বিশ্ব টুকিটাকি : পাকিস্তানে আদালত প্রাঙ্গণে বিস্ফোরণ, নিহত ৮

তিউনিসিয়া সীমান্তে সেনা-জঙ্গি সংঘর্ষে নিহত ৪৫

মাথাভাঙ্গা মনিটর: তিউনিসিয়ার লিবীয় সীমান্তের কাছে সেনা সদস্যদের সাথে জঙ্গিদের সংঘর্ষে অন্তত ৪৫ জন নিহত হয়েছে। গতকাল সোমবার বন্দুকধারীরা জাতীয় গার্ড পোস্ট এবং বেন গুয়েডেন শহরের একটি সেনা ব্যারাকে হামলা চালালে এ সংঘর্ষের সূত্রপাত হয়। মোসাইক এফএম রেডিও জানায়, স্থানীয় সময় ভোর সাড়ে ৪টায় এই সংঘর্ষ শুরু হয়। স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানায়, সংঘর্ষে ১০ জন সেনা সদস্য, সাতজন বেসামরিক লোক এবং ২৮ হামলাকারী নিহত হয়েছে। এক বিবৃতিতে মন্ত্রণালয় আরও জানিয়েছে, হামলার ঘটনায় ওই শহরে সন্ধ্যা ৭টা থেকে ভোর ৫টা পর্যন্ত কারফিউ জারি করা হবে। গত ১৮ ফেব্রুয়ারি লিবিয়ায় ইসলামিক স্টেট-আইএসের একটি প্রশিক্ষণ শিবিরে মার্কিন বিমান হামলার পর থেকে জঙ্গিরা সীমান্ত পাড়ি দিয়ে তিউনিসিয়ায় ঢুকে পড়ছে বলে খবর প্রকাশিত হয়। এর পর সীমান্ত এলাকায় সৈন্যদের সতর্কতাবস্থায় রাখা হয়েছে। ওই মার্কিন বিমান হামলায় তিউনিসিয়ার বেশ কয়েকজন জঙ্গি নিহত হয়।

 

 

পাকিস্তানে আদালত প্রাঙ্গণে বিস্ফোরণ, নিহত ৮

মাথাভাঙ্গা মনিটর: পাকিস্তানের চারসাদ্দার শাবকাদের এলাকার একটি আদালত প্রাঙ্গণে বিস্ফোরণে অন্তত আটজন নিহত হয়েছেন। গতকাল সোমবার এই হামলার ঘটনা ঘটেছে বলে জানিয়েছে পুলিশ। পাকিস্তানে নিষিদ্ধ ঘোষিত তেহরিক-ই-তালেবান (টিটিপি)-এর বিচ্ছিন্ন একটি গোষ্ঠী জামাতুল আহরার এই হামলার দায় স্বীকার করেছে বলে ডনের প্রতিবেদনে বলা হয়েছে। গোষ্ঠীটির পাঠানো একটি ইমেইলে বলা হয়েছে, মমতাজ কাদরির ফাঁসি কার্যকর করার প্রতিশোধ হিসেবে এই হামলা চালানো হয়েছে। বিস্ফোরণে আরো ১৪ জন আহত হয়েছেন। নিহতদের মধ্যে দুই পুলিশ কর্মকর্তা ও এক নারী রয়েছেন। হতাহতদের শাবকাদের হাসপাতালে নেয়া হয়েছে। জেলা পুলিশ কর্মকর্তা সোহেল খালিদ বলেছেন, আত্মঘাতী হামলাকারী এই হামলা চালিয়েছে।

ছত্তিশগড়ে গির্জায় হামলায় আটক ৯

মাথাভাঙ্গা মনিটর: ভারতে ছত্তিশগড়ের রাজধানী রায়পুরের এক গির্জায় হামলার ঘটনাকে কেন্দ্র করে রবিবার রাতে নয়জনকে আটক করেছে ভারতীয় পুলিশ। এছাড়া সন্দেহভাজন আরও সাতজনকে আটক করার চেষ্টা করা হচ্ছে বলে জানানো হয়েছে। কনিষ্ঠ স্বরাষ্ট্রমন্ত্রী কিরণ রিজিজু বলেছেন, কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে ইতিমধ্যে ঘটনার একাট প্রতিবেদন চাওয়া হয়েছে এবং অপরাধীদের বিরুদ্ধে প্রশাসনিক ব্যবস্থা নেয়া হবে বলেও তিনি জানান।

