বিদেশের টুকরো

উত্তর কোরিয়ার হুমকি বিরতিতে জাপান-যুক্তরাষ্ট্র যৌথ মহড়া

মাথাভাঙ্গা মনিটর: উত্তর কোরিয়া গুয়ামে ক্ষেপণাস্ত্র হামলা আপাতত স্থগিত রাখার এ সময়টিতে কোরীয় উপদ্বীপের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের আকাশে যৌথ জঙ্গি বিমান মহড়া চালিয়েছে যুক্তরাষ্ট্র ও জাপান। বার্তা সংস্থা রয়টার্স জানায়, গতকাল বুধবার পূর্ব চীন সাগরে ওই মহড়ায় দুইটি মার্কিন বোমারু বিমানের সঙ্গে জাপানের দুইটি জঙ্গি বিমান অংশ নেয়। জাপানের এয়ার সেল্ফ-ডিফেন্স ফোর্সের পক্ষ থেকে এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, যুক্তরাষ্ট্র নিয়ন্ত্রিত প্রাশান্ত মহাসাগরীয় দ্বীপ গুয়ামের আন্দেরসেন বিমান ঘাঁটি থেকে মার্কিন বিমান বাহিনীর দুইটি বি-ওয়ানবি ল্যানসার বোম্বার উড়ে আসে। জাপানের দুইটি এফ-১৫ ফাইটার তাদের সঙ্গ দেয়। যুক্তরাষ্ট্রের বিমান বাহিনীর পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়, ইন্দো-এশিয়া-প্যাসিফিক অঞ্চলের নিরাপত্তা ও শান্তি রক্ষায় জাপানের সাথে এই প্রশিক্ষণ উড়ানের মাধ্যমে আমরা আমাদের মিত্রদের সাথে সংহতি ও স্থিরসংকল্প প্রদর্শন করতে চাই। যদিও যুক্তরাষ্ট্র ও জাপানের এই মহড়ায় ক্ষোভ প্রকাশ করেছে চীন। উত্তর কোরিয়ার উপর জাতিসংঘের নতুন কঠোর বাণিজ্য নিষেধাজ্ঞা এবং তার জবাবে পিয়ংইয়ংয়ের অগাস্টের মাঝামাঝিতে গুয়ামে হামলার হুমকির কারণে সৃষ্ট চরম উত্তেজক পরিস্থিতির মধ্যে উত্তেজনা বাড়ে এমন কোনো কথা বা কাজ করা থেকে উভয় পক্ষকে বিরত থাকার আহ্বান জানিয়েছে চীন।

নাইজেরিয়ায় নারী আত্মঘাতী বোমারুর হামলায় নিহত ২৭

মাথাভাঙ্গা মনিটর: নাইজেরিয়ার উত্তর-পূর্বাঞ্চলে তিন নারী আত্মঘাতী বোমারুর হামলায় অন্তত ২৭ জন নিহত হয়েছেন বলে জানিয়েছেন দেশটির কর্মকর্তারা। গতকাল মঙ্গলবার বর্নো রাজ্যের মাইদুগুরি শহরে একটি শরণার্থী শিবিরের কাছে চালানো এ হামলায় আরো বহু মানুষ আহত হন। আত্মঘাতী নারীরা জঙ্গিগোষ্ঠী বোকো হারামের সদস্য বলে ধারণা করা হচ্ছে। বর্নোতে বোকো হারামের শক্তিশালী অবস্থান আছে। জঙ্গিদের প্রতিরোধের জন্য গঠিত স্থানীয় স্বেচ্ছাসেবক বেসরকারি বাহিনীর সদস্য বাবা কুরা জানান, প্রথম বোমারু শিবিরের কাছে আত্মঘাতী বিস্ফোরণ ঘটানোর পর আতঙ্ক ছড়িয়ে পড়ে। লোকজন তাদের দোকানপাট বন্ধ করতে শুরু করে, এ সময় অপর দুই নারী বোমারু তাদের কাছে থাকা বোমার বিস্ফোরণ ঘটায়, এ দুটি বিস্ফোরণেরই সবচেয়ে বেশি হতাহতের ঘটনা ঘটে, বলেন তিনি। সাম্প্রতিক মাসগুলোতে মাইদুগুরিতে ফের সহিংসতা বৃদ্ধি পেয়েছে। নাইজেরিয়ার উত্তর-পূর্বাঞ্চলে শরিয়াভিত্তিক একটি ইসলামি রাজ্য প্রতিষ্ঠার লক্ষ্যে ২০০৯ সাল থেকে লড়াই চালিয়ে আসছে বোকো হারাম।

