বিশ্বের টুকরো খবর : আত্মঘাতী হামলায় এডেনের গভর্নর নিহত

আত্মঘাতী হামলায় এডেনের গভর্নর নিহত
মাথাভাঙ্গা মনিটর: এক আত্মঘাতী হামলায় ইয়েমেনের এডেন প্রদেশের গভর্নর জাফর মোহাম্মেদ নিহত হয়েছেন। হামলায় তার গাড়িবহরে থাকা ছয় দেহরক্ষীও নিহত হয়েছেন। গতকাল রোববার এডেন শহরের পশ্চিমাংশে চালানো এ হামলার দায় স্বীকার করেছে জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট- আইএস। স্থানীয় বাসিন্দা ও নিরাপত্তা বাহিনীরসূত্রে জানা গেছে, গভর্নর সাদ তার দফতরে যাওয়ার সময় হামলার ঘটনাটি ঘটে। এতে অন্যান্য বেশ কয়েকজন আহত হন। এর আগে নিরাপত্তা বাহিনী জানিয়েছিলো, সাদের গাড়িবহরে রকেট চালিত গ্রেনেড নিক্ষেপ করা হয়েছে। হামলার দায় স্বীকার করে আইএস জানিয়েছে, আত্মঘাতী গাড়িবোমা বিস্ফোরণ ঘটিয়ে সাদকে হত্যা করা হয়েছে। ১৯৯০ সালে উত্তর ও দক্ষিণ ইয়েমেন এক হওয়ার আগে মার্কসবাদী দক্ষিণ ইয়েমেন সেনাবাহিনীর মেজর জেনারেল ছিলেন সাদ। চলতি বছরের অক্টোবরে সাবেক এই জেনারেলকে এডেন প্রদেশের গভর্নর হিসেবে নিয়োগ দেয়া হয়েছিলো।

তালেবান নেতা মোল্লা মনসুর বেঁচে আছেন!
মাথাভাঙ্গা মনিটর: চলতি সপ্তাহে পাকিস্তানে এক গোলাগুলির ঘটনায় তালেবান নেতা মোল্লা আখতার মনসুর নিহত হয়েছেন, প্রকাশিত এমন প্রতিবেদনের বিরোধীতা করে জীবিত মনসুরের অডিও বার্তা প্রকাশ করেছে জঙ্গিগোষ্ঠীটি। গত শনিবার প্রকাশিত ১৬ মিনিটের বার্তাটিতে দাবি করা হয়েছে, তালেবানের মধ্যে বিভেদ তৈরি করতে উদ্দেশ্যমূলকভাবে মনসুরের আহত বা নিহত হওয়ার প্রতিবেদন প্রকাশ করা হয়েছে। অডিও বার্তাটিতে এক ব্যক্তিকে বলতে শোনা যায়, আমি আমার লোকজনের মাঝেই আছি। এ ধরনের কোনো ঘটনা কখনো ঘটে নাই এবং এসব সত্য নয়। এগুলো শত্রুদের প্রপাগান্ডা। অডিও বার্তার কণ্ঠস্বরটি প্রকৃতই মনসুরের কি-না, তা যাচাই করা সম্ভব না হলেও কয়েকজন জ্যেষ্ঠ তালেবান নেতা কণ্ঠস্বরটি মনসুরের বলেই মনে হচ্ছে বলে জানিয়েছেন। তালেবান নেতার ভাগ্যে কী ঘটেছে তা নিয়ে কয়েকদিনের দোলাচালের মধ্যেই অডিও বার্তার বিবৃতিটি প্রকাশ করা হলো। এর আগে বেশ কয়েকটি প্রতিবেদনে জানানো হয়, মঙ্গলবার রাতে পাকিস্তানের কোয়েটায় অপর এক তালেবান নেতার বাড়িতে গোলাগুলিতে মনসুর গুরুতর আহত হয়েছেন।

৩শ বছর আগে ডুবে যাওয়া জাহাজের সন্ধান
মাথাভাঙ্গা মনিটর: ৩শ বছরেরও বেশি আগে কলম্বিয়ার উপকূলে অনেক ধনরত্নসহ ডুবে যাওয়া এক স্প্যানিশ জাহাজের সন্ধান পাওয়া গেছে। কলম্বিয়ার প্রেসিডেন্ট হুয়ান ম্যানুয়েলে স্যান্টোস নিজে এক টুইটার বার্তায় একথা জানিয়েছেন। ১৭০৮ সালে এই স্প্যানিশ জাহাজটি বন্দর শহর কারটাজেনার কাছে ক্যারিবিয় সমূদ্রে ডুবে যায়। স্যান হোসে নামের এই জাহাজটিতে বিপুল পরিমাণ স্বর্ণ মূদ্রা, রূপা এবং পান্না ছিলো বলে ধারণা করা হয়। ডুবে যাওয়া জাহাজের ধনরত্ন খুঁজে বেড়ান যারা, তাদের কাছে এটি এক বিরাট সুখবর। স্পেনের রাজা পঞ্চম ফিলিপের যে নৌবহর, সেটির অংশ ছিলো এই জাহাজ। দক্ষিণ আমেরিকা থেকে লুট করা ধনসম্পদ নিয়ে এটি স্পেনে ফিরছিলো। জাতিসংঘ এই ডুবে যাওয়া জাহাজটিকে বিশ্ব ঐতিহ্যের অংশ বলে বর্ণনা করেছে।

চাদ হ্রদে আত্মঘাতী বোমায় নিহত ১৫
মাথাভাঙ্গা মনিটর: মধ্য আফ্রিকান প্রজাতন্ত্র চাঁদে তিনটি আত্মঘাতী বোমা হামলায় অন্তত ১৫ জন নিহত হয়েছেন। থানীয় সময় শনিবার দুপুরে চাঁদ হ্রদের দ্বীপ কোউলফোউয়া-র একটি বাজারে চালানো এসব হামলায় আরো ১৩০ জন আহত হয়েছেন। সন্দেহভাজন জঙ্গিগোষ্ঠী বোকো হারামের চার নারী জঙ্গি হামলাগুলো চালিয়েছে বলে জানিয়েছে নিরাপত্তা বাহিনীগুলো। চাঁদ হ্রদটি চাঁদ, নাইজার, ক্যামেরুন ও নাইজেরিয়ার সীমান্তে অবস্থিত। দ্বীপবেষ্টিত হ্রদটিতে লুকিয়ে থেকে বোকো হারাম জঙ্গিরা পার্শ্ববর্তী দেশগুলোতে সহজেই হামলা চালাতে পারে। মূলত নাইজেরিয়া ভিত্তিক হলেও গোষ্ঠীটি ওই এলাকার আঞ্চলিক নিরাপত্তার জন্য একটি হুমকি হয়ে উঠেছে। চাঁদের রাষ্ট্রীয় টেলিভিশনে বলা হয়, ১৯ জন নিহত হয়েছেন বলে প্রাথমিকভাবে জানা গেছে, এদের মধ্যে চারজন আত্মঘাতী হামলাকারী। এছাড়া ১৩০ জন আহত হয়েছেন। জাতিসংঘের এক কর্মকর্তা জানান, ব্যস্ত বাজার এলাকায় মধ্য দুপুরে হামলাগুলো চালানো হয়েছে।