বিদেশের টুকরো খবর ২৬-০২-২০১৬

জনসন অ্যান্ড জনসন কোম্পানির পণ্যে ক্যান্সারের উপাদান পাওয়ায় ৭ দশমিক ২ কোটি ডলার জরিমানা

মাথাভাঙ্গা মনিটর: জনসন অ্যান্ড জনসন কোম্পানির পণ্য সামগ্রীতে ক্যান্সারের উপাদান পাওয়ায় কোম্পানিটিকে ৭ কোটি ২ লাখ ডলার জরিমানা করা হয়েছে। জনসন অ্যান্ড জনসনের পণ্য ব্যবহার করে ক্যান্সারে এক নারীর মৃত্যুর অভিযোগের বিচার শেষে ওই কোম্পানিকে ৭ কোটি ২ লাখ ডলারের এই  জরিমানা করেছে যুক্তরাষ্ট্রের মিজৌরির একটি আদালত। এই রায়ের পর জনসন অ্যান্ড জনসনের তৈরি বহুল ব্যবহৃত শিশুদের ট্যালকম পাউডার নিয়ে সামাজিক যোগাযোগের মাধ্যমগুলোতে আলোচনার ঝড় উঠেছে। যুক্তরাষ্ট্রভিত্তিক বহুজাতিক এই কোম্পানির বেবি সোপ, লোশন ও পাউডারসহ বিভিন্ন পণ্য বাংলাদেশেও ব্যবহৃত হয়।

উ. কোরিয়ায় নিষেধাজ্ঞা প্রস্তাবে সম্মত চীন-যুক্তরাষ্ট্র

মাথাভাঙ্গা মনিটর: উত্তর কোরিয়ায় জাতিসংঘ নিরাপত্তা পরিষদের নিষেধাজ্ঞা সম্প্রসারণের খসড়া প্রস্তাবনায় একমত হয়েছে যুক্তরাষ্ট্র ও চীন। উত্তর কোরিয়ার সর্বশেষ পারমাণবিক অস্ত্র পরীক্ষার পরিপ্রেক্ষিতে দেশটির বিরুদ্ধে এ শাস্তিমূলক পদক্ষেপ নেওয়া হচ্ছে এবং আগামী দিনগুলোতে নিষেধাজ্ঞার এ প্রস্তাব নিয়ে ভোটাভুটি হবে। জাতিসংঘ নিরাপত্তা পরিষদের নাম প্রকাশে অনিচ্ছুক দুই কূটনীতিক গত বুধবার একথা জানিয়েছেন। তারা জানান, বেইজিং এবং ওয়াশিংটন খসড়া প্রস্তাবনাটি নিয়ে একটি চুক্তিতে পৌঁছেছে। নিরাপত্তা পরিষদে শিগগিরই এটি উত্থাপন করা হবে। নিরাপত্তা পরিষদের  ঊর্ধতন এক কূটনীতিক বলেছেন, এটি একটি বস্তুনিষ্ঠ, দীর্ঘ ও পূর্ণাঙ্গ খসড়া। আগামী কয়েকদিনের মধ্যে এটি গৃহীত হবে বলে মনে করা হচ্ছে। চীন ও আমেরিকা এতে একমত হয়েছে।

৬ জানুয়ারিতে উত্তর কোরিয়া চতুর্থবারের মতো পারমাণবিক পরীক্ষা চালানোর পর থেকে ওয়াশিংটন ও বেইজিংয়ের মধ্যে টানা সাত সপ্তাহের আলোচনার পর তারা চুক্তিতে পৌঁছল। কূটনীতিকরা জানান, খসড়া ওই প্রস্তাবনায় উত্তর কোরিয়ার বিশেষ কয়েকজন ব্যক্তি এবং প্রতিষ্ঠানকে কালো তালিকাভুক্ত করার সুপারিশ আছে বলে মনে করা হচ্ছে।

দক্ষিণ কোরিয়ার বার্তা সংস্থা ইয়োনহাপ জানিয়েছে, উত্তর কোরিয়ার আণবিক শক্তি শিল্প মন্ত্রণালয় এবং জাতীয় মহাকাশ উন্নয়ন সংস্থা (এনএডিএ) যেখান থেকে উত্তর কোরিয়া এ মাসে রকেট উৎক্ষেপণ করেছে- এ দুটি সংস্থাই নিষেধাজ্ঞার আওতাধীন থাকবে।

বৃহস্পতিবার রাতেই উত্তর কোরিয়ার ওপর নিষেধাজ্ঞার এই খসড়া প্রস্তাবনা নিয়ে নিরাপত্তা পরিষদে আলোচনা হওয়ার কথা রয়েছে বলে জানিয়েছে জাসিংঘের প্রেস অফিস।

