বিদেশি টুকরো

মারা গেছেন ইরাকের প্রেসিডেন্ট জালাল তালাবানি

মাথাভাঙ্গা মনিটর: সাদ্দাম হোসেন পরবর্তী সময়ে ইরাকের প্রেসিডেন্ট ও কুর্দি স্বাধিকার আন্দোলনের নেতা জালাল তালাবানি মারা গেছে। ইরাকের রাষ্ট্রীয় টেলিভিশন তার মৃত্যুর খবর নিশ্চিত করেছে, মৃত্যুর সময় তার বয়স হয়েছিল ৮৪ বছর। তালাবানি বর্তমান ইরাকের উত্তরাঞ্চলের কুর্দি আঞ্চলিক সরকারের কেন্দ্র ইরবিলে ১৯৩৩ সালে জন্মগ্রহণ করেন। মার্কিন নেতৃত্বাধীন আক্রমণে সাদ্দাম হোসেন ক্ষমতাচ্যুত হওয়ার দুই বছর পরে ২০০৫ সালে প্রেসিডেন্ট নির্বাচিত হন তালাবানি। তিনি ইরাকের প্রথম অনারব প্রেসিডেন্ট। ২০১২ সালে স্ট্রোকের কারণে অসুস্থ হয়ে পড়েন তিনি। দীর্ঘ অসুস্থতা ও চিকিৎসার পরে ২০১৪ সালে পদত্যাগ করেন তিনি।

দামেস্কে পুলিশ স্টেশনের কাছে আত্মঘাতী হামলা : নিহত ১০

মাথাভাঙ্গা মনিটর: সিরিয়ার রাজধানী দামেস্কের একটি পুলিশ স্টেশনের কাছে জোড়া আত্মঘাতী গাড়ি বোমা হামলায় কমপক্ষে ১০ জন নিহত হয়েছে। নিহতদের মধ্যে কয়েকজন পুলিশ সদস্যও রয়েছেন। যুক্তরাজ্যভিত্তিক মানবাধিকার সংস্থা সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস এ কথা জানিয়েছে। সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস জানায়, গত সোমবার আল মিদান এলাকায় এ বোমা হামলার ঘটনা ঘটে। এ ঘটনায় বেশ কয়েকজন আহত হয়েছে। তবে কারা এই হামলা চালিয়েছে সে ব্যাপারে কিছু জানা যায়নি। এর আগে দামেস্কে পরিচালিত বেশ কয়েকটি হামলার দায় স্বীকার করেছিল জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেট ও তাহরির আল শাম। সিরিয়ার রাষ্ট্রীয় টেলিভিশন আল মাইদানের খবরে বলা হয়েছে, চারজন সন্ত্রাসী এ হামলা চালায়।

কাশ্মিরের শ্রীনগরে বিএসএফের ক্যাম্পে জঙ্গি হামলা : নিহত

মাথাভাঙ্গা মনিটর: ভারতনিয়ন্ত্রিত কাশ্মীরের শ্রীনগরে গতকাল মঙ্গলবার স্থানীয় সময় ভোরে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর (বিএসএফ) ক্যাম্পে আত্মঘাতী হামলা চালিয়েছে সন্দেহভাজন জঙ্গিরা। এখন পর্যন্ত এ ঘটনায় বিএসএফের এক সদস্যসহ তিনজন নিহত হয়েছেন। ভোর ৪টার দিকে প্রচুর বিস্ফোরক দ্রব্যসহ জঙ্গিরা এই হামলা চালায়। শেষ খবর পাওয়া পর্যন্ত এখনো ঘটনাস্থল থেকে গুলির শব্দ পাওয়া যাচ্ছে। ওই ক্যাম্পে আরও কয়েকজন জঙ্গি লুকিয়ে রয়েছে বলে ধারণা করা হচ্ছে। পুলিশ ও বিএসএফ সূত্রে প্রাথমিকভাবে জানা গেছে, শ্রীনগরের ওই বিএসএফ ক্যাম্পে ভোর পৌনে ৪টার দিকে চার সশস্ত্র জঙ্গি এলোপাতাড়ি গুলি ছুড়তে ছুড়তে ঢুকে পড়ে। আচমকা হামলায় কয়েক মুহূর্তের জন্য হতচকিত হয়ে পড়েন জওয়ানরা। পর মুহূর্তেই তারা পাল্টা গুলি ছোড়েন। ঘটনাস্থলে এক জঙ্গি লুটিয়ে পড়েন। আহত হন তিন জওয়ান। পরে একজন মারা যান। আরও এক সন্দেহভাজন জঙ্গির দেহ উদ্ধার করা হয়।

রাম রহিমের পালিত কন্যা হানিপ্রীত গ্রেফতার

মাথাভাঙ্গা মনিটর: অবশেষে ৩৮ দিন পর ধরা পড়লেন ধর্ষণের মামলায় সাজা পাওয়া ভারতের হরিয়ানার স্বঘোষিত ধর্মগুরু রাম রহিম ইনসানের ‘দত্তক কন্যা’ হানিপ্রীত। গতকাল মঙ্গলবার হরিয়ানা পুলিশ চণ্ডীগড় থেকে তাকে গ্রেফতার করে। হানিপ্রীতের বিরুদ্ধে পুলিশ দেশদ্রোহিতার অভিযোগ এনেছে। অভিযোগ, দোষী সাব্যস্ত হওয়ার পর রাম রহিমকে নিয়ে দেশ ছাড়ার চক্রান্তও করেছিলেন তিনি। আর অভিযোগ, হরিয়ানা, পাঞ্জাব ও দিল্লির বিস্তীর্ণ এলাকায় যে সহিংসতা ছড়িয়ে পড়ে, এর পেছনেও ছিল হানিপ্রীতের হাত। হানিপ্রীত ধরা পড়লেন, নাকি ধরা দিলেন, সারাদিন এটাই ছিলো আলোচনার বিষয়। জল্পনার কারণ, ধরা পড়ার আগে দিনভর বিভিন্ন সংবাদমাধ্যমে দেওয়া তার সাক্ষাৎকার। এই সাক্ষাৎকারগুলোয় তিনি বিস্ময় প্রকাশ করে বলেছেন, বাবা ও মেয়ের পবিত্র সম্পর্ককে কেউ কেউ কীভাবে নোংরা চোখে দেখে। তিনি বলেন, তাদের সম্পর্ক সম্পূর্ণ স্বাভাবিক।