ফিলিপিন্সে মাদকবিরোধী অভিযানে একদিনে নিহত ৩২

মাথাভাঙ্গা মনিটর: ফিলিপিন্সের পুলিশ মাদকবিরোধী এক অভিযানে একদিনের মধ্যে ৩২ জনকে হত্যা করেছে। একে দেশটির মাদকবিরোধী যুদ্ধে একদিনে সবচেয়ে বেশি লোকের মৃত্যুর ঘটনা বলে মনে করা হচ্ছে। গত মঙ্গলবার রাজধানী ম্যানিলার উত্তরে বুলাকান প্রদেশে ২৪ ঘণ্টা ধরে এই অভিযান চলে বলে বিবিসি জানিয়েছে। পুলিশ বলছে, নিহতরা প্রত্যেকেই সন্দেহভাজন মাদক অপরাধী, ঘটনার সময় তারা সশস্ত্র ছিলো এবং পুলিশকে বাধা দিয়েছিলো। ২০১৬ সালে প্রেসিডেন্ট রডরিগো দুতার্তের শুরু করা বিতর্কিত মাদকবিরোধী যুদ্ধে এ পর্যন্ত হাজারের মতো লোক নিহত হয়েছে বলে জানিয়েছে বিবিসি।

পর্তুগালে সড়ক দুর্ঘটনায় বাংলাদেশি যুবকের মৃত্যু

মাথাভাঙ্গা মনিটর: পর্তুগালে মর্মান্তিক সড়ক দুর্ঘটনায় আতিক-উর-রহমান (২১) নামে এক বাংলাদেশির মৃত্যু হয়েছে। আতিক মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার শমশেরনগর ইউনিয়নের বড়চেগ গ্রামের আব্দুল জলিলের ছোট ছেলে। গত মঙ্গলবার দুপুরে পর্তুগালে এ দুর্ঘটনাটি ঘটে। গতকাল বুধবার ভোর রাতে তার গ্রামের বাড়িতে খবরটি আসার পর পরিবারে শোকের মাতম শুরু হয়। পারিবারিক সূত্রে জানা যায়, সে শমশেরনগরের আব্দুল মছব্বির একাডমি থেকে এসএসসি পাস করে সিলেট জালালাবাদ ক্যান্টনমেন্ট কলেজ থেকে উচ্চ মাধ্যমিক পাস করে ২০১৫ সালে উচ্চতর শিক্ষার জন্য যুক্তরাজ্যে গিয়েছিলো। গত ৭/৮ মাস আগে যুক্তরাজ্য থেকে সে পর্তুগাল চলে যায়। সেখানে একটি প্রতিষ্ঠানে কাজে যোগ দান করে। মঙ্গলবার তার কয়েকজন সঙ্গীসহ একটি মাইক্রোবাসে করে বাসায় ফেরার পথে পিছন থেকে দ্রুত গতিতে এসে একটি কার তাদের মাইক্রোবাসকে ধাক্কা দিলে সেটি উল্টে যায়। এ সময় গুরুতর আহতাবস্থায় আতিককে একটি হাসপাতালে নিয়ে যাবার পর কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন। মাইক্রোবাসের বাকী যাত্রীরা কিছুটা আহত হলেও গুরুতর কিছু হয়নি।