বিদেশি টুকরো

পাকিস্তানে চার্চে আত্মঘাতী হামলায় ৮ জন নিহত

মাথাভাঙ্গা মনিটর: পাকিস্তানে কোয়েটার জারগুন রোডের বেথেল মেমোরিয়াল চার্চে আত্মঘাতী বোমা হামলা চালানো হয়েছে। এতে কমপক্ষে ৮জন নিহত ও ১৭ জন আহত হয়েছেন। গতকাল রোববার দুপুরের দিকে এ আত্মঘাতী হামলা চালানো হয় বলে জানিয়েছেন বেলুচিস্তান পুলিশের আইজি মোয়াজ্জেম আনসারি। তিনি বলেন, কোয়েটায় বেথেল মেমোরিয়াল মেথোডিস্ট চার্চে এ হামলা হয়। হামলায় দুজন অংশ নিলেও একজন আত্মঘাতী হামলাকারী বোমার বিস্ফোরণ ঘটায়। অন্যজন পুলিশের পাল্টা গুলিতে প্রাণ হারান। দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী সরফরাজ বুগতি হামলায় হতাহতের বিষয়টি নিশ্চিত করেছেন।  এদিকে বিস্ফোরণের পর আহতদের উদ্ধার করে কোয়েটার সিভিল হাসপাতালে নেয়া হয়েছে।  হাসপাতাল কর্তৃপক্ষ জানায়, তারা এ পর্যন্ত ৪টি মৃতদেহ পেয়েছে এবং আহত ২০ জনকে চিকিৎসা প্রদান করার সময় আরও ৩ জন মারা যান।

বিয়ের অনুষ্ঠানে সৌদি বাহিনীর বোমা হামলায় নিহত ১১

মাথাভাঙ্গা মনিটর: ইয়েমেনের উত্তরাঞ্চলীয় মা’রিব প্রদেশে আগ্রাসী সৌদি বাহিনীর বোমা হামলায় ১১ নারী নিহত হয়েছে। গত শনিবার কারামেশ এলাকায় একটি বিবাহ যাত্রীদের ওপর সৌদি বাহিনী হামলা চালালে এসব নারী নিহত হয় বলে গতকাল রোবাবর সংবাদ প্রকাশ করা হয়েছে। কয়েকটি স্থানীয় সূত্র জানিয়েছে, হতভাগ্য নারীরা হেঁটে অনুষ্ঠান ত্যাগ করার সময় সৌদি হামলার মুখে পড়ে। তবে যেসব নারী গাড়িতে করে ফিরছিলেন তারা হামলা থেকে অল্পের জন্য বেঁচে গেছেন বলে তারা জানিয়েছেন।  নিহত দুই নারীর একজন পিতা তীব্র ক্ষুব্ধ কণ্ঠে বলেন, একটি বিবাহ অনুষ্ঠান থেকে ফিরে আসার সময় সাধারণ নারীদের ওপর হামলা চালিয়ে আগ্রাসী সৌদি বাহিনী জঘন্য অপরাধ সংঘটিত করেছে।

ফিলিস্তিনের সমর্থনে ইন্দোনেশিয়ায় হাজারো মানুষের মিছিল

মাথাভাঙ্গা মনিটর: জেরুজালেমকে ইসরাইলের রাজধানী হিসেবে স্বীকৃতির দেয়ার যুক্তরাষ্ট্রের ঘোষণার প্রতিবাদে ইন্দোনেশিয়ায় গতকাল রোববার হাজার হাজার লোক বিক্ষোভ করেছে। ইন্দোনেশিয়ার শীর্ষ ইসলামিক উলামা কাউন্সিল এই মিছিলের আয়োজন করে। জানা গেছে, সরকার ও অন্যান্য ইসলামিক সংগঠনগুলো একে সহায়তা করেছে। পুলিশ জানায়, জাকার্তার প্রাণকেন্দ্রে অবস্থিত ন্যাশনাল মন্যুমেন্টে ৮০ হাজার বিক্ষোভকারী জমায়েত হয়। এ সময় তারা ‘ফিলিস্তিনের স্বাধীনতা চাই’ ও ‘আল্লাহু আকবর’ বলে চিৎকার করে। বিক্ষোভকারীদের অধিকাংশই শাদা পোশাক পরেছিলো। তারা সিদ্ধান্ত পরিবর্তনের জন্য যুক্তরাষ্ট্রের প্রতি আহ্বান জানায়। যে স্থানে প্রতিবাদ হচ্ছিলো তার কয়েক মিটার দূরেই মার্কিন দূতাবাস অবস্থিত। বিক্ষোভে ইন্দোনেশিয়ার ধর্মবিষয়ক মন্ত্রী ও জাকার্তার গভর্নরও অংশ নেন।

ফিলিপাইনে ভূমিধসে ২৬ জনের প্রাণহানি

মাথাভাঙ্গা মনিটর: ফিলিপাইনের পূর্বাঞ্চলে মরসুমি ঝড়ের সময় ভূমিধসে ২৬ জন প্রাণ হারিয়েছে। কর্তৃপক্ষ গতকাল রোববার জানিয়েছে, আরো ২৩ জন নিখোঁজ রয়েছে। বিলিরান প্রদেশের একটি ছোট দ্বীপে এই হতাহতের ঘটনাটি ঘটেছে বলে খবরে বলা হয়েছে। জাতীয় দুর্যোগ সংস্থা জানিয়েছে ঝড় কাই-টাকের আঘাতে গত শনিবার বেশ কয়েকটি দ্বীপসহ ৩৯ শহরের রাস্তাঘাট ও ব্রিজ ক্ষতিগ্রস্ত হয়েছে। ওইসব অঞ্চলের ৮৭ হাজার ৭শ লোককে অন্যত্র সরিয়ে নেয়া হয়েছে। প্রাদেশিক দুর্যোগ ঝুঁকি হ্রাস ও ব্যবস্থাপনা কর্মকর্তা বলেন, ‘বিলিরানের চার শহরে ভূমিধসে ২৬ জনের প্রাণহানি হয়েছে। আমরা তাদের লাশ উদ্ধার করেছি।