বিদেশি টুকরো

কাতালোনিয়ার স্বাধীনতা : ফুঁসে উঠছে স্পেন

মাথাভাঙ্গা মনিটর: স্পেনের স্বায়ত্তশাসিত অঞ্চল কাতালোনিয়ার স্বাধীনতা ঘোষণাকে কেন্দ্র করে ফুঁসে উঠছে গোটা দেশ। গত শুক্রবার স্পেন থেকে আলাদা হয়ে যাওয়ার সর্বশেষ সাহসী ঘোষণাটি দেন কাতালান প্রধান কার্লোস পুজদেমন। এর প্রতিক্রিয়ায়, ইতোমধ্যেই কাতালান আঞ্চলিক সরকার ভেঙে দিয়ে পুজদেমনকে তার পদ থেকে সরিয়ে দিয়েছে স্পেনের সরকার। কিন্তু তার পরও, কাতালোনিয়ার স্বাধীনতাকামী নেতা পুজদেমনকে কেন্দ্রীয় সরকারের ঘোষিত নির্বাচনে অংশ নেবার সুযোগ দিতে চায় স্পেন সরকার। তিনি নির্বাচনে অংশ নিতে পারেন বলে বলেছেন স্পেনের এক কর্মকর্তা। অন্যদিকে পুজদেমন কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে ডাক দিয়েছেন গণতান্ত্রিক প্রতিরোধ গড়ে তোলার। মাদ্রিদে কাতালান স্বাধীনতার বিপক্ষে সমাবেশ করেছে স্প্যানিশ জনগণ। যদিও স্বাধীনতার ঘোষণা দেবার দায়ে তাকে আঞ্চলিক সরকার থেকে সরিয়ে দিয়ে কাতালোনিয়ার নিয়ন্ত্রণ নিয়েছে মাদ্রিদ। ক্ষমতায় আনা হয়েছে দেশটির উপ-প্রধানমন্ত্রী সোরাইয়া সান্তামারিয়াকে।

দেইর এজরে সিরীয় সেনা আইএসের সংঘর্ষ : নিহত ৭৩

মাথাভাঙ্গা মনিটর: সিরিয়ার দেইর এজর শহরে গত ২৪ ঘণ্টায় সরকারি সেনা ও আইএসের মধ্যে তীব্র সংঘর্ষে অন্তত ৭৩ জন প্রাণ হারিয়েছে। ব্রিটেন ভিত্তিক সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস একথা জানিয়েছে। দেইর এজর প্রদেশের রাজধানী দেইর এজর শহরের অধিকাংশ এলাকা এখন সিরীয় সেনাবাহিনীর নিয়ন্ত্রণে। গত শনিবার থেকে সিরীয় সেনারা ইসলামিক স্টেট (আইএস) যোদ্ধাদের মোকাবেলা করে আরো সামনের দিকে অগ্রসর হচ্ছে। পর্যবেক্ষক সংস্থাটি বলছে, শনিবার উভয়পক্ষের যুদ্ধে অন্তত ৫০ আইএস যোদ্ধা ও ২৩ সিরীয় সেনা ও সরকারপন্থী মিলিশিয়া বাহিনীর সদস্য নিহত হয়েছে।

ভারতের বিহার রাজ্যে যৌতুক নিলে চাকরি যাবে

মাথাভাঙ্গা মনিটর: ভারতের বিহার রাজ্যের মুখ্যমন্ত্রী নিতীশ কুমার এক আদেশ জারি করে বলেছেন, বিহারের কোনো সরকারি কর্মচারী বিয়ের সময় যৌতুক নিলে তাকে চাকরি খোয়াতে হবে। বিহারের নারী উন্নয়ন দফতরের তরফে বিভিন্ন সরকারি দফতরে এ-সংক্রান্ত নির্দেশ পাঠানো হচ্ছে। বিহারে এখনো অবিবাহিত সরকারি কর্মচারীর প্রচুর চাহিদা মেয়ের মা-বাবার কাছে। মেয়ে পক্ষ প্রচুর অর্থ পণ দিয়ে এক প্রকার কিনে নেয় ওই সব সরকারি কর্মচারীদের। তাই মুখ্যমন্ত্রী নিতীশ কুমার বিহারে যৌতুক প্রথা ও বাল্যবিয়ে রোধ করতে এই নতুন ফরমান জারি করেছেন। বিহারে এখনো সরকারি চাকরিতে যোগ দেয়ার সময় সবাইকে এই মর্মে শপথ নিতে হয়, তারা নিজেরা বা নিজের ছেলেমেয়ের বিয়েতে কোনো পণ নেবেন না বা বাল্যবিবাহও দেবেন না।

বিয়ের অনুষ্ঠান না করে ৩শ জন দুস্থ খাওয়ালেন দম্পতি

মাথাভাঙ্গা মনিটর: বিয়ের অনুষ্ঠানে লোকজন ডেকে না খাইয়ে ৩শ গরীব মানুষকে একবেলা পেট ভরিয়ে খাওয়ালেন এক নব দম্পতি। বাঙালির বিয়ে মানে যেখানে তিন দিনের বিশাল অনুষ্ঠান, জাঁকজমক। আর সেখানে খাদ্যরসিক বাঙালির জন্য থাকবে নানা খাবারের আয়োজন। পাত্র-পাত্রী পক্ষের আর্থিক অবস্থা যেমন হোক আয়োজনটা চাই ষোলোআনা। তবে এমন লোক দেখানো বিয়ে করার কোন রকম ইচ্ছাই ছিলো না দেবীপ্রসাদ ও তিথি দম্পতির। তারা চেয়েছিলেন খুব সাধারণ ভাবে বিয়ে করতে। সেটাই কাজে করে দেখিয়েছেন প্রফেসর দম্পতি দেবীপ্রসাদ ভট্টাচার্য ও তিথি দে। ‘অতিসাধারণ’ বিয়েতে তারা খাওয়ালেন শুধু ৩শ গরীব দুঃখী মানুষের। এই দম্পতি দক্ষিণ ২৪ পরগণার নামখানার বাসিন্দা। পেশায় দুজনেই কম্পিউটার সায়েন্সের অধ্যাপক। দেবীপ্রসাদের কর্মস্থল ব্যরাকপুরের রাষ্ট্রগুরু সুরেন্দ্রনাথ কলেজ। তিথি নেতাজী নগর কলেজের দিবাবিভাগের অধ্যাপিকা।