বিশ্ব টুকিটাকি : ভণ্ড তান্ত্রিক ও ডিসকো বাবা গ্রেফতার

মারা গেলেন ইসরাইলের সাবেক প্রেসিডেন্ট সাইমন পেরেস

মাথাভাঙ্গা মনিটর: ইসরাইলের সাবেক প্রধানমন্ত্রী সাইমন পেরেস মারা গেছেন। গত মঙ্গলবার ৯৩ বছর বয়সে বার্ধক্যজনিত কারণে তিনি মানা যান বলে জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি। দুই সপ্তাহ আগে হৃদরোগে আক্রান্ত হন সাইমন। তবে তার অবস্থা উন্নতির দিকে থাকলেও মঙ্গলবার মারা যান তিনি। ১৯৯৪ সালে ফিলিস্তিনের সাথে শান্তিচুক্তির জন্য তিনি শান্তিতে নোবেল পান। উইজনিউ এলাকায় জন্মগ্রহণকারী পোলীয় বংশোদ্ভূত সাইমন ২০০৭ থেকে ২০১৪ মেয়াদে ইসরায়েলের ৯ম রাষ্ট্রপতির দায়িত্ব পালন করেন। দীর্ঘ ৬৬ বছরের বেশি রাজনৈতিক জীবনে তিনি দুইবার প্রধানমন্ত্রী ছিলেন। আরও দুইবার স্বরাষ্ট্রবিষয়ক মন্ত্রীর দায়িত্বসহ ১২বার মন্ত্রীসভার সদস্য ছিলেন। নভেম্বর, ১৯৫৯ সালে নেসেটে প্রথমবারের মতো সংসদ সদস্য নির্বাচিত হয়েছিলেন। এছাড়াও তিনি অনেকগুলো কূটনৈতিক ও সামরিক পদে নিয়োজিত ছিলেন। এছাড়াও ইসরায়েলের স্বাধীনতার যুদ্ধ পরবর্তী সময়ে সরাসরি অংশগ্রহণ করেন। ১৯৫২ সালে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের উপ-মহাসচিব হিসেবে সরকারীভাবে প্রথম উচ্চ পর্যায়ের পদে নিযুক্ত হন। ১৯৫৩ থেকে ১৯৫৯ সালে পর্যন্ত একই মন্ত্রণালয়ের মহাসচিব হন। কর্মজীবনে মাপাই, রাফি, অ্যালাইনম্যান্ট, লেবার ও কাদিমা দলের পক্ষে নেসেটে প্রতিনিধিত্ব করেন। তন্মধ্যে, অ্যালাইনম্যান্ট ও লেবার দলের প্রধান ছিলেন তিনি।

নেপালে যাত্রীবাহী বাস দুর্ঘটনায় নিহত ১৪

মাথাভাঙ্গা মনিটর: নেপালের রাজধানী কাঠমাণ্ডুর সীমান্তবর্তী ধাধিং জেলায় সড়ক দুর্ঘটনায় ‍অন্তত ১৪ জন নিহত হয়েছেন। স্থানীয় সময় মঙ্গলবার বিকালে এ দুর্ঘটনা ঘটে। দিনেশ যাদভ নামে এক পুলিশ কর্মকর্তা জানান, ঘটনাস্থল থেকে এখন পর্যন্ত ১৪ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে। নিহতের সংখ্যা বাড়তে পারে। উদ্ধার অভিযান চালানো হচ্ছে। সড়ক থেকে বাসটি ৬০ মিটার নিচে পড়ে গিয়ে এ হতাহতের ঘটনা ঘটে। আহত উদ্ধার ৯ জনের মধ্যে সাতজনের অবস্থা গুরুতর। নিহতের সংখ্যা বাড়তে পারে বলেও আশঙ্কা করা হচ্ছে। তবে বাসটিতে ঠিক কতোজন যাত্রী ছিলেন সে বিষয়ে সঠিক তথ্য পাওয়া যায়নি।

উত্তরপ্রদেশে বাবা-মাকে বন্দী করে কিশোরীকে গণধর্ষণ

মাথাভাঙ্গা মনিটর: ভারতের উত্তরপ্রদেশে আবারও গণধর্ষণের শিকার হলেন এক কিশোরী। বাড়ির লোকজনকে বন্দী করে মূল্যবান জিনিসপত্র চুরির পর ওই কিশোরীর ওপর পাশবিক নির্যাতন চালায় দুর্বৃত্তরা। মঙ্গলবার ওই কিশোরীর বাড়িতে প্রায় ১২ জন দুর্বৃত্ত হানা দেয়। এর মধ্যে কিশোরীর উপর নির্যাতন চালায় ৫ দুর্বৃত্ত। কিশোরীকে স্থানীয় হাসপাতালে ভর্তি করা হয়েছে। সেখানে তার চিকিৎসা চলছে। ইতোমধ্যেই মেডিকেল পরীক্ষাও করা হয়েছে ওই কিশোরীর। পুলিশের রিপোর্টে ধর্ষণের প্রমাণ পাওয়া গেছে। নির্যাতিতা কিশোরী তার বয়ানে পুলিশকে জানিয়েছে, ৫ জন দুর্বৃত্ত তাকে ধর্ষণ করে। বাবা-মা যাতে তাদের বাধা দিতে না পরে সেজন্য তাদের অন্য একটি ঘরে আটকে রেখে। এই ঘটনায় পুলিশ বাদী হয়ে ধর্ষণ এবং চুরির মামলা করেছে। যদিও এখনো কাউকে গ্রেফতার করতে পারেনি পুলিশ।

ভণ্ড তান্ত্রিক ও ডিসকো বাবা গ্রেফতার

মাথাভাঙ্গা মনিটর: ভারতের হায়দরাবাদে ফাইয়াজ মাহমুদ আনসারি (৩৮) নামে এক ভণ্ড তান্ত্রিক এবং তার সহযোগী আনোয়ারুল্লাহ খান (৩৫) ওরফে ডিসকো বাবাকে গ্রেফতার করেছে পুলিশ। জ্বিন তাড়ানোর নামে শিশুদের নির্যাতনের অনেকগুলো অভিযোগ এবং ভিডিও ক্লিপ পুলিশের হাতে আসার পর মঙ্গলবার ওই ভণ্ড তান্ত্রিকের ডেরায় হানা দেয় পুলিশ। সেখান খেকে ওই ভণ্ড বাবার সাথে তার ১৫ সহযোগীকেও গ্রেফতার করে পুলিশ। এ সময় সেখান থেকে চেয়ারে বেঁধে নগ্ন অবস্থায় নির্যাতন করা একাধিক শিশুকে উদ্ধার করা হয়। ১২ বছরের এক শিশুকে তার মায়ের সম্মতিতে স্বঘোষিত ওই তান্ত্রিক ভুত ছাড়ানোর নাম করে নির্যাতন করছে এমন অভিযোগে মঙ্গলবার সেখানে অভিযান চালায় পুলিশ। এর আগেও এ ধরণের অনেক অভিযোগ আসে পুলিশের কাছে। শিশুটির বাবার অভিযোগে সেখানে অভিযান চালিয়ে পুলিশ ওই ভণ্ড তান্ত্রিকের ল্যাপটপ থেকে অসংখ্য শিশু নির্যাতনের ভিডিও উদ্ধার করে।