বিদেশি টুকরো

স্কুল থেকে বরখাস্ত হওয়ার ক্ষোভে জনকে হত্যা : জনকে ধর্ষণ!

মাথাভাঙ্গা মনিটর: কেনিয়ায় এক বন্দুকধারীর গুলিতে ৫ শিক্ষার্থী ও এক নিরাপত্তারক্ষী নিহত হয়েছে। স্কুলের প্রধান শিক্ষক বলেছেন, বরখাস্ত হওয়া এক সাবেক শিক্ষার্থী এই হত্যাকাণ্ড ঘটিয়েছে। প্রত্যক্ষদর্শীরা জানিয়েছে, বরখাস্ত সেই সাবেক শিক্ষার্থী দুই সহকারী নিয়ে গতকাল শনিবার ফিরে আসে। দুটি মেয়েকে ধর্ষণ করে এবং ১৮ শিক্ষার্থীকে আহত করে। প্রধান শিক্ষক বলেন, সাউথ সুদানের বাসিন্দা সেই শিক্ষার্থী অন্য আরেক শিক্ষার্থীর সাথে মারামারি করে। এই কারণে তাকে বরখাস্ত করা হয়। যার সাথে মারামারি হয়েছিলো তাকে খুঁজতে ফিরে আসে কিন্তু সে তখন স্কুলে ছিলো না। স্থানীয় কাউন্টি কমিশনার সেইফ মাটাটা বলেন, অভিযুক্ত বরখাস্ত হওয়ার পরে তার সহপাঠীদের বলেছিলো সে স্কুলটি আগুনে পুড়িয়ে ফেলবে অথবা বরখাস্ত হওয়ার প্রতিশোধ নেবে।

 

স্নাতক হয়ে বিয়ে করলে মুসলিম মেয়েরা পাবে ৫১ হাজার টাকা

মাথাভাঙ্গা মনিটর: স্নাতক পাস করার পর যে সব মুসলিম মেয়েরা বিয়ে করবেন তাদের জন্য শাদি শগুন নামে এক বিশেষ প্রকল্প আনতে চলেছে ভারতের মোদি সরকার। এর আওতায়, স্নাতক পাস করা মুসলিম মেয়েরা বিয়ের সময় ভারত সরকারের তরফ থেকে উপহার হিসেবে পাবেন ৫১ হাজার টাকা। দেশটির সংখ্যালঘু সম্প্রদায়কে উচ্চশিক্ষায় অনুপ্রেরণা দিতেই এই প্রকল্পের মূল লক্ষ্য। যেসব ছাত্রীরা বেগম হজরত মহল স্কলারশিপ পেয়েছেন, তারা এই সুবিধা পাবেন বলে দেশটির সরকারি সূত্র সংবাদমাধ্যমকে জানিয়েছে। এর আগে ২০০৩-এ অটল বিহারী বাজপেয়ী আর্থিকভাবে পিছিয়ে পড়া সংখ্যালঘু মেধাবীদের জন্য এমন একটা প্রকল্পের সূচনা করেছিলেন। ওই সময় দ্বাদশ শ্রেণি পর্যন্ত স্টাইপেন্ড দেয়া হতো। মাওলানা আজাদ এডুকেশন ফাউন্ডেশনের কোষাধ্যক্ষ শাকির হুলেন আনসারি সংবাদমাধ্যমকে জানান, মেয়েদের উচ্চশিক্ষা দেবে নাকি বিয়ে দিয়ে দেবে- এ নিয়ে ভাবনায় থাকে মুসলিম ও অন্য সংখ্যালঘু সম্প্রদায় পরিবারগুলো। অনেক ক্ষেত্রে দেখা যায় উচ্চশিক্ষায় অর্থ খরচ না করে সেই অর্থ বিয়ের জন্য খরচ করেন তারা।

 

কালা বাঘিনীর মৃত্যু পরোয়ানা বহাল

মাথাভাঙ্গা মনিটর: কালা নামের দুই বছর বয়সী এক মানুষখেকো বাঘিনীর মৃত্যু পরোয়ানা বহাল রেখেছে ভারতের একটি আদালত। গত ২৩ জুন বাঘিনীটিকে হত্যা করতে মহারাষ্ট্রের বন বিভাগের জারি করা নির্দেশটি আদালতেও বহাল থাকে। মহারাষ্ট্রের আদালতে ওই নির্দেশ চ্যালেঞ্জ করেন পশু অধিকার কর্মী ড. জেরিল বানাইট। গত জুলাই মাসে মহারাষ্ট্রের ব্রাহ্মপুরীতে বাঘিনীটি দুজন মানুষকে হত্যা করে। এটির আক্রমণে আহত হয় আরও চারজন। এরপর এটিকে ধরে বন বিভাগ। কিন্তু রেডিও কলার পরিয়ে এটিকে আবার একটি টাইগার রিজার্ভে ছেড়ে দেয়া হয়। ছাড়া পাওয়ার পর ওই বাঘিনীর হামলায় নিহত হয়েছে আরও দুজন মানুষ। এর পরই বন বিভাগ এটিকে গুলি করে হত্যার নির্দেশ দেয়। তবে গুলি করে না মেরে চেতনানাশক বুলেট ছুড়ে বাঘিনীটিকে ধরে দূরের কোনো জঙ্গলে ছেড়ে দিতে বলছেন পশু অধিকার কর্মীরা।

 

সুন্দরী ভূতের উপদ্রবে বাড়ি ছেড়ে পালাচ্ছেন পুরুষরা!

মাথাভাঙ্গা মনিটর: ভারতের তেলঙ্গানার নির্মল জেলার কাশীগুড়া গ্রামে রাত বাড়লেই হানা দেয় এক সুন্দরি ভূত। ঘুরে বেড়ায় গ্রামের যত্রতত্র। সেই ভূতের ভয়েই এখন ঘরছাড়া গ্রামের বেশির ভাগ মানুষ। গ্রামবাসীদের দাবি, সেই ভূত ঘোর পুরুষবিদ্বেষী। বেছে বেছে সে গ্রামের পুরুষদেরই টার্গেট করছে। সেই গ্রামে মোট ৬০টি পরিবার বাস করে। পাথর ভেঙে তাদের দিন গুজরান হয়। সুন্দরী ভূতের ভয়ে সে সব এখন শিকেয় উঠেছে। গ্রামবাসীদের কথায়, গত কয়েক মাস ধরেই উপদ্রব চালাচ্ছে ওই সুন্দরী ভূত। তবে সেই ভূতের হানাদারিতে এখনও পর্যন্ত কোনো ক্ষয়ক্ষতি হয়েছে বলে শোনা যায়নি। ভূতের ভয় পুরোপুরি না কাটলে তারা কেউই বাড়ি ফিরতে রাজি নন। তেলঙ্গানার গ্রামগুলোতে ভূতের উপদ্রবের ঘটনা অবশ্য নতুন নয়। আগেও এই ধরনের খবর রটেছিলো। তবে সুন্দরী ভূতের ভয়ে গ্রামবাসীদের দলে দলে ঘর ছাড়ার ঘটনা এই প্রথম।