বিশ্ব টুকিটাকি : প্যান্ট ছাড়াই পাতাল রেলে যাত্রা!

চাঁদে গড়ে উঠবে গ্রাম
মাথাভাঙ্গা মনিটর: চাঁদের জমিতে গড়ে উঠবে গ্রাম। ২০৩০ সালে কল্পনার সেই গ্রাম চাঁদের বুকে গড়ে উঠতে পারে। নভোচারী আর রোবটিক ব্যবস্থার সমন্বয়ে চাঁদের বুকে স্থাপনা তৈরি করে সেখানে মানব বসতি তৈরির পূর্বাভাস দিচ্ছেন একদল গবেষক। মঙ্গল বা অন্য কোনো গ্রহে যেতে মানুষ চাঁদের এই গ্রামে বা কলোনিতে গিয়ে প্রাথমিক আশ্রয় নেবে। যুক্তরাষ্ট্রের নটর ডেম বিশ্ববিদ্যালয়ের গবেষক সিলাইভ নেভিল বলেন, দীর্ঘদিন ধরেই আমরা চাঁদের সম্পদ নিয়ে কথা বলে যাচ্ছি। এখন বাস্তবে সেগুলো কাজে লাগানো যাবে কি-না, তা ভেবে দেখার সময় এসেছে। এর পরের পদক্ষেপ হবে চাঁদের সম্পদগুলো ব্যবহার উপযোগী করা। চাঁদে বসতি গড়ে তোলার লক্ষ্যে নেদারল্যান্ডসে ইউরোপিয়ান স্পেস এজেন্সি (ইএসএ) মুন ২০২০-২০৩০-আ নিউ এরা অব কোঅর্ডিনেটেড হিউম্যান অ্যান্ড রোবোটিক এক্সপ্লোরেশন নামের একটি সিম্পোজিয়াম আয়োজন করেছে। এই সভায় চাঁদে বসতি গড়ে তোলার লক্ষ্যে প্রযুক্তিগত উন্নয়ন নিয়ে আলোচনা করেন গবেষকেরা।

ইয়েমেনে হাসপাতালে ক্ষেপণাস্ত্র হামলায় নিহত ৪
মাথাভাঙ্গা মনিটর: ইয়েমেনের উত্তরাঞ্চলে একটি হাসপাতালে ক্ষেপণাস্ত্র হামলায় ৪জন নিহত হয়েছেন। হাসপাতালটি আন্তর্জাতিক মেডিকেল দাতব্য সংস্থা মেদসঁ স্যঁ ফন্তিয়াঁর (এমএসএফ) পরিচালিত। বিবিসি ও এএফপির খবরে জানানো হয়, সৌদি নেতৃত্বাধীন আরব দেশগুলোর জোটের যুদ্ধবিমান থেকে ক্ষেপণাস্ত্রটি ছোড়া হতে পারে বলে ধারণা করছে এমএসএফ। ক্ষেপণাস্ত্রটি তাদের সামরিক ঘাঁটি থেকেও ছোড়া হতে পারে। এমএসএফের একটি সূত্র বলছে, হামলার সময় হাসপাতালের আশপাশে বিমান যাচ্ছিলো। একটি বিমান খুব কাছেই অবতরণ করে। হামলায় এমএসএফের ৩জন আহত হয়েছেন। তাদের মধ্যে দুজনের অবস্থা আশঙ্কাজনক। হামলার নিন্দা জানিয়েছে এমএসএফ। গত বছরের অক্টোবর মাসে শাদা এলাকায় এমএসএফের আরেকটি হাসপাতালে হামলা হয়। গত মাসে তায়িজ এলাকায় একটি ক্লিনিকেও হামলা হয়।

