বিদেশের টুকরো

মায়ের কাছে শিশুর আকুতির ভিডিও নিয়ে তোলপাড়

মাথাভাঙ্গা মনিটর: আপ পেয়ারসে পড়াইয়ে। বোকো না আমায়, একটু ভালোবেসে পড়াও! বছর চারেক বয়সের ছোট্ট মেয়েকে হাত দুটি জোড় করে মায়ের কাছে এভাবেই মিনতি করতে দেখা গেছে একটি ভিডিওতে। ভিডিওটি বিরাট কোহলি ও শিখর তাদের ইনস্টাগ্রামে পোস্ট করেছেন। এতে দেখা যায়, মেয়েটির ছোট্ট আঙুলে পেনসিল। খাটে জলচৌকি। জলচৌকির ওপরে খোপ খোপ অঙ্ক খাতা। তাতে লেখা ১, ২, ৩, ৪, ৫…। এক নারী তিক্ত ও উচ্চস্বরে বলছেন, ওয়ান কঁহা হ্যায়? টু কঁহা হ্যায়?
আর ছোট্ট মেয়েটি আঙুল বুলিয়ে দেখিয়ে চলেছে। থামতেই ওই নারীর ধমক, ‘থ্রি কঁহা হ্যায়? ওয়ান কঁহা হ্যায়? বাচ্চা মেয়েটা নিজের মাথায় দুহাতে খামচে ধরছে, আর বলছে, এই তো দেখালাম ওয়ান!
এমন করতে করতে একটা সময় ভিডিওটির শেষভাগে দেখা যায়, বাচ্চাটি আর ঠিকভাবে কিছুই বলতে পারছে না। ওয়ান-টু’ বলতে বলতে হতবুদ্ধির মতো হয়ে আসছে বাচ্চাটা। কখনও বলছে ‘থ্রি’, কখনও ‘ফাইভ’। আর তখনি ওই নারী ঝাঁঝিয়ে উঠছেন, ‘এটা কী?’ বিরক্ত হয়ে শিশুটি বলে ফেলছে, আরে কুছ ভি নেহি। তার পরই গালে থাপ্পড় মারছেন ওই নারী। ভিডিওটি দেখে অনেকেই ক্ষুব্ধ ও উদ্বিগ্ন।
চীনভারত সেনাদের হাতাহাতির ভিডিও ফাঁস : অনলাইনে ঝড়

মাথাভাঙ্গা মনিটর: লাদাখে চীনা ও ভারতীয় সেনা বাহিনীর সদস্যদের মধ্যে ধস্তাধস্তির সংবাদ প্রকাশের পর এবার সামনে এসেছে এ ঘটনার ভিডিও ফুটেজ। ভারতের স্বাধীনতা দিবসের দিন চীনা ও ভারতীয় সেনা বাহিনীর সদস্যদের মধ্যে ধস্তাধস্তির ঘটনা ঘটে। লাদাখের এ ঘটনার পাঁচ দিন পর ভিডিওটি প্রকাশ পায়। এরপর তা সামাজিক যোগাযোগ মাধ্যমে ঝড় তুলেছে। প্রকাশিত ভিডিওতে দেখা যায়, দুই দেশের সৈন্যরা একে অপরকে লাথি, কিল ও ঘুষি মারছেন। এর মধ্যে আবার দুই পক্ষের মধ্যে ইট-পাটকেল নিক্ষেপেরও ঘটনা দেখা যায়।

বাড়িতে শৌচাগার না বানানোয় স্বামীকে ডিভোর্স

মাথাভাঙ্গা মনিটর: স্বামীকে বারবার বলা সত্ত্বেও বাড়িতে শৌচাগার বানিয়ে দিতে রাজি না হওয়ায় ভারতের রাজস্থানে একটি পারিবারিক আদালত ২৪ বছর বয়সী এক গৃহবধূর আবেদন মেনে তার বিবাহ-বিচ্ছেদের আবেদন মঞ্জুর করেছেন। ভিলওয়ারার ওই পারিবারিক আদালত আরও বলেছে যে বাড়িতে শৌচাগার না বানানোটা স্ত্রীর প্রতি নিষ্ঠুরতারই সামিল। একপ্রতিবেদন অনুসারে, সারা ভারতে সম্ভবত এটিই প্রথম ঘটনা যেখানে বাড়িতে শৌচাগার না-থাকার কারণে আদালত কোনো দম্পতির বিবাহ বিচ্ছেদে সম্মতি দিলো। রাজস্থানের ওই মেয়েটির বিয়ে হয়েছিলো ২০১১ সালে। বিয়ের চার বছর বাদে তিনি আদালতে অভিযোগ করেন বারবার অনুরোধ জানানো সত্ত্বেও তার স্বামী বাড়িতে শৌচাগার বা স্নানঘর বানিয়ে দিচ্ছেন না যার ফলে মলত্যাগ বা স্নান করার জন্য তাকে বাইরে যেতে হচ্ছে। আদালতে করা আবেদনে তিনি আরও জানান, বাইরে মলত্যাগ করতে যাওয়ার জন্য তাকে দিনের আলো পড়া বা সন্ধ্যাবেলা পর্যন্ত অপেক্ষা করতে হয় যেটা তার আত্মমর্যাদার জন্য চরম অবমাননাকর বলে তিনি মনে করেন।

দুপুরেই অ্যামেরিকায় নামবে সন্ধ্যা!

মাথাভাঙ্গা মনিটর: অ্যামেরিকায় সোমবার মধ্যাহ্ণেই নামবে সন্ধ্যা। আকাশে দেখা যাবে তারা। খবর বিবিসির। আর পাখিরা নিড়ে ফিরতে শুরু করবে রাত হচ্ছে ভেবে। আমেরিকার এক প্রান্ত থেকে আরেক প্রান্ত পর্যন্ত গত ৯৯ বছরের মধ্যে এই প্রথম পূর্ণগ্রাস সূর্যগ্রহণ দেখা যাবে।
আর কোটি কোটি মানুষ এ সূর্যগ্রহণ দেখার প্রস্তুতি নিচ্ছে। ফেসবুক, ইউটিউব, টুইটারের যুগে প্রথমবারের মতো ঘটতে চলা এ পূর্ণগ্রাস সূর্যগ্রহণ নিয়ে আমেরিকা জুড়ে তুমুল শোরগোল শুরু হয়েছে। এবার এ সূর্যগ্রহণ যারা সরাসরি দেখবেন, তাদের সংখ্যা নাকি আগের সব রেকর্ড ছাড়িয়ে যাবে। আকাশের অনেক উঁচুতে নাসা ছেড়েছে ৫০টি বেলুন, যাতে সংযুক্ত করা হয়েছে ভিডিও ক্যামেরা। এ ক্যামেরা দিয়ে সূর্যগ্রহণের লাইভ স্ট্রিমিং করা হবে অনলাইনে। সূর্যগ্রহণ দেখার জন্য বাজারে ছাড়া হয়েছে সোলার সেফ সানগ্লাস। সেগুলো বিক্রি হচ্ছে দেদারসে।