উল্লেখ্য, গত রোববার বিকেলে মৌলবাদী বজরং দলের ২৫ জন সদস্য রায়পুরের কাছনা এলাকার একটি গির্জায় প্রবেশ করে ৬৫ জন উপাসকের সামনে প্রার্থনারত নারীপুরুষকে মারধর করে এবং গির্জায় ভাংচুর  চালায়।

শ্রীলঙ্কায় প্রেমিক যুগলদের হয়রানি করায় কর্মকর্তা চাকরিচ্যুত

মাথাভাঙ্গা মনিটর: প্রেমিক যুগলদের হয়রানির ঘটনায় এক জ্যেষ্ঠ নিরাপত্তা কর্মকর্তাকে চাকরিচ্যুত করেছে শ্রীলঙ্কা সরকার। কলম্বোর একটি স্মৃতিস্তম্ভে যুগলদের হয়রানির ঘটনা প্রকাশ্যে আসার পর এই ব্যবস্থা নিলো দেশটির সরকার। সৌধটিতে হাত ধরে থাকা প্রামিক-প্রেমিকাদের ধাওয়া করে তাড়িয়ে দিয়েছিলেন নিরাপত্তা কর্মীরা। প্রেমিক যুগলদের ধাওয়া করার একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে পোস্ট করার পর নিরাপত্তা প্রধানকে চাকরিচ্যুত করা হলো। উপ পররাষ্ট্রমন্ত্রী হর্শ ডি সিলভা শ্রীলঙ্কার ইনডিপেন্ডেন্ট স্কয়ার সৌধ পরিদর্শনে গিয়ে দেখেন, নিরাপত্তারক্ষীরা প্রেমিক যুগলদের ওই এলাকা থেকে তাড়িয়ে দিচ্ছেন। এর পরই বিষয়টি প্রধানমন্ত্রীকে অবহিত করেন তিনি। তিনি বলেন, সৌধটির নিরাপত্তার দায়িত্বে থাকা পরিচালককে চাকরিচ্যুত করতে স্বয়ং প্রধানমন্ত্রী নির্দেশ দিয়েছেন। বিগত সরকারের আমলেও প্রেমিক- প্রেমিকাদের প্রকাশ্যে চুম্বন করতে বাধা দেয়ার জন্য টহল দিত পুলিশ।

চীনে লিফটে মৃত্যু, ১ মাস পর লাশের সন্ধান

মাথাভাঙ্গা মনিটর: চীনে এক মাস আগে বন্ধ করে দেয়া একটি লিফট থেকে এক নারীর মৃতদেহ উদ্ধার করা হয়েছে। এই ঘটনা দেশজুড়ে তুমুল হৈচৈ সৃষ্টি করেছে। যারা লিফটের দেখাশোনার দায়িত্বে ছিলেন তাদের গ্রেফতার করেছে পুলিশ। জিয়ান প্রদেশের একটি বহুতল বাড়ির যে লিফটে লাশ পাওয়া গেছে সেটিকে গত ৩০ জানুয়ারি বন্ধ করে দিয়েছিলেন মেরামত কর্মীরা। স্থানীয় গণমাধ্যমের খবর বলা হয়েছে, মেরামতকারীরা লিফটের বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করার আগে শুধু চিৎকার করে জানতে চেয়েছিলেন এর ভেতরে কেউ ছিলেন কিনা। এর বেশি তারা করেননি বলে খবরে অভিযোগ উঠেছে। উ নামে ৪৩-বছর বয়সী ওই নারীর মৃত্যু নিয়ে সামাজিক যোগাযোগের মাধ্যমগুলোতে নানা মন্তব্য করা হচ্ছে। দেশের জননিরাপত্তা নিয়ে অনেক মানুষই ক্ষোভ উগরে দিচ্ছেন এসব মাধ্যমে।