বিদেশি টুকরো

মিশরে মরুভূমিতে জঙ্গিদের সঙ্গে সংঘাতে ৫০ সেনা নিহত

মাথাভাঙ্গা মনিটর: মিশরে জঙ্গিদের সাথে সংঘাতে কমপক্ষে ৫০ সেনা নিহত হয়েছে। দেশটির পশ্চিমাঞ্চলের মরুভূমির বাহারিয়া মরূদ্যানে অভিযানের সময় জঙ্গিরা গুলি শুরু করলে এই ঘটনা ঘটে বলে জানিয়েছেন দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী। সেনাবাহিনী জঙ্গিদের গোপন ঘাঁটির খবর পেয়ে সেখানে গিয়েছিল। সংঘর্ষে ১৫ জঙ্গিও নিহত হয়েছে। মিশরের উত্তর সিনাইয়ে ইসলামি জঙ্গিদের সঙ্গে লড়াই করেছে। তবে বাহারিয়া মরূদ্যান সিনাই থেকে অনেক দূরে অবস্থিত। এই হামলার দায় কোনো জঙ্গিগোষ্ঠী এখনো স্বীকার করেনি।

আফগানিস্তানে আত্মঘাতী হামলায় ১৫ সেনা সদস্য নিহত

মাথাভাঙ্গা মনিটর: আফগানিস্তানের রাজধানী কাবুলে সামরিক একাডেমির বাইরে  আত্মঘাতী বোমা হামলায় ১৫ সেনা সদস্য নিহত হয়েছেন বলে জানিয়েছে দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়। প্রশিক্ষণার্থী ওই সেনা সদস্যরা মিনিবাসে করে একাডেমি থেকে বের হওয়ার পরপরই তাদের উদ্দেশ্য করে আত্মঘাতী বোমা বিস্ফোরণ ঘটানো হয়। এএফপির বরাত দিয়ে এ খবর দিয়েছে জিও টিভি। প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র দৌলত ওয়াজিরি এএফপিকে বলেন, শনিবার দুপুরের পর মিনিবাসে করে ওই সেনা সদস্যরা সামরিক একাডেমি থেকে বের হওয়ার পর এক পথচারী আত্মঘাতী  হামলা চালায়। এতে ১৫ সদস্য নিহত হয়েছেন। গত ২৪ ঘণ্টার মধ্যে কাবুলে এটি দ্বিতীয় দফায় আত্মঘাতী হামলা। আর বুধবার এ থেকে কয়েক দফা হামলায় এ পর্যন্ত ২০০ জন নিহত হয়েছে। আহত হয়েছে কয়েকশ’।

বিমানে যাত্রীর মোবাইলে ধোঁয়া : আতঙ্ক

মাথাভাঙ্গা মনিটর: বিমান ছাড়ার ১৫ মিনিট পর এক যাত্রীর ব্যাগে থাকা ‘স্যামসাং জে-৭’ মোবাইল থেকে ধোঁয়া বের হয়। এ ঘটনায় যাত্রীদের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়ে। শুক্রবার দিল্লি থেকে ইনদর রওনা হয় জেট এয়ারওয়েজের একটি বিমানে এ ঘটনা ঘটে। ওই বিমানে ১২০ জন যাত্রী ছিলো। বিমান ছাড়ার ১৫ মিনিট পর নিজের থাকা হাত ব্যাগ থেকে ধোঁয়া বের হতে দেখেন দিল্লির বাসিন্দা অর্পিতা ঢাল। ব্যাগটি খুলে তিনি দেখেন, তার মধ্যে থাকা একটি মোবাইল থেকে ধোঁয়া বের হচ্ছে। এর পরই আতঙ্কে চিৎকার করে ওঠেন অর্পিতা। পরে বিমান সেবিকারা ছুটে এসে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। অর্পিতার স্বামী অতুল জানান, তার স্ত্রীর ব্যাগে তিনটি মোবাইল ছিলো। তার মধ্যে ‘স্যামসাং জে-৭’ মোবাইল থেকে ধোঁয়া বের হয়। পরে মোবাইলটি পানির মধ্যে চোবানো হয়।

পশ্চিমবঙ্গের গঙ্গা পাড়ে পানির দামেই মিলছে পদ্মার ইলিশ

মাথাভাঙ্গা মনিটর: যে ইলিশের স্বাদ নেয়ার জন্য পশ্চিমবঙ্গের মানুষরা চাতক পাখির মত চেয়ে থাকে এবার বুঝি তাদের কাপাল খুলেছে। ঝাঁকে-ঝাঁকে ইলিশ উঠছে পশ্চিমবঙ্গের ফরাক্কার গঙ্গা নদীতে। ছোট ইলিশ থেকে শুরু করে সাতশো-আটশো গ্রাম এক-একটা। জেলে, পাইকার, খদ্দের মিলে রোজ সকাল থেকে গঙ্গাপাড়ে চলছে ইলিশ মেলা। এমনিতে ফরাক্কায় ইলিশের দেখা বিশেষ মেলে না। মৎস্য অধিদফতরের ব্যাখ্যা, নিমতিতার আগে গঙ্গা থেকে বেরিয়েছে পদ্মা। সেই বাঁকা পথেই বাংলাদেশের ইলিশের ঝাঁক ঢুকেছে ফরাক্কায়। গত পাঁচ দিন ধরে ফরাক্কা ব্যারাজের উজানে ১০ কিলোমিটার এলাকা জুড়ে বান ডেকেছে ইলিশের।প্রচুর ইলিশ ওঠার খবর পেয়ে সকাল থেকে মহাজনদের ভিড় জমছে গঙ্গাপাড়ে। সকাল-বিকেল ভিড় জমাচ্ছেন এলাকার মানুষও। জেলেদের থেকে তারা সরাসরি ইলিশ কিনে নিচ্ছেন সস্তায়।