জাকারবার্গ-ডরসিকে আইএসের হুমকি

মাথাভাঙ্গা মনিটর: ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ ও টুইটারের প্রধান নির্বাহী জ্যাক ডরসিকে হুমকি দিয়েছে জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট (আইএস)। সম্প্রতি এক ভিডিও বার্তায় দেয়া হুমকিতে আইএস বলেছে, ফেসবুক ও টুইটার থেকে আইএসপন্থী অ্যাকাউন্ট সরিয়ে ফেললে ভয়াবহ পরিণতি বরণ করতে হবে। বার্তা সংস্থা আইএএনএস এ তথ্য জানিয়েছে।
ভিডিওটি পোস্ট করা হয়েছে ‘সনস খেলাফত আর্মি’ নামে এবং ভিডিওর বিষয়টি নিশ্চিত করেছে সংবাদ সংস্থা স্টোরিফুল। এই সংস্থাটি অনলাইন কনটেন্টের বিষয়টি পরীক্ষা করে থাকে।
প্রযুক্তিবিষয়ক ব্লগ ইএনগ্যাজেটসের প্রতিবেদনে আজ বৃহস্পতিবার বলা হয়েছে, হুমকির বার্তায় মার্ক জাকারবার্গ ও জ্যাক ডরসির ছবি ব্যবহার করেছে জঙ্গি সংগঠনটি। ভিডিওর শেষে একটি ব্যানারে ওই দুজনের উদ্দেশে লেখা হয়েছে, ‘ফেসবুক ও টুইটারের প্রতিষ্ঠাতা জাকারবার্গ ও ডরসি এবং তাঁদের ক্রুসেডার সরকারের প্রতি- তোমরা প্রতিদিন আমাদের অনেক অ্যাকাউন্ট মুছে দেওয়া হয়েছে বলে ঘোষণা দিচ্ছ। আমরা বলছি, এটা কি তোমরা করতে পার? তোমরা আমাদের পক্ষে নও।’ ভিডিওতে হুমকি দেওয়া হয়, তাদের হ্যাকিং গ্রুপের সদস্যরা ফেসবুক ও টুইটারের ১০টি করে অ্যাকাউন্ট হ্যাক করবে। এভাবে ধীরে ধীরে ফেসবুক ও টুইটারের ওয়েবসাইট পুরোটাই ‘ডিলিট’ করে দেওয়া হবে।

ভিডিওতে বলা হয়, আইএসের এখনো ১০ হাজার ফেসবুক অ্যাকাউন্ট, ১৫০ গ্রুপ ও পাঁচ হাজার টুইটার অ্যাকাউন্ট রয়েছে।

জ্যাকসনকে টপকালেন রিয়ান্না!

মাথাভাঙ্গা মনিটর: বিলবোর্ড ম্যাগাজিনের সাম্প্রতিক জরিপে সেরা ১০০ গানের তালিকায় পপসঙ্গীত তারকা রিয়ান্নার গান এতো দিন পর্যন্ত প্রথম অবস্থানে এসেছিলো ১৩ বার। ‘কিং অব পপ’ প্রয়াত মাইকেল জ্যাকসনের গানও হিট তালিকায় ১৩ বার প্রথম অবস্থানে এসেছিলো। তবে, এবার জ্যাকসনকে টপকালেন রিয়ান্না। গত সোমবার ১৪তম বারের মতো ১ নম্বরে উঠেছে রিয়ান্নার একক গান। সম্প্রতি পপসংগীত তারকা রিয়ান্নার ওয়ার্ক গানটির মিউজিক ভিডিও মুক্তি পেয়েছে। এই ভিডিওর ব্যাপক সাফল্য উপভোগ করতে করতেই উদযাপন করার আরও একটি উপলক্ষ পেয়ে গেলেন রিয়ান্না। মাইকেল জ্যাকসনের মতো কিংবদন্তী শিল্পীকে পেছনে ফেলা কি আর যে সে কথা! তাই, এই ঘটনায় যারপরনাই খুশি ২৮ বছর বয়সী এই তারকা।
বিলবোর্ড ম্যাগাজিনের এই ১০০ সেরা গানের তালিকায় আজ পর্যন্ত ‘বিটলস’ প্রথম অবস্থানে এসেছে ২০ বার আর সঙ্গীতশিল্পী মারায়া ক্যারি ১৮ বার। রিয়ান্নার ‘অ্যান্টি’ অ্যালবামটিও এখন এ তালিকায় তৃতীয় অবস্থানে আছে। বিলবোর্ড ডটকম।