বিশ্ব টুকিটাকি : মুখে ইঁদুর : হাতে খুলি নিয়ে প্রতিবাদ

মুখে ইঁদুর : হাতে খুলি নিয়ে প্রতিবাদ

মাথাভাঙ্গা মনিটর: ভারতের খরা-পীড়িত রাজ্য তামিল নাডুর কৃষকরা তাদের দুর্দশার প্রতি কেন্দ্রীয় সরকারের দৃষ্টি আকর্ষণ করতে অভিনব সব প্রতিবাদের পন্থা বেছে নিয়েছেন। কেউ দাঁত দিয়ে জ্যান্ত ইঁদুর কামড়ে ধরে, কেউ বা মানুষের মাথার খুলি হাতে নিয়ে তাদের ভাষায় সরকারি উপেক্ষার প্রতিবাদ জানাচ্ছেন। তারা দাবি করছেন, এসব মাথার খুলি তাদেরই – যারা আত্মহত্যা করেছেন। এই বিক্ষোভকারীরা জড়ো হয়েছেন রাজধানী দিল্লির যন্তরমন্তর এলাকায়- যেখানে বিক্ষোভ প্রদর্শন বৈধ। তারা এখানে তাঁবু ফেলে অবস্থান করছেন। তামিলনাড়ুর অন্তত ৩২টি জেলায় গত দু বছর ধরে প্রচণ্ড খরা চলছে। বিভিন্ন কারণে ১৭ জন কৃষক আত্মহত্যা করেছেন বলে বিভিন্ন সংবাদপত্রে খবর বেরিয়েছে। অনেকে প্রতিবাদ জানাতে মাথার চুল অর্ধেকটা কামিয়েছেন, কেউ মহিলাদের শাড়ি পরে আছেন, কেউ নিজের হাত কেটে রক্ত বের করেছেন, আবার কেউ বা নিজের শেষকৃত্যের অনুষ্ঠানের আয়োজন করেছেন। কেউ বা প্রচণ্ড গরম পিচ-ঢালা রাস্তায় গড়াগড়ি দিয়েছেন। এই কৃষকরা দাবি করছেন তাদের দুর্দশা কাটানোর জন্য সরকারি ত্রাণ, ঋণ মওকুফসহ বিভিন্ন পদক্ষেপ নেয়া হোক।

 

তালেবান হামলায় ১৫০ আফগান সৈন্য নিহত

মাথাভাঙ্গা মনিটর: সেনাবাহিনীর পোশাক পরে আফগানিস্তানের একটি সামরিক ঘাঁটিতে তালেবানের হামলায় ১৫০ জন সৈন্য নিহত হয়েছে। পরে আইনশৃংখলা বাহিনীর গুলিতে ১০ তালেবান জঙ্গি নিহত হয়। আফগানিস্তানের উত্তরাঞ্চলের বলাখ প্রদেশে মাজার-ই শরিফ শহরের সেনা ঘাঁটিতে শুক্রবার এ হামলা চালানো হয়। প্রথমে হামলায় ৫০ সৈন্য নিহত হয়ে বলা হলেও মাজার-ই শরিফের এক কর্মকর্তা শনিবার একটি বার্তা সংস্থাকে জানান, শুক্রবারের ওই হামলায় ১৫০ সৈন্য নিহত ও বহু আহত হয়েছে। নিহতের সংখ্যা আরও বাড়ার আশঙ্কা রয়েছে। এদিকে শনিবার তালেবানের মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ এক বিবৃতিতে জানিয়েছেন, আফগানিস্তানের উত্তরাঞ্চলে সম্প্রতি তালেবানের জ্যেষ্ঠ নেতাদের হত্যার জবাব দিতে তারা এই হামলা করেছে। আর আফগানিস্তানে ন্যাটো নেতৃত্বাধীন যৌথবাহিনী জানিয়েছে, হামলায় বিদেশি কোনো সৈন্য মারা যায়নি। ওই সৈন্য ঘাঁটিতে স্থানীয়রা সৈন্যরা থাকেন।

 

আমরা যৌনকর্মী নই আমাদের বাঁচান

মাথাভাঙ্গা মনিটর: তারা দুই বোন। একজনের বুকের সামনে ধরা প্ল্যাকার্ডে লেখা আমরা যৌনকর্মী নই, আমরা মাদকাসক্ত নই। আরেক বোনের বুকের সামনে ধরা প্ল্যাকার্ডে লেখা- মাননীয় বোম্বে হাইকোর্ট, আমরা পরিস্থিতির শিকার, আমরা বিচার চাই। দুজনেরই প্ল্যাকার্ডের নিচে লেখা- বাবা-মার হাত থেকে আমাদের বাঁচান। ভারতের একটি ইংরেজি দৈনিকের প্রতিবেদনে বলা হয়, বাবা-মার নির্যাতন থেকে রক্ষা পেতে এভাবেই প্ল্যাকার্ড নিয়ে গত বুধবার হেঁটেছেন মুম্বাই মালাড ওয়েস্ট এলাকার চিনচলি বুন্দার রোড এলাকার বাসিন্দা দুই বোন শিবাঙ্গী সুলে ও সামিরা সুলে। তারা ন্যায়বিচার চেয়ে ওই প্ল্যাকার্ড নিয়ে বোম্বে হাইকোর্ট থেকে মেরিন ড্রাইভ পর্যন্ত হেঁটেছেন। কিন্তু বাবা-মার প্রতি কেন এমন অভিযোগ? ওই দুই বোনের দাবি, বাবা-মা তাদের মাদকাসক্ত ও যৌনতার সাথে জড়িত বলে থানায় মিথ্যে অভিযোগ দিয়েছেন।

 

বন্দিদের মিশরীয় সেনার গুলি করে হত্যার রোমহর্ষক ভিডিও

মাথাভাঙ্গা মনিটর: মিশরের সেনাবাহিনীর বিরুদ্ধে বিচারবহির্ভূত হত্যাকাণ্ডের অভিযোগ উঠেছে। সম্প্রতি সিনাইয়ের একটি ভিডিও ফাঁস হয়ে গেলে হত্যাকাণ্ডের বিষয়টি নিয়ে আলোচনার ঝড় উঠে। ভিডিওতে দেখা যায়, সৈন্যরা বন্দিদের গুলি করে হত্যার পর তা বন্দুকযুদ্ধ বলে চালিয়ে দেয়। গত বৃহস্পতিবার তুরস্কের এক টেলিভিশন চ্যানেলে ফাঁস হওয়া ভিডিওটি প্রচার হয়। এতে দেখা যায়, ইউনিফর্ম পরিহিত সৈন্যরা চোখ বাধা দুই ব্যক্তিকে মাথায় গুলি করে হত্যা করে। ভিডিওতে দেখা যায়, সেনা পোশাক পরিহিত কয়েকজন ব্যক্তি চোখ বাঁধা বন্দিদের তাদের পরিচয় নিশ্চিত হওয়ার জন্য জিজ্ঞাসাবাদ করছে। পাশাপাশি তাদের নির্যাতন চালাচ্ছে। এসবের মধ্যেই একজন সেনা সদস্য চোখা বাঁধা ব্যক্তিদের একজনের মাথায় গুলি করে।