন, ‘এগুলো বেমাসরিক ও নারীদের লাশ। এই সন্ত্রাসীরা জনবিরোধী। শনিবার উদ্ধার অভিযানকালে আমরা এ লাশগুলো দেখতে পাই।’

কানাডারজাতীয়পুরস্কারবাংলাদেশেরঈশিতার

মাথাভাঙ্গা মনিটর: কানাডার ব্রিটিশ কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ে বাংলাদেশি বংশোদ্ভূত কানাডার শিক্ষার্থী ঈশিতা আশরাফ ও তার দল দেশটির বিশ্ববিদ্যালয় ও কলেজগুলোর মধ্যে অনুষ্ঠিত এক প্রতিযোগিতায় জাতীয় পুরস্কার পেয়েছে। খবরটি ব্রিটিশ কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে দেয়া হয়েছে। মে মাসের শুরুতে অনুষ্ঠিত ‘ফার্স্ট এনঅ্যাক্টাস কানাডা ন্যাশনাল এক্সপোজিশন’ নামের এ প্রদর্শনীতে ঈশিতাদের ছয় সদস্যের দলের প্রকল্পের বিষয় ছিল উদ্ভাবনী শক্তির মাধ্যমে নতুন সক্ষমতা অর্জন এবং উদ্যোক্তা সৃজনের মাধ্যমে টেকসই পৃথিবী গঠনে সহায়তা। দলটির অপর প্রকল্পের বিষয়ের নাম ছিলো ‘রুটস’, যা একটি সামাজিক ব্যবসায়িক উদ্যোগ। স্থানীয় কৃষক ও আদিবাসীদের সহায়তার জন্য নেয়া এ প্রকল্পের মাধ্যমে শিক্ষার্থীরা ক্যাম্পাসে তাজা ও পুষ্টিকর খাদ্য বাজারের খুচরো মূল্যের চেয়ে ৪০ থেকে ৬০ শতাংশ কম দামে কিনতে পারবে।

ইরাকে তুরস্কের বিমান হামলা : ১৩ পিকেকে জঙ্গি নিহত

মাথাভাঙ্গা মনিটর: ইরাকের উত্তরাঞ্চলে নিষিদ্ধ ঘোষিত কুর্দিস্তান ওয়ার্কার্স পার্টি (পিকেকে)’র অবস্থান লক্ষ্য করে তুরস্কের বিমান হামলায় ১৩ পিকেকে জঙ্গি নিহত হয়েছে। তুর্কি সেনাবাহিনী এক বিবৃতিতে একথা জানিয়েছে। বিবৃতিতে আরও বলা হয়, ইরাকের উত্তরাঞ্চলের আভাসিন-বাসইয়ান অঞ্চলে পিকেকে’র সাতটি অবস্থান লক্ষ্য করে এ হামলা চালানো হয়। এতে অন্তত ১৩ জঙ্গি নিহত হয়েছে। এরা একটি হামলা চালানোর প্রস্তুতি নিচ্ছিলো বলে ধারণা করা হচ্ছে। বিবৃতিতে আরও বলা হয়, হামলায় দুটি গুহা, দুটি ব্লকহাউস, দুটি অস্ত্রাগার ও পিকেকে জঙ্গিদের ব্যবহৃত একটি আশ্রয়স্থল ধ্বংস হয়ে গেছে।