বিশ্ব টুকিটাকি : ভারতের চতুর্দশ রাষ্ট্রপতি দলিত নেতা রাম নাথ কোভিন্দ

 

ভারতের হিমাচলে বাস খাদে : নিহত ২৮

মাথাভাঙ্গা মনিটর: উত্তর ভারতের হিমাচল অঞ্চলে গতকাল বৃহস্পতিবার এক বাস দুর্ঘটনায় কমপক্ষে ২৮ জন নিহত হয়েছে। পর্যটকদের কাছে জনপ্রিয় এ অঞ্চলে বাসটি গভীর গিরিখাদে পড়ে গেলে এ মর্মান্তিক ঘটনা ঘটে। পুলিশ একথা জানায়। পুলিশ সুপারিন্টেনডেন্ট সৌমিয়া সাম্বাসিভান জানান, হিমাচল প্রদেশের শিমলা অবকাশ কেন্দ্র থেকে প্রায় ১শ কিলোমিটার দূরে এই দুর্ঘটনা ঘটে। তিনি বলেন, এতে ২৮ জন নিহত ও সাতজন আহত হয়। লাশগুলো শনাক্ত করা হয়েছে।’ বাসটি কিনৌর জেলা থেকে সোলানে যাওয়ার সময় প্রায় ২শ মিটার গভীর গিরিখাদে পড়ে গেলে এ হতাহতের ঘটনা ঘটে। বাসটিতে প্রায় ৪০ যাত্রী ছিলো।

 

 

ভারতের চতুর্দশ রাষ্ট্রপতি দলিত নেতা রাম নাথ কোভিন্দ

মাথাভাঙ্গা মনিটর: প্রত্যাশিতভাবেই বিপুল ভোটে জিতে ভারতের চতুর্দশ রাষ্ট্রপতি হিসেবে নির্বাচিত হচ্ছেন বিজেপি নেতৃত্বাধীন এনডিএ জোটের প্রার্থী রাম নাথ কোভিন্দ। গণনাশেষে কোভিন্দের ঝুলিতে গিয়েছে ৬৫.৬৫ দশমিক ইলেক্টোরাল ভোট। গতকাল বৃহস্পতিবার সকাল থেকেই আভাস মিলেছিলো। লোকসভা, রাজ্যসভা ও ১১ রাজ্যের ভোটগণনা শেষেই ছবিটা পরিষ্কার হয়ে যায়। তখনই কোভিন্দের ঝুলিতে ৪ লাখ ৭৯ হাজার ৫৮৫ ইলেক্টোরাল কলেজ ভোট। অন্যদিকে তখন মীরা কুমারের পেয়েছেন মাত্র ২০ লাখ ৪ হাজার ৫৯৪ ভোট। এরপরেই শুরু হয়ে যায় বিজয় উতসব। কোভিন্দের গ্রামের লোকজন ততোক্ষণে পুজার্চনা শেষে মেতেছেন বিজয়োল্লাসে। এনডিএর দলিত প্রার্থী কোভিন্দ সংসদ থেকে ৩ লাখ ৬৯ হাজার ৫৭৬ ইলেক্টোরাল ভোট পেয়েছেন। আর মীরা কুমার পেয়েছেন ১ লাখ ৫৯ হাজার ৩শ ভোট। ২১টি ভোট অবৈধ বলে ঘোষণা করা হয়। এই পরাজয়কে হাসিমুখে মেনে নিয়ে বিরোধী পদপ্রার্থী মীরা কুমার বলেন, আমি দুঃখিত নই। কেনো দুঃখ করবো? আমি একজন যোদ্ধা। আমার দেশের সংখ্যাগরিষ্ঠ পুরুষ ও মহিলাদের বিশ্বাসের জন্য আমি লড়াই করেছি। দেশের চতুর্দশ রাষ্ট্রপতিকে অভিনন্দন জানিয়েছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। টুইটারে দেয়া পোস্টে বলেন, আমাদের পরবর্তী প্রেসিডেন্ট হতে যাওয়া রামনাথ কোভিন্দকে অভিনন্দন।

ভারতীয় চৌকি উড়িয়ে দেয়ার দাবি পাক সেনার

মাথাভাঙ্গা মনিটর: সীমান্ত পেরিয়ে ভারতীয় ভূখণ্ডে ঢুকে সেনাবাহিনীর বাঙ্কার গুঁড়িয়ে দেয়ার দাবি জানিয়ে একটি ভিডিও প্রকাশ করেছে পাকিস্তানের সেনারা। গত বুধবার ভিডিওটি সামাজিক যোগাযোগ মাধ্যমে পোস্ট করে বাঙ্কার ধ্বংসের দাবি করে অভিযোগ করা হয়েছে, ভারতীয় সেনারা সংঘর্ষবিরতি চুক্তি লঙ্ঘন করে প্রথমে হামলা চালানোয় বাধ্য হয়েই এই পদক্ষেপ নিয়েছে পাক সেনারা। সীমান্ত এলাকায় একের পর এক হামলা, অনুপ্রবেশ, হিংসা ও জঙ্গি কার্যকলাপে গত কয়েক মাস ধরেই উত্তপ্ত ভারত-পাক সীমান্ত। কিছুদিন আগেই ভারত-পাক সীমান্তে সংঘর্ষবিরতি লঙ্ঘনের অভিযোগ এনে ভারতের ডেপুটি হাইকমিশনার জেপি সিংহকে তলব করেছিল পাকিস্তান। একই অভিযোগে পাক হাইকমিশনারকে তলব করে ভারতও। এবার সীমান্তরেখা পার করে বিস্ফোরণে ভারতীয় পোস্ট উড়িয়ে দেয়ার ভিডিও প্রকাশ্যে আনল পাক সেনাই।

