বিশ্ব টুকিটাকি : যৌনদাসী হতে অস্বীকৃতি : ২৫০ নারীর শিরশ্ছেদ আইএসের

তীব্র গরমে বিহারে আগুনে পুড়ে গেছে ২শটি কুঁড়েঘর

মাথাভাঙ্গা মনিটর: ভারতের বিহারের জোহানাবাদ জেলায় আগুনে পুড়ে গেছে দুইশটি কুঁড়েঘর। তীব্র গরম থেকে এই আগুন লাগতে পারে বলে সেখানকার সরকারি কর্মকর্তারা মনে করছেন। আগুনে পুড়ে যাওয়া হৃদয়চক গ্রামের ওই কুঁড়েঘরগুলোর বেশিরভাগই খড় দিয়ে নির্মিত। দলিত সম্প্রদায়ের লোকজন কুঁড়েঘরগুলোতে বাস করতেন। আগুন লাগার পর দমকল কর্মীদের তা নেভাতে বেশ হিমশিম খেতে হয়। আগুনে হৃদয়চক গ্রামের বেশিরভাগটাই পুড়ে গেছে। স্থানীয় কর্তৃপক্ষ জানিয়েছে, ওই এলাকায় তীব্র গরম আগুন লাগার জন্য দায়ী হতে পারে। গত বৃহস্পতিবার জোহানাবাদের তাপমাত্রা ছিলো ৪২ ডিগ্রি সেলসিয়াস। উল্লেখ্য, কিছুদিন ধরে বিহারজুড়ে বেশ কয়েকটি আগুন লাগার ঘটনা ঘটেছে। এগুলোর অনেক ক্ষেত্রে তীব্র গরমকে দায়ী করেছেন সরকারি কর্মকর্তারা।

 

মেক্সিকোর তেল প্ল্যান্টে বিস্ফোরণ : নিহত বেড়ে ২৪

মাথাভাঙ্গা মনিটর: মেক্সিকোর রাষ্ট্রায়ত্ত তেল কোম্পানি পেমেক্সের কারখানায় গত বুধবারের ভয়াবহ বিস্ফোরণের ঘটনায় নিহতের সংখ্যা বেড়ে ২৪ জনে দাঁড়িয়েছে। একই সাথে আরও ১৯জনকে আশঙ্কাজনক অবস্থায় হাসপাতালে ভর্তি করা হয়েছে বলে আন্তর্জাতিক সংবাদমাধ্যম জানিয়েছে। শুক্রবার দেশটির জাতীয় তেল কোম্পানি পেমেক্সের বরাত দিয়ে সংবাদমাধ্যম বিষয়টি নিশ্চিত করেছে। এর আগে স্থানীয় সময় বুধবার ভেরাক্রুজ প্রদেশে পেমেক্সের তিনটি প্ল্যান্টে বিস্ফোরণের ঘটনা ঘটে। এতে ঘটনাস্থলেই তিনজনের মৃত্যু হয়। আর  আহত হন আরও ৬০ জনের বেশি। পেমেক্স বলছে, উপসাগরীয় অঞ্চলে কোয়াটজাকোলকস বন্দরের কাছে কোম্পানির প্ল্যান্টে বিস্ফোরণের ঘটনায় প্রতিষ্ঠানটি বন্ধ ঘোষণা করা হয়েছে।

 

পানামা পেপার্স : অমিতাভের বিরুদ্ধে আরও প্রমাণ!

মাথাভাঙ্গা মনিটর: পানামাভিত্তিক ল ফার্ম মোস্যাক ফনসেকার ফাঁস হওয়া নথিতে কর ফাঁকি দেয়া কয়েকটি কোম্পানির সাথে অমিতাভের যুক্ত থাকার আরও প্রমাণ মেলার খবর দিয়েছে ভারতের গণমাধ্যম। অমিতাভের অস্বীকারের মধ্যেও তারা মোট চারটি অফশোর জাহাজ কোম্পানির সাথে প্রভাবশালী এই অভিনেতার যুক্ত থাকার প্রমাণ পেয়েছে। ওই কোম্পানিগুলোর পরিচালক ছিলেন অমিতাভ বচ্চন। এর মধ্যে দুটোর বোর্ড মিটিংয়ে তিনি টেলিফোন কনফারেন্সের মাধ্যমে অংশও নিয়েছিলেন। কোম্পানি চারটির নাম- ট্র্যাম্প শিপিং, সি বাল্ক শিপিং, লেডি শিপিং ও ট্রেজার শিপিং কোম্পানি লিমিটেড। বিদেশে অফশোর কোম্পানি থাকা রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়ার নীতিমালা পরিপন্থি বলে জানিয়েছে। প্রভাবশালী এই অভিনেতা অবশ্য তার বিরুদ্ধে আনা এসব অভিযোগ প্রত্যাখ্যান করেছেন। বেশ কয়েকটি বিবৃতিতে তিনি বলেছেন, কোনো অবৈধ কাজের সাথে তিনি জড়িত নন এবং সরকারের করা তদন্তে সব ধরনের সহযোগিতা দিতে তার প্রস্তুতি রয়েছে। মোস্যাক ফনসেকা থেকে ফাঁস হওয়া নথিপত্রে শ-পাঁচেক ভারতীয় নাগরিকের নাম ছিলো- যারা অফশোর ট্যাক্স হ্যাভেনে অ্যাকাউন্ট খুলেছিলেন কিংবা কোম্পানির পরিচালনায় যুক্ত ছিলেন। এদের মধ্যে কেবল অমিতাভই নন, তার পুত্রবধূ ঐশ্বরিয়া রাই বচ্চনেরও নাম আছে।

 

যৌনদাসী হতে অস্বীকৃতি : ২৫০ নারীর শিরশ্ছেদ আইএসের

মাথাভাঙ্গা মনিটর: যৌনদাসী হতে রাজি না হওয়ায় ২৫০ নারীর শিরশ্ছেদ করেছে জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট বা আইএস। ইরাকের দ্বিতীয় বৃহত্তম শহর মসুলে এ ঘটনা ঘটে। বিদেশি সংবাদমাধ্যমের প্রতিবেদনে জানানো হয়, এর আগেও আইএসের বিরুদ্ধে নারীদের যৌনদাসী হিসেবে বাধ্য করার অভিযোগ ওঠে। বার্তা সংস্থার খবরে জানানো হয়, ওই নারীদের অল্প সময়ের জন্য সন্ত্রাসীদের বিয়ে করার প্রস্তাব দেয়া হয়। এতে রাজি না হওয়ায় পরিবারের সদস্যসহ তাদের হত্যা করে আইএস। কুর্দিশ ডেমোক্রেটিক পার্টির মুখপাত্র সাঈদ মামুজিনি বলেন, ২৫০ নারীকে যৌনদাসী হতে নির্দেশ দিয়েছিলো আইএস। ওই নির্দেশ অমান্য করায় ২৫০ নারীর শিরশ্ছেদ করা হয়েছে। প্যাট্রিয়াটিক ইউনিয়ন অব কুর্দিস্তান পার্টির গায়াস সুরচি বলেন, আইএস নিয়ন্ত্রিত এলাকায় এভাবে বারবার ব্যাপক হারে মানবাধিকার লঙ্ঘিত হচ্ছে। বিশেষ করে এ সব অঞ্চলে নারীদের ভোগ্যপণ্য হিসেবে দেখা হয়। নারীদের সঙ্গী বাছাইয়ের কোন অধিকারও নাই। তিনি অভিযোগ করেন, মসুল শহরে নারীদের একা বাইরে বের হওয়ার ওপরও নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।