বিশ্ব টুকিটাকি : বাবরি মসজিদ ধ্বংসে বিজেপি নেতা আদভানি অভিযুক্ত

বাবরি মসজিদ ধ্বংসে বিজেপি নেতা আদভানি অভিযুক্ত

মাথাভাঙ্গা মনিটর: ষোড়শ শতাব্দীর ঐতিহ্যবাহী বাবরি মসজিদ ধ্বংসের ঘটনায় লালকৃষ্ণ আদভানিসহ ভারতের ক্ষমতাসীন বিজেপির ঊর্ধ্বতন নেতাদের বিচার শুরু হয়েছে। ভারতের একটি বিশেষ আদালত মঙ্গলবার সাবেক বিজেপি প্রধান আদভানিসহ কয়েকজন নেতার বিরুদ্ধে অভিযোগ গঠণ করে। এর মধ্যে প্রবীণ বিজেপি নেতা মুরিলি মনোহর জোশি এবং কেন্দ্রীয় মন্ত্রী উমা ভারতীও রয়েছেন। অভিযোগপত্রে বলা হয়, ১৯৯২ সালে ওই বিজেপি নেতাদের উস্কানিমূলক বক্তব্য অযোধ্যায় বাবরি মসজিদ ভাঙ্গার জন্য হিন্দু উগ্রবাদীদের উৎসাহিত করেছিলো। এর পরে এ নিয়ে দাঙ্গা প্রায় দুই হাজার মানুষ মারা যায়। হিন্দুদের দাবি, মসজিদটি তাদের সবচেয়ে সম্মানিত দেবতা রামের জন্মস্থান এবং এটি ষোড়শ শতকে এক মুসলিম শাসক এখানকার হিন্দু মন্দির ধ্বংস করে তার ওপর ওই মসজিদ নির্মাণ করেছেন। ভারতের সেন্ট্রাল ব্যুরো অব ইনভেস্টিগেশন (সিবিআই) সব সময়ই বলে আসছে পরিকল্পিতভাবে বাররি মসজিদটি ধ্বংস করা হয়। গত এপ্রিলে সুপ্রিম কোর্টের আদেশের পর এ বিশেষ আদালত গঠন করা হয়। আদালত বলেছে, আগামী দুই বছরের মধ্যে এ বিচার কাজ সম্পন্ন করা হবে। এছাড়া মঙ্গলবার আদালতে হাজির হওয়া ওই তিন বিজেপি নেতাকে কোনো অবস্থাতেই ব্যক্তিগত হাজিরা থেকে অব্যাহতি দেয়া হবে না বলে সাফ জানিয়ে দিয়েছেন আদালত।

ক্ষেপণাস্ত্র পরীক্ষা সফল, যুক্তরাষ্ট্রকে চমক দেখাবো : কিম জং উন

মাথাভাঙ্গা মনিটর: উত্তর কোরিয়া গতকাল মঙ্গলবার তাদের ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা সফল হয়েছে বলে দাবি করেছে। নতুন এই ক্ষেপণাস্ত্রটি পরীক্ষা করে দেশটির নেতা কিম জং উন বলেন, যুক্তরাষ্ট্রের জন্য ‘বড় চমক’ অপেক্ষা করছে। দেশটির রাষ্ট্রীয় বার্তা সংস্থা কেসিএনএ’র বরাতে এখবর জানা গেছে। উত্তর কোরিয়ার নেতা কিম জং উন সরাসরি এ ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ পর্যবেক্ষণ করেন। জানা গেছে, গত সোমবার উৎক্ষেপণ করা ক্ষেপণাস্ত্রটি ‘হসং’ রকেট শ্রেণির। স্কাড মিসাইলকে বোঝাতে উত্তর কোরিয়া এই নামই ব্যবহার করে। দক্ষিণ কোরিয়ার দাবি, উত্তর কোরিয়া একটি আধুনিক ও সংশোধিত স্কাড ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করেছে। কিম বলেন, যুক্তরাষ্ট্রকে মোকাবিলায় তারা এমন আরও অস্ত্র তৈরি করবে। এদিকে, সোমবার যুক্তরাষ্ট্রের সঙ্গে যৌথ মহড়ায় অংশ নিয়েছে দক্ষিণ কোরিয়া। তারপরও যুক্তরাষ্ট্রের সামরিক হুমকি ও জাতিসংঘের নিষেধাজ্ঞা উপেক্ষা করে তিন সপ্তাহের কম সময়ের মধ্যে দেশটি তৃতীয় এ ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালায়। উত্তর কোরিয়ার সরকারি বার্তা সংস্থা কেসিএনএ জানায়, ক্ষেপণাস্ত্রটি পূর্ব আকাশের দিকে উড়ে গিয়ে পরিকল্পিত লক্ষ্যের সাত মিটারের মধ্যে আঘাত হানে। এদিকে ক্ষেপণাস্ত্র পরীক্ষার পরপরই মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এর নিন্দা জানান এবং বলেন, এটি উত্তর কোরিয়ার একমাত্র মিত্র প্রতিবেশী দেশ চীনের প্রতি ‘অসম্মান’ জানানোর শামিল।