তুরস্কে গ্রেফতারের ঝুঁকি, নাগরিকদের সতর্ক করলো জার্মানি

মাথাভাঙ্গা মনিটর: তুরস্কে ‘নিয়ম বহির্ভূত’ গ্রেফতারের মুখোমুখি হওয়ার ঝুঁকির বিষয়ে নিজ দেশের নাগরিকদের সতর্ক করেছে জার্মান সরকার। পিটার স্টেডনার নামে এক জার্মান নাগরিক এবং অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল তুরস্কের পরিচালক ইদিল ইসেরসহ ছয় মানবাধিকার কর্মী গ্রেফতার হওয়ার পর জার্মানির পক্ষ থেকে এই সতর্কতা জানানো হলো। জার্মানির পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, ‘ব্যক্তিগত বা ব্যবসায়িক কারণে যেসব মানুষ তুরস্ক সফর করছেন, তাদেরকে অতিরিক্ত সতর্কতা বজায় রাখার আহবান জানানো হলো।’ মন্ত্রণালয় আরো জানায়, তুরস্কের আইনগত ত্রুটির কারণে জার্মান প্রতিষ্ঠানগুলো সেখানে বিনিয়োগ ঝুঁকিতে পড়ে। এদিকে ছয় মানবাধিকার কর্মীকে গ্রেফতার করায় বুধবার বার্লিনে তুর্কি রাষ্ট্রদূতের কাছে ক্ষোভ প্রকাশ করে জার্মানি। পরে তুরস্কের পররাষ্ট্র মন্ত্রণালয় জার্মানির অভিযোগকে ‘অগ্রহণযোগ্য’ এবং ‘তুর্কি বিচার বিভাগে সরাসরি হস্তক্ষেপ’ বলে পাল্টা জবাব দেয়। এক বছর আগে তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তায়িপ এরদোগানের বিরুদ্ধে ব্যর্থ সামরিক অভ্যুত্থানের পর থেকে দেশটিতে ব্যাপক ধরপাকড় শুরু হয়। দেড়শরও বেশি সাংবাদিক, বিরোধী দলের নেতা, শিক্ষক, মানবাধিকার কর্মী এবং সেনা ও পুলিশ সদস্যসহ দেশটির প্রায় ৫০ হাজার মানুষকে গ্রেফতার করা হয়েছে।

ইসরাইলি অভিনেত্রীর কারণে ওয়ান্ডার ওম্যান নিষিদ্ধ করলো তিউনিশিয়া

মাথাভাঙ্গা মনিটর: মার্কিন চলচ্চিত্র ‘ওয়ান্ডার ওম্যান’-এ নাম ভূমিকায় ইসরাইলি অভিনেত্রী গাল গাদোত অভিনয় করায় তিউনিশিয়ায় চলচ্চিত্রটি নিষিদ্ধ করেছে দেশটির একটি আদালত। আরব রাষ্ট্রটিতে সিনেমাটি প্রদর্শিত হওয়ার দিনক্ষণ চূড়ান্ত হওয়ার এক মাসের বেশি সময় পর আদালত এ রায় দিলো। ইসরাইলকে দীর্ঘদিন ধরে বয়কটের ভিত্তিতে লেবাননও ওই অভিনেত্রী কারণে ওয়ান্ডার ওম্যানকে নিষিদ্ধ করেছে। জুন মাসের প্রথম দিকে তিউনিসের দুটি হলে সিনেমাটি প্রদর্শিত হওয়ার কথা ছিলো। কিন্তু জাতীয়তাবাদী আল-শাব পার্টির অভিযোগের পর প্রদর্শনী দুটি ‘বাতিল’ করা হয়। বিচার বিভাগীয় মুখপাত্র সোফিনে স্লিতি বলেন, গত শুক্রবার আদালত চলচ্চিত্রটির ওপর নিষেধাজ্ঞা জারির সিদ্ধান্ত নিয়েছে। ইসরাইলি অভিনেত্রী গাল গাদোত ফেসবুকে ২০১৪ সালে গাজা যুদ্ধে ইসরাইলের ভূমিকার পক্ষে পোস্ট দেয়ায় আল-শাব পার্টি চলচ্চিত্রটি নিষিদ্ধ করার দাবি জানায়।