বিশ্ব টুকিটাকি : সন্ত্রাসী হামলার জেরে ফ্রান্সে বন্ধ হচ্ছে ১৬০ মসজিদ

জাতিসংঘে বাংলাদেশের শান্তির সংস্কৃতি প্রস্তাব গৃহীত
মাথাভাঙ্গা মনিটর: প্রতিবছরের মতো এবারও জাতিসংঘ সাধারণ পরিষদে বাংলাদেশের শান্তির সংস্কৃতি প্রস্তাবনা সর্বসম্মতিক্রমে গৃহীত হয়েছে। স্থানীয় সময় বৃহস্পতিবার নিউইয়র্কে জাতিসংঘ সদর দফতরে সাধারণ পরিষদের এক সভায় উপস্থিত সব সদস্য রাষ্ট্রের সমর্থনে এই প্রস্তাব গৃহীত হয়। এ বছর ইউরোপীয় অনেক দেশসহ সবকটি মহাদেশের ৯৩টি দেশ বাংলাদেশের সাথে এই প্রস্তাবের কো-স্পন্সর করেছে। ২০টি দেশের প্রতিনিধি এই প্রস্তাবের ওপর বক্তব্য দিয়েছেন। সবাই প্রস্তাব বাস্তবায়নে একযোগে কাজ করার অঙ্গীকার ব্যক্ত করেন। উল্লেখ্য, শান্তির সংস্কৃতি প্রস্তাবটি ১৯৯৯ সালে প্রথম উপস্থাপিত হয়।

সন্ত্রাসী হামলার জেরে ফ্রান্সে বন্ধ হচ্ছে ১৬০ মসজিদ
মাথাভাঙ্গা মনিটর: ইরাক ও সিরিয়া ভিত্তক সন্ত্রাসী সংগঠন ইসলামিক স্টেট (আইএস) এর প্যারিস হামলার জেরে ফ্রান্সে ১৬০টি মসজিদ অনির্ধারিত কালের জন্য বন্ধ হতে চলেছে। ইতোমধ্যে তিনটি মসজিদ বন্ধও করে দিয়েছে দেশটির সরকার। ফরাসি স্বরাষ্ট্রমন্ত্রী বার্নাড কাজনভ জানিয়েছেন, ধর্মের নামে মসজিদগুলোয় মৌলবাদের পাঠ দেয়া হচ্ছে। যে কারণেই এই সিদ্ধান্ত। স্বরাষ্ট্রমন্ত্রী জানিয়েছেন, গত দু-সপ্তাহে ফ্রান্সের তিনটি মসজিদ বন্ধ করে দেয়া হয়েছে। জরুরি অবস্থার আওতায় বাকি মসজিদগুলোও শিগগিরই বন্ধ করে দেয়া হতে পারে বলে আভাস দিয়েছেন মন্ত্রী। তার দাবি, ফ্রান্সের যে তিনটি মসজিদ ইতোমধ্যে বন্ধ করে দেয়া হয়েছে, সেখান থেকে জেহাদি প্রচারপত্র পেয়েছে পুলিশ। কিন্তু, বাকি মসজিদগুলো কী দোষ করলো? মন্ত্রীর কথা অনুযায়ী, তাদের কাছে তথ্য রয়েছে কোনোরকম বৈধ অনুমতি ছাড়া ১০০ থেকে ১৬০টি মসজিদ খোলা হয়েছে। সেগুলো বন্ধ করে দেয়া হবে।

