বিদেশি টুকরো

ভারতে ধর্ষণের অভিযোগে দিল্লির সাবেক মহিলা বিষয়ক মন্ত্রী গ্রেফতার

মাথাভাঙ্গা মনিটর: ভারতের রাজধানী দিল্লিতে ধর্ষণের অভিযোগে অভিযুক্ত হওয়ার পর ওই রাজ্যের সাবেক নারী ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী সন্দীপ কুমারকে গ্রেফতার করা হয়েছে। মন্ত্রী থাকা কালেই তার বিরুদ্ধে এই অভিযোগ ওঠে। অভিযোগ ওঠার পর সন্দীপকে দায়িত্ব থেকে সরিয়ে দেয়া হয়। এবং তার তিনদিন পরেই তাকে গ্রেফতার করা হলো। সন্দীপ কুমারের বিবাহ-বহির্ভূত যৌন সম্পর্কের একটি ভিডিও ফুটেজ টেলিভিশনে ও ইন্টারনেটে ছড়িয়ে পড়ার পর তাকে বরখাস্ত করা হয়। ভিডিওটিতে যে নারীকে দেখা যায় তিনি বলেছেন, বছর খানেক আগে এই ঘটনাটি ঘটেছে এবং তার অজান্তেই এই ভিডিওটি ধারণ করা হয়েছে। তার অভিযোগ, পানীয়ের সাথে নেশা জাতীয় দ্রব্য মিশিয়ে তাকে ধর্ষণ করা হয়েছে। তিনি বলেছেন, সে সময় মন্ত্রী তাকে চাকরি পাইয়ে দেয়া ও সরকারের বেনিফিট কার্ডের প্রতিশ্রