বিদেশি টুকরো

অবশেষে সুচির সম্মান প্রত্যাহার করলো অক্সফোর্ড

মাথাভাঙ্গা মনিটর: মিয়ানমারের নেত্রী অং সান সুচিকে দেয়া সম্মান প্রত্যাহার করে নিয়েছে ব্রিটেনের অক্সফোর্ড শহরের নগর কাউন্সিল। এ বিষয়ে নগর কর্তৃপক্ষের দাবি, মিয়ানমার রোহিঙ্গা মুসলিমদের প্রতি যে আচরণ করছে, তাতে মিজ সুচি আর ‘ফ্রিডম অব দি সিটি’ নামের ওই পুরস্কারের যোগ্য নন। মিয়ানমারে সামরিক বাহিনী অভিযান শুরু হওয়ার পর থেকে লাখ লাখ রোহিঙ্গা মুসলমান, বৌদ্ধ এবং হিন্দু ঘরবাড়ি ছেড়ে রাখাইন রাজ্যের ভেতরেই সাময়িক আশ্রয়ে রয়েছে। ছয় লাখেরও বেশি রোহিঙ্গা আশ্রয় নিয়েছে বাংলাদেশে। এরপরই আন্তর্জাতিক সম্প্রদায় অং সান সুচির বিরুদ্ধে সরব হয়। তার বিভিন্ন বিশ্ববিদ্যালয় থেকে তাকে দেয়া সম্মাননা বাতিল করার দাবি ওঠে। অক্টোবরে তার এ খেতাব প্রত্যাহারের পক্ষে ভোট দেয়া কাউন্সিল। অক্সফোর্ড শহরের সাথে নোবেল শান্তি পুরস্কার বিজয়ী অং সান সুচির নাম জড়িয়ে আছে, কারণ তিনি সেখানে পড়াশোনা করেছিলেন।

কুয়েত সংসদে হামলা: ৬৭ জনের কারাদণ্ড

মাথাভাঙ্গা মনিটর: কুয়েতের একটি আদালত সোমবার বিরোধী দলের নেতা ও ইসলামিক গ্রুপের তিন এমপিসহ ৬৭ জনকে ২০১১ সালে সংসদে হামলার দায়ে দোষী সাব্যস্ত করে কারাদণ্ড দিয়েছে। আসামি পক্ষের একজন আইনজীবী ইউসুফ আল-হারবাশ একথা জানিয়েছেন। বিরোধী দলীয় নেতা মুসাল্লাম আল-বারাক, ইসলামিক গ্রুপের তিন এমপি ও ৬৩ জন ভিন্নমতাবলম্বী নেতা কর্মীকে সংসদ ভবন দখলের সময় পুলিশের বিরুদ্ধে সহিংসতা সৃষ্টি করার দায়ে দোষী সাব্যস্ত করা হয়েছে। তাদেরকে এক থেকে সাত বছরের জেল দেয়া হয়েছে। ২০১১ সালে আমিরাতের প্রধানমন্ত্রী শেখ নাছের মোহাম্মদ আল-সাবাহ’র পদত্যাগের দাবিতে সংসদে হামলা চালানো হয়েছিলো। পরে শেখ নাছের মোহাম্মদ আল-সাবাহ দুর্নীতির অভিযোগে বাধ্য হয়ে পদত্যাগ করেন। ইয়েমেনে ড্রোন হামলায় আল-কায়েদার ১০ সদস্য নিহত ইয়েমেনের দক্ষিণাঞ্চলে সপ্তাহান্তে ড্রোন হামলায় সন্দেহভাজন ১০ আল-কায়েদা সদস্য নিহত হয়েছে।

চীনে শীর্ষ জেনারেলের আত্মহত্যা

মাথাভাঙ্গা মনিটর: চীনের এক শীর্ষ জেনারেল আত্মহত্যা করেছেন। দুর্নীতির দায়ে অভিযুক্ত দেশটির সামরিক বাহিনীর সাবেক দুই সিনিয়র কর্মকর্তার সঙ্গে সম্পর্ক থাকায় তার বিরুদ্ধে কর্তৃপক্ষ তদন্ত শুরু করার পর তিনি আত্মহত্যা করলেন। গতকাল মঙ্গলবার রাষ্ট্রীয় সংবাদমাধ্যম একথা জানায়। এক কমিশনের বিবৃতির বরাত দিয়ে চীনের সরকারি বার্তা সংস্থা সিনহুয়ার খবরে বলা হয়, কেন্দ্রীয় সামরিক কমিশনের সদস্য ঝং ইয়ং ২৩ নভেম্বর বেইজিংয়ে তার নিজবাড়িতে গলায় ফাঁস দিয়ে আত্মহত্যা করেন। প্রেসিডেন্ট শি জিনপিংয়ের দুর্নীতি বিরোধী ব্যাপক অভিযানের ফাঁদে পড়া সর্বশেষ কর্মকর্তা হচ্ছেন ঝং।  ২০১২ সাল থেকেই চীনের কমিউনিস্ট পার্টির বিভিন্ন পর্যায়ের ১৫ লাখ কর্মকর্তার পাশাপাশি সামরিক বাহিনীর শীর্ষ পর্যায়ের কর্মকর্তাদেরও তদন্তের আওতায় আনা হয়।

কারাগারের গাছ খাওয়ায় ৮ গাধার চার দিন জেল!

মাথাভাঙ্গা মনিটর: কারাগারের সামনে লাগানো গাছ খাওয়ার অপরাধে আটটি গাধাকে চার দিন জেল খাটতে হয়েছে। ভারতের উত্তরপ্রদেশের জলৌন জেলার উরাই কারাগারে এমন ঘটনা ঘটে। জানা গেছে, গত শুক্রবার খিদের জালায় আট গাধা কারাগারের সামনে লাগানো বাহারি গাছ খেয়ে ফেলে। এমন কাণ্ড দেখার পর কারাপুলিশ গিয়ে আট গাধাকে পাকড়াও করে। খবর শুনে গাধার মালিক কমলেশ এসে কারা কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করে সেগুলোকে ছাড়াতে চান। কিন্তু কর্তৃপক্ষ এতে রাজি হয়নি।

পরে ক্ষমতাসীন বিজেপির এক নেতার হস্তক্ষেপে সোমবার গাধাগুলোকে কারাগার থেকে মুক্তি দেয়া হয়। গাধাগুলোর মালিক কমলেশ বলেন, দুদিন ধরে আমি আমার ঘোড়া ও গাধাগুলোকে খুঁজে পাচ্ছি না। একসময় জানতে পারলাম তারা জেলে। তখন আমি স্থানীয় বিজেপি নেতাদের সাহায্য চাই। এদিকে কারাগারের এক কনস্টেবল মিশ্র জানান, মূল্যবান বাহারি গাছ খেয়ে ফেলার কারণেই গাধাগুলোকে এমন শাস্তি দেয়া হয়েছে।