ভগবান রাম যেন বিজেপি সদস্য
মাথাভাঙ্গা মনিটর: ভগবান রামচন্দ্র যেন ভারতীয় জনতা পার্টির সদস্য! সেভাবেই তাকে ব্যবহার করে বিজেপি। এ মন্তব্য করেছেন বিহার রাজ্যের মুখ্যমন্ত্রী নীতিশ কুমার যিনি সম্প্রতি বিজেপিকে পর্যুদস্ত করে তৃতীয়বারের জন্য বিহারের মুখ্যমন্ত্রী হয়েছেন। এক সময়ের জোট শরিক, বর্তমানে প্রবল প্রতিদ্বন্দ্বী বিজেপিকে নিয়েই এই মন্তব্য মুখ্যমন্ত্রীর। হিন্দু পুনরুত্থানবাদী সংগঠন আরএসএসের প্রধান সম্প্রতি মন্তব্য করেছিলেন, অযোধ্যার বিতর্কিত জায়গাতেই রাম মন্দির বানাবেন তারা। কিন্তু কবে সেই মন্দির তৈরি হবে, তার কোনো ঠিক নেই বলে জানিয়েছিলেন আরএসএস প্রধান মোহন ভাগবত। তার সেই মন্তব্যের প্রেক্ষিতেই নীতিশ কুমারের ওই ব্যঙ্গ। বিহারে বিজেপির এই পরাজয়ের অনেকটা দায় নরেন্দ্র মোদীর ওপরেও বর্তায় বলে রাজনৈতিক পর্যবেক্ষকরা মনে করেন।

মিশরে নাইট ক্লাবে বোমা হামলায় নিহত ১৮
মাথাভাঙ্গা মনিটর: মিশরের রাজধানী কায়রোতে নাইট ক্লাবে পেট্রোল বোমা হামলায় অন্তত ১৮ জন নিহত হয়েছে। আহত হয়েছে আরও ৫ জন। গতকাল শুক্রবার রাজধানীর আগুজা এলাকায় এ হামলার ঘটনা ঘটে। দেশটির স্থানীয় সংবাদমাধ্যম জানায়, তিনজন মুখোশধারী নাইট রেস্তোরাঁটিতে বোমা নিক্ষেপ করে পালিয়ে যায়। সেখানে একটি নাইট ক্লাব ছিলো। নাইট ক্লাবটি হামলার লক্ষ্যবস্তু ছিলো বলে জানায় গণমাধ্যম। একজন নিরাপত্তাকর্মীর বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স জানায়, সন্দেহভাজনদের মধ্যে রেস্তোরাঁর একজন সাবেক কর্মী থাকতে পারে। রেস্তারাঁটি ভবনের বেসমেন্টে থাকায় এর ভেতর থেকে মানুষ পালাতে পারেনি। নিহতরা আগুনে দগ্ধ এবং বিষাক্ত গ্যাসের কারণে মারা গেছেন বলে জানানো হয়েছে।

বাংলাদেশি জাহাজে নজরদারি করতে চায় ভারত
মাথাভাঙ্গা মনিটর: বাংলাদেশ থেকে ছেড়ে আসা কার্গো জাহাজের গতিবিধির ওপর নজরদারির বিষয়ে গুরুত্ব দিয়েছেন ভারতের নৌবাহিনীর নেভাল অফিসার ইনচার্জ (পশ্চিমবঙ্গ) কমোডোর রবি আহলুওয়ালিয়া। গতকাল শুক্রবার এ বিষয়ে বিস্তারিত প্রতিবেদন প্রকাশ করেছে ভারতের শীর্ষস্থানীয় গণমাধ্যম দ্য হিন্দু। আরেকটি মুম্বাই হামলা (২৬/১১ হামলা) প্রতিরোধের জন্য বাংলাদেশি জাহাজগুলোর ওপর নজরদারির ওপর গুরুত্ব দেয়ার কথা বলেন ভারতীয় এ নৌ কর্মকর্তা। আহলুওয়ালিয়া বলেন, মুম্বাই হামলার মতো ঘটনা ঠেকাতে কড়া নজরদারি কাঠামো প্রয়োজন। সাংবাদিকদের সাথে আলাপকালে তিনি আরো বলেন, একটি সাম্প্রতিক চুক্তি অনুযায়ী, রিভার সি ভেসেল (আরএসভি) ক্যাটাগরির জাহাজ বাংলাদেশ-ভারতের মধ্যে চলাচল করে। ওই জাহাজে ট্রান্সপোন্ডার থাকে না।