বিদেশি টুকরো

জাকির নায়েকের বিরুদ্ধে ধর্মীয় অনুভূতিতে আঘাতের অভিযোগ

মাথাভাঙ্গা মনিটর: বিতর্কিত ধর্মপ্রচারক জাকির নায়েকের বিরুদ্ধে চার্জশিট দাখিল করেছে ভারতের ন্যাশানাল ইনভেস্টিগেশন এজেন্সি বা এনআইএ। মুম্বাইয়ের একটি বিশেষ আদালতে দাখিল করা চার্জশিটে সন্ত্রাস দমন আইন ও ষড়যন্ত্রসহ ধর্মীয় অনুভূতিতে আঘাতের অভিযোগ আনা হয়েছে। এনআইএ আনুষ্ঠানিক এক বিবৃতিতে বলেছে, ‘ইসলামিক রিসার্চ ফাউন্ডেশন নামের একটি বেআইনী সংগঠনের অন্যতম প্রতিষ্ঠাতা জাকির নায়েক তার বক্তৃতার মাধ্যমে ভারতের নানা ধর্মাবলম্বীদের মধ্যে যে বিদ্বেষ ছড়াতেন, তার প্রমাণ পাওয়া গেছে। বিবৃতিতে বলা হয়, ফেসবুক, ইউটিউবের মতো সামাজিক মাধ্যম ও বাজেয়াপ্ত করা ডিভিডি ও সিডি থেকে জাকির নায়েকের যেসব ভাষণ পাওয়া গেছে, তা থেকে তার কার্যকলাপ সম্বন্ধে সন্দেহাতীত প্রমাণ পাওয়া গেছে। তিনি হিন্দু, খ্রীষ্টান এবং শিয়া, সুফি এবং বরেলভি সম্প্রদায়ের মুসলিমদের ধর্মীয় অনুভূতিতে ইচ্ছাকৃতভাবে আঘাত করতেন।

কাতালোনিয়ার স্বাধীনতা ঘোষণা

মাথাভাঙ্গা মনিটর: পার্লামেন্টে ভোটাভুটির পর স্পেন থেকে আলাদা হয়ে স্বাধীন রাষ্ট্র গঠনের ঘোষণা দিয়েছে কাতালোনিয়া। গতকাল শুক্রবার কাতালোনিয়া পার্লামেন্টে (আঞ্চলিক) ভোট অনুষ্ঠিত হয়। এতে ১৩৫ সদস্যের মধ্যে স্বাধীনতার পক্ষে ভোট দেন ৭০ জন। স্বাধীনতার বিপক্ষে ভোট দেন ১০ জন। দুজন খালি ব্যালট জমা দেন। তবে পার্লামেন্টের এ ভোটাভুটি থেকে  সোশ্যালিস্ট পার্টি, পিপলস পার্টি ও সিউদাদানোসের সদস্যরা ভোট বয়কট করে অধিবেশন থেকে বেরিয়ে যান।

আবারও কাঁদলেন কানাডার প্রধানমন্ত্রী

মাথাভাঙ্গা মনিটর: কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো আবারও কাঁদলেন। এবার কান্নার কারণ, কানাডিয়ান খ্যাতিমান রক সঙ্গীতশিল্পী গর্ডন এডগার ডাউনির মৃত্যুতে শোক প্রকাশকালে। আবেগপ্রবণ জাস্টিন ট্রুডো জাতীয় টেলিভিশনে ডাউনি সম্পর্কে সাংবাদিকদের জন্য এক বিবৃতিতে সংসদে বক্তৃতা দেয়ার সময় বার বার চোখ মুছেন। তখন তার দুইচোখ থেকে অশ্রু গড়িয়ে পড়ে। গর্ডন এডগার ডাউনি সিএম গত ১৭ অক্টোবর মস্তিষ্কের ক্যান্সারে আক্রান্ত হয়ে ৫৩ বছর বয়সে মৃত্যু বরণ করেন। তিনি একাধারে গায়ক, গীতিকার, সুরকার, লেখক এবং অভিনেতা ছিলেন। তার ব্যান্ডের মান- দ্য ট্র্যাগেইজিক হিপ। বিপুল জনপ্রিয় ডাউনির ছয়টি একক অ্যালবাম রয়েছে। প্রকাশ করেছেন: কোক মেশিন গ্লা, বেটার অফ দ্য নুডেস, ইন্ট্রোডাক ইয়ারসেলফ, সিক্রেট পাথ প্রভৃতি।

অস্ট্রেলিয়ার উপপ্রধানমন্ত্রীকে অযোগ্য ঘোষণা

মাথাভাঙ্গা মনিটর: অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী বার্নাবি জয়সিকে অযোগ্য ঘোষণা করা হয়েছে। দ্বৈত নাগরিকত্ব থাকার অভিযোগে জয়সি ছাড়াও আরও চারজনকে অযোগ্য ঘোষণা করে দেশটির হাইকোর্ট। কারণ অস্ট্রেলিয়ার সংবিধান অনুযায়ী দ্বৈত নাগরিকত্ব থাকা কোনো ব্যক্তির নির্বাচিত হওয়ার সুযোগ নেই। জয়সি অযোগ্য ঘোষিত হওয়ায় অস্ট্রেলিয়ার ক্ষমতাসীন সরকারের মাত্র একটি আসন বেশি নিয়ে সংখ্যাগরিষ্ঠতা থাকল। তবে তার নিউজিল্যান্ডের নাগরিকত্ব বাতিল করা হলে উপনির্বাচনে তার পুনরায় নির্বাচিত হয়ে আসার সুযোগ রয়েছে। তাৎক্ষণিকভাবে আদালতের রায় মেনে নিয়েছেন জয়সি। তিনি বলেন, ‘আদালতের রায়কে আমি শ্রদ্ধা জানাই। আমরা গণতন্ত্রে বিশ্বাস করি। যেখানে ক্ষমতার ভারসাম্য রয়েছে। দেশের আদালত স্বাধীন।’