বিদেশের টুকরো

মালদ্বীপের পার্লামেন্ট অবরুদ্ধ করলো সেনাবাহিনী

মাথাভাঙ্গা মনিটর: মালদ্বীপের পার্লামেন্ট ভবন অবরুদ্ধ করে রেখেছে দেশটির সামরিক বাহিনী। বিরোধী দলীয় পার্লামেন্ট সদস্যরা জানিয়েছেন, স্পিকারকে অভিশংসনের একটি প্রস্তাব রুখতে সেনাবাহিনী পার্লামেন্ট অবরুদ্ধ করেছে। মালদ্বীভিয়ান ডেমোক্রেটিক পার্টির ইমথিয়াজ ফাহমি একটি ভিডিও পোস্ট করে বলেন, শাদা পোশাকে থাকা নিরাপত্তা বাহিনীর লোকজন পার্লামেন্ট সদস্যদের ভেতরে প্রবেশ করতে বাধা দিচ্ছে। মালদ্বীভিয়ান ডেমোক্রেটিক পার্টির আরেকজন সংসদ সদস্য এভা আবদুল্লা বলেন, এমপিদের পরে ঢুকতে দেয়া হয় কিন্তু দেখা যায় স্পিকার আব্দুল্লা মসীহ মোহাম্মদকে সেনারা ঘিরে রেখেছে। মালদ্বীপের প্রেসিডেন্ট আবদুল্লা ইয়ামিনের ঘনিষ্ঠ মিত্র বলে পরিচিত স্পিকার আব্দুল্লা মসীহ। তিনি অধিবেশন শুরু করে এমপিরা অনাস্থা ভোট দেয়ার আগেই সেটার সমাপ্তি ঘোষণা করেন। ইভা বলেন, মাত্র ৫ মিনিটে অধিবেশন শেষ হয়ে যায়। বিরোধীদেরর কোনো সরকারি কর্মকর্তাকে ডেকে পাঠানোর সুযোগ দেয়া হয়নি। রাষ্ট্রের কাউকে জবাবদিহিতার মুখোমুখি করার সুযোগ দেয়া হয়নি আমাদের।

ট্রাম্পকে হত্যা করা হোক মন্তব্য করে পদত্যাগ মার্কিন সিনেটরের

মাথাভাঙ্গা মনিটর: মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের হত্যা চেয়ে ফেসবুকে পোস্ট দিয়ে পদত্যাগ করতে হলো ডেমোক্রেট দলের একজন সিনেটরকে। তিনি মিসৌরির সিনেটর মারিয়া চ্যাপেলে-নাদাল। শার্লটসভিলে শ্বেতাঙ্গ উগ্রপন্থী ও বর্ণবাদবিরোধীদের মধ্যে সহিংসতায় প্রেসিডেন্ট ট্রাম্প শ্বেতাঙ্গ ইস্যুতে যে মন্তব্য করেন তার প্রতিক্রিয়া জানান মারিয়া। তিনি লিখেছিলেন, আমি আশা করি প্রেসিডেন্ট ট্রাম্পকে হত্যা করা হোক। মারিয়ার এমন মন্তব্যের কারণে তার ওপর তীব্র চাপ বাড়তে থাকে। একপর্যায়ে মারিয়া পদত্যাগে বাধ্য হন। পরে অবশ্য এ ধরনের আচরণের জন্য ক্ষমা চেয়েছেন মারিয়া। রোববার প্রকাশ্যে ট্রাম্প ও তার পরিবারের কাছে ক্ষমা চেয়েছেন তিনি। মারিয়া বলেন, ‘আমি ভুল করেছি। এর আগে কখনও এমন ভুল করিনি। এ থেকে আমি অনেক শিক্ষা নিয়েছি।’ তিনি আরও বলেন, ‘মিস্টার প্রেসিডেন্ট, আমি আপনার ও আপনার পরিবারের কাছে ক্ষমাপ্রার্থী।’

মার্কিন বিমান হামলায় সিরিয়ায় ৪২ বেসামরিক ব্যক্তি নিহত

মাথাভাঙ্গা মনিটর: যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন বাহিনীর বিমান হামলায় সিরিয়ার রাকা শহরে অন্তত ৪২ জন বেসামরিক ব্যক্তি নিহত হয়েছেন। নিহতদের মধ্যে ১৯টি শিশু ও ১২জন নারী রয়েছে। গতকাল মঙ্গলবার সিরীয় মানবাধিকার সংস্থা সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটসের বরাতে এ খবর জানিয়েছে বার্তা সংস্থা এএফপি। মানবাধিকার সংস্থাটি জানায়, জঙ্গি গোষ্ঠী আইএস নিয়ন্ত্রিত সিরিয়ার উত্তরাঞ্চলীয় রাকা শহরে সোমবার এ হামলার ঘটনা ঘটে। আইএসের কাছ থেকে রাকা শহরের অর্ধেক দখল করে নিয়েছে যুক্তরাষ্ট্র সমর্থিত সিরিয়ান ডেমোক্রেটিক বাহিনী। শহরটির বাকি অংশের নিয়ন্ত্রণের জন্য এ বাহিনীর ব্যাপক বোমা বর্ষণের দ্বিতীয় দিনে ৪২ জন সাধারণ মানুষের প্রাণহানির ঘটনা ঘটলো।

বার্বি পুতুলে বোমা লুকিয়ে বিমান ধ্বংসের পরিকল্পনা

মাথাভাঙ্গা মনিটর: বার্বি পুতুলের মধ্যে বোমা লুকিয়ে রেখে অস্ট্রেলিয়ায় বিমান উড়িয়ে দেয়ার একটি পরিকল্পনা ফাঁস হয়েছে। লেবাননী বংশোদ্ভূত কয়েকজন অস্ট্রেলীয় নাগরিক গত মাসে এই পরিকল্পনা করেছিলেন। এদের মধ্যে দুইজনকে গত ৩০ জুলাই গ্রেফতার করা হয়েছে। বার্বি পুতুল এবং মাংস কিমা করার যন্ত্রে বোমা লুকিয়ে রেখে অস্ট্রেলিয়া থেকে ৪শ আরোহী নিয়ে আবুধাবিগামী ইতিহাদ এয়ারলাইন্সের একটি বিমান উড়িয়ে দেয়ার পরিকল্পনা করেছিলো জঙ্গিদের একটি গ্রুপ। কিন্তু বিস্ফোরকবাহী ওই লাগেজ ভারী হয়ে যাওয়ায় পরিকল্পনাটি বাতিল করে লেবাননে পাড়ি জমায় লেবাননি বংশোদ্ভূত অস্ট্রেলীয় নাগরিক আমির খায়াত। সোমবার বৈরুতে এক সংবাদ সম্মেলনের লেবাননের স্বরাষ্ট্রমন্ত্রী নোহাদ মাচনোক এমনটাই দাবি করেছেন। এ ঘটনায় আমির খায়াত এবং তার তিন ভাই জড়িত দাবি করে মাচনোক বলেন, এক বছরেরও বেশি সময় ধরে তারা চার ভাইয়ের ওপর নজর রাখছিলেন।