প্যান্ট ছাড়াই পাতাল রেলে যাত্রা!
মাথাভাঙ্গা মনিটর: বিশ্বের বিভিন্ন দেশের এমন সব আজগুবি খবর বা দিবস রয়েছে যা শুনলে আপনি অবাক হবেন। কোনো কোনো দেশ বিশেষ কোনোদিন কাপড় না পড়েই উদযাপন করেন।
লন্ডনে প্রত্যেক বছর এমনই একটি দিন পালন করা হয়। ওই দিন প্যান্ট ছাড়া পাতাল রেল ভ্রমণ করেন সেখানকার যাত্রীরা। গত রোববার ছিলো লন্ডনের সেইদিন। যেদিনে যাত্রীদের দেখা যায় প্যান্ট ছাড়াই পাতাল রেলভ্রমণ করতে। শুধু ছেলেরাই নয়, মেয়েরাও ছিলেন এই আয়োজনে। তবে অনেককেই আবার প্যান্ট পরা অবস্থায় দেখা গেছে।

বর্ষবরণে নিপীড়নের জন্য অভিবাসীরা দায়ী, বলছে জার্মানি
মাথাভাঙ্গা মনিটর: জার্মানির কোলন শহরে বর্ষবরণ উৎসবে নারীদের ওপর যৌন নিপীড়নের জন্য অভিবাসীদের দায়ী করেছেন ঘটনাটি তদন্তের দায়িত্বে থাকা কর্মকর্তারা। বলা হচ্ছে, তারা বেশির ভাগই উত্তর অফ্রিকান ও আরব নাগরিক। গতকাল সোমবার নর্থ রাইন ওয়েস্টফাইলিয়া (এনআরডব্লিউ) রাজ্যের (কোলন প্রদেশটির সবচেয়ে বড় শহর) সংসদীয় কমিশন বর্ষবরণের উৎসবে ঠিক কি ঘটেছিলো তা জানতে পুলিশ ও অন্যান্যদের জিজ্ঞাসাবাদ করে। সেখান থেকে পাওয়া তথ্য-প্রমাণের ভিত্তিতে প্রদেশটির স্বরাষ্ট্রমন্ত্রী রাইফ ইয়েগা বলেন, নববর্ষের সন্ধ্যায় কোলনে সংগঠিত সবগুলো হামলার পেছনে বিদেশ থেকে আসা ব্যক্তিরা রয়েছে। প্রত্যক্ষদর্শীদের সাক্ষ্য, কোলন পুলিশের তদন্ত প্রতিবেদন এবং কেন্দ্রীয় পুলিশের বর্ণনা অনুযায়ী, মূলত অভিবাসী বা অভিবাসন প্রত্যাশীরাই ওই অপরাধের জন্য দায়ী। সবকিছুই উত্তর আফ্রিকান ও আরবদের দিকে আঙুল তুলছে। এখন পর্যন্ত তদন্তে আমরা যা জানতে পেরেছি, তার ভিত্তিতে বলা যায়, গত বছর জার্মানিতে আসা অভিবাসন প্রত্যাশীরাই এর জন্য দায়ী। ওই দিনের ঘটনার পর ৫১৬টি মামলা জমা পড়েছে। এর মধ্যে ৪০ শতাংশ অভিযোগই যৌন হয়রানি সংক্রান্ত।

ডিক্যাপ্রিওর গোল্ডেন গ্লোব জয়
মাথাভাঙ্গা মনিটর: দ্য রেভেন্যান্ট সিনেমার প্রধান চরিত্রে অভিনয়ের জন্য ৭৩তম গোল্ডেন গ্লোবের আসরে ড্রামা বিভাগে সেরা অভিনেতার পুরস্কারটা ঘরে তুলেছেন হলিউডের জনপ্রিয় তারকা লিওনার্দো ডিক্যাপ্রিও। ডিক্যাপ্রিওর তৃতীয় গোল্ডেন গ্লোব জয় এটি। এর আগে দ্য অ্যাভিয়েটর সিনেমার জন্য ২০০৫ সালে এবং দ্য উলফ অব ওয়াল স্ট্রিট’র জন্য ২০১৪ সালে সেরা অভিনেতার পুরস্কার পেয়েছিলেন তিনি। এদিকে ড্রামা ঘরানায় সেরা চলচ্চিত্রের পুরস্কারটাও বাগিয়ে নিয়েছে তার অভিনীত ছবি দ্য রেভেন্যান্ট।