বিশ্বের সবচেয়ে দরিদ্র পাঁচ দেশ

বিশ্বের সবচেয়ে দরিদ্র পাঁচ দেশ
মাথাভাঙ্গা মনিটর: দারিদ্রতাকে যাদুঘরে পাঠানোর জন্য প্রাণান্তকর কাজ করে চলেছে পৃথিবীর মানুষ। কিন্তু আসল ব্যাপার হচ্ছে, খাবারের অভাবে এখনো না খেয়ে প্রতিদিন মানুষ মারা যাচ্ছে আমাদের এই ধরনীতে। তুলে ধরা হলো বিশ্বের সবচেয়ে দরিদ্র পাঁচটি দেশের পরিচিতি।
৫) ইরিত্রিয়া–গৃহযুদ্ধে জরাজীর্ণে একটা দেশ। প্রশাসনিক গাফলতির কারণে আফ্রিকার এই দেশ বিশ্বের সবচেয়ে দরিদ্র দেশের তালিকায় পঞ্চম স্থানে রয়েছে। জিডিপি পার ক্যাপিটা ৭৩৫ মার্কিন ডলার।
৪) বুরুন্ডি–পূর্ব আফ্রিকার এই দেশের অর্থনীতি একেবারে বেহাল দশা। জিডিপি পার ক্যাপিটা ৬১৫ মার্কিন ডলার।
৩) জিম্বাবুয়ে- একেবারে দেউলিয়া একটি দেশ। দেশের রাষ্ট্রনেতা রবার্ট মুগাবের বিরুদ্ধে নানা অভিযোগ, ক্ষোভ-বিক্ষোভ রয়েছে। সম্পদে পরিপূর্ণ দেশ হলেও জিম্বাবুয়ে দেউলিয়া দেশে পরিণত হয়েছে। অর্থনীতির হাল এতোটাই খারাপ যে ১ মার্কিন ডলারের মূল্য জিম্বাবোয়েতে দাঁড়িয়েছে ৩৬২ টাকা। জিডিপি পার ক্যাপিটা ৪৮৭ মার্কিন ডলার।
২) লাইবেরিয়া– পশ্চিম আফ্রিকার এই দেশের অর্থনীতি একেবারেই শেষ হয়ে গেছে। দেশের যেটুকু ছিলো তাও ইবোলার আঘাতে নিঃশেষ হয়ে গেছে। একজন লাইবেরিয়ান সদ্যজাত ৩৫০০ মার্কিন ডলার ঋণ নিয়ে জন্মগ্রহণ করে। জিডিপি পার ক্যাপিটা ৪৫৬ মার্কিন ডলার।
১) কঙ্গো–দুনিয়ার সবচেয়ে দরিদ্র দেশ। দেশের ২০ শতাংশ মানুষ অনাহারের কারণে মারা যান। ৪০ শতাংশ মানুষ আধপেটা খেয়ে বাঁচেন। দারিদ্র্যতার সব মাপকাঠিতেই এই দেশ সবার প্রথমে থাকে। গৃহযুদ্ধে একেবারে জরাজীর্ণ হাল। সরকার উদাসীন। কর্মসংস্থান বলতে কিছু নেই। প্রতিদিন মানুষ মারা যায় অনাহারে। কঙ্গোর রাস্তায় রাস্তায় মানুষ খিদের জ্বালায় ছোটাছুটি করে। জিডিপি পার ক্যাপিটা ৩৪৮ মার্কিন ডলার।