বিদেশি টুকরো

এবারও অনিশ্চয়তায় সার্ক শীর্ষ সম্মেলন

মাথাভাঙ্গা মনিটর: টানা দ্বিতীয়বারের মতো সার্ক শীর্ষ সম্মেলন নিয়ে অনিশ্চয়তা দেখা দিয়েছে। প্রত্যেক বছরের নভেম্বরে সার্ক শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হয়ে থাকে। কিন্তু এখন পর্যন্ত এ নিয়ে কোনো তৎপরতা লক্ষ্য করা যাচ্ছে না। গতবারের মতো ভারত এবারও সার্ক সম্মেলন নিয়ে তাদের অনাগ্রহ প্রকাশ করেছে। এছাড়া সার্কের বিকল্প হিসেবে এরই মধ্যে ভারত নিজেদের বিমসটেকে সক্রিয় করছে। বাংলাদেশ, ভুটান ও নেপালকে নিয়ে বিবিআইএন নামের প্রকল্প দাঁড় করছে দেশটি। টাইমস অব ইন্ডিয়া জানায়, নিউইয়র্কে জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনের ফাঁকে সার্ক দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীরা বৈঠক করেন। সেখানে যোগ দিয়ে ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ সার্ক শীর্ষ সম্মেলন নিয়ে তার দেশের অনাগ্রহের কথা জানিয়ে দেন। মূলত ভারত ও পাকিস্তানের মধ্যকার দ্বিপাক্ষিক সম্পর্কের অবনতির প্রভাব পড়ছে বাংলাদেশের উদ্যোগে গঠিত দক্ষিণ এশীয় এ ফোরামের ওপর। সার্ক পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠকে সুষমা সাফ জানিয়ে দেন, সার্ক তার লক্ষ্য পূরণে ব্যর্থ হয়েছে। উন্মুক্ত বাণিজ্য কিংবা বাণিজ্য-সংক্রান্ত চুক্তি না থাকায় সংস্থাটি তার কার্যকারিতা হারিয়েছে। তিনি সার্ক শীর্ষ সম্মেলন হবে না এমন প্রসঙ্গ আনেননি।

মালিতে বিদ্রোহীদের গুলিতে বাংলাদেশি সেনা নিহত

মাথাভাঙ্গা মনিটর: আফ্রিকার মালিতে শান্তিরক্ষায় নিয়োজিত বাংলাদেশ সেনাবাহিনীর তিন সদস্য সন্ত্রাসীদের সাথে সংঘর্ষে নিহত হয়েছেন। গতকাল রোববার দায়িত্ব পালন শেষে ক্যাম্পে ফেরার পথে তারা সন্ত্রাসীদের দ্বারা আক্রান্ত হয়। এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, সংঘর্ষের একপর্যায়ে সন্ত্রাসীদের পুতে রাখা ইমেপ্রাভাইজড এক্সপ্লোসিভ ডিভাইজ (আইইডি) বিস্ফোরণে তিন জন বাংলাদেশি শান্তিরক্ষী নিহত এবং চারজন আহত হন। নিহতরা হলেন সার্জেন্ট আলতাফ, ইএমই (দিনাজপুর), ল্যান্স কর্পোরাল জাকিরুল, আর্টিলারি (নেত্রোকোনা), সৈনিক মনোয়ার, ইষ্ট বেংগল (বরিশাল)। আহতদের নাম মেজর জাদিদ, পদাতিক (ঢাকা), কর্পোরাল মহিম, পদাতিক (নোয়াখালী), সৈনিক সবুজ, পদাতিক (নওগাঁ) এবং সৈনিক সরোয়ার, পদাতিক (যশোর)।

ভারতে এবার মাসহ সাংবাদিক খুন

মাথাভাঙ্গা মনিটর: মাত্র উনিশ দিন। আর এর মধ্যেই ভারতে পরপর তিনজন সাংবাদিককে খুন করেছে দুর্বৃত্তরা। এবার এ তালিকায় যুক্ত হলেন একাধিক সর্বভারতীয় ইংরেজি সংবাদপত্রের প্রাক্তন বার্তা সম্পাদক কে জে সিংহ। এর আগে, গত ৪ সেপ্টেম্বর সাংবাদিক গৌরী লঙ্কেশকে তার বেঙ্গালুরুর বাড়ির সামনে গুলি করে খুন করা হয়। এছাড়া গত বুধবার আগরতলায় খবর সংগ্রহে গিয়ে খুন হন অপর সাংবাদিক শান্তনু ভৌমিক। কয়েকটি ভারতীয় সংবাদমাধ্যমের খবরে জানা গেছে, মোহালিতে নিজের বাড়ির দরজা ভেঙে ষাটোর্ধ সাংবাদিকের সঙ্গে তার মায়ের মৃতদেহ উদ্ধার করে পুলিশ। তাদের শ্বাসরোধ করে হত্যা করা হয়েছে বলে প্রাথমিক সন্দেহে জানাচ্ছে পুলিশ। এই ঘটনার পরেই পঞ্জাব পুলিশের আইজি (অপরাধ দমন) এর নেতৃত্বে বিশেষ তদন্তকারী দল গঠন করে দ্রুত তদন্তের নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী অমরেন্দ্র সিংহ।

নিরাপত্তা নিয়ে পাকিস্তানে ঘুরে বেড়াচ্ছেন দাউদ ইব্রাহিম

মাথাভাঙ্গা মনিটর: এখনও নানা কারণে আলোচিত আন্ডারওয়ার্ল্ডের এক সময়কার ত্রাস মাফিয়া ডন দাউদ ইব্রাহিম। বেশ কিছুদিন ধরে গণমাধ্যমের খবর, দাউদ ইব্রাহিম অসুস্থ। কিন্তু, সম্প্রতি ভারতে পুলিশের হাতে ধরা পড়া দাউদের ভাই ইকবাল কাসকরের মুখে শোনা গেলো ভিন্ন কথা। কাসকর পুলিশকে জানিয়েছে, দাউদের শারীরিক অসুস্থতার  যে খবর রটেছে, সেটি মিথ্যা। কাসকরের দাবি, সম্পূর্ণ সুস্থ এবং বহাল তবিয়তে আছেন দাউদ ইব্রাহিম। শুধু তাই নয়, নিরাপত্তা নিয়ে পাকিস্তানে ঘুরে বেড়াচ্ছেন তিনি। ইকবাল কাসকরের স্ত্রী রিজওয়ানা চার ছেলেমেয়েকে নিয়ে দুবাইয়ে থাকেন। গত বছর নাকি রিজওয়ানের সঙ্গে দেখা করতে গিয়েছিলেন দাউদের স্ত্রী মেহজাবিন। তখন তার সাথে ছিলো পাকিস্তানের পাসপোর্ট। দাউদের স্ত্রীর সঙ্গে তার ফোনে কথা হয়েছে বলেও জানায় ইকবাল কাসকর। কাসকরের দেয়া তথ্য নিয়ে ধোঁয়াশা সৃষ্টি হয়েছে। কারণ এর আগে কাসকর জানিয়েছিলেন, ফোনকল রেকর্ড হওয়ার আশংকায় আত্মীয়দের এবং লোকজনদের ফোন করছেন না দাউদ ইব্রাহিম। কাসকরের এসব কথাবার্তার কোনো সত্যতা আছে কিনা তাও খতিয়ে দেখছে পুলিশ। গত ১৮ সেপ্টেম্বর কাসকরকে গ্রেফতার করে পুলিশ। মুম্বাইয়ে দাউদের রিয়েল এস্টেট-এর ব্যবসা সামলাতেন কাসকর।