মস্কোয় হারিকেনে ১৪ জনের মৃত্যু আহত ১৭০

মাথাভাঙ্গা মনিটর: রাশিয়ার রাজধানী মস্কো ও এর আশেপাশে গত সোমবার একটি হারিকেন আঘাত হানে। এতে ১৪ জনের প্রাণহানি ও প্রায় ১৭০ জন আহত হয়েছে। এদের মধ্যে প্রায় দেড়শ লোককে হাসপাতালে ভর্তি করা হয়েছে। গতকাল মঙ্গলবার মস্কোর সরকারি স্বাস্থ্য বিভাগের প্রধান আলেক্সি ক্রিপুন একথা জানান। সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, দিনের শুরুতে হারিকেনের আঘাতে ৫ নারীসহ ১৪ জন প্রাণ হারিয়েছে। ক্রিপুন বলেন, ‘প্রাকৃতিক এই দুর্যোগের আঘাতে আহত হয়ে মোট ১৬৮ জন চিকিৎসা নিয়েছে। এদের মধ্যে ১৪৬ জনকে মস্কোর ১৫টি হাসপাতালে ভর্তি করা হয়েছে। গত রাতে মোট ৩৮ জনকে হাসপাতাল থেকে ছেড়ে দেয়া হয়। হাসপাতালে এখনো ১০৮ জন ভর্তি রয়েছে। এদের অধিকাংশের অবস্থা স্থিতিশীল হলেও আটজনের অবস্থা গুরুতর বলে জানা গেছে।

ব্রাজিলে বন্যায় ৭ জনের মৃত্যু ৪৮ হাজার গৃহহীন

মাথাভাঙ্গা মনিটর: ব্রাজিলের উত্তরাঞ্চলে বন্যার কারণে সাতজন মারা গেছে এবং ৪৮ হাজার লোক গৃহহীন হয়ে পড়েছে। গত সোমবার দেশটির কর্তৃপক্ষ একথা জানায়। বন্যায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত পার্নামবুকো রাজ্যে দু’জন মারা গেছে এবং ৪৪ হাজারের বেশি লোক গৃহহীন হয়ে পড়েছে। বন্যার কারণে সেখানে ২ হাজার ৬শ বাড়িঘর ক্ষতিগ্রস্ত হয়েছে। দুর্যোগপূর্ণ আবহাওয়ার কারণে রোববার এ রাজ্যের ১৫টি শহরে জরুরি অবস্থা ঘোষণা করা হয়। এছাড়া আলাগোয়াস রাজ্যে এক শিশুসহ পাঁচজনের মৃত্যু হয়েছে। গত কয়েকদিন ধরেই পার্নামবুকো ও আলাগোয়াস রাজ্যে বৃষ্টিপাত অব্যাহত রয়েছে। এরফলে পারাইবাসহ কয়েকটি রাজ্যে ভূমিধ্বসের ঘটনা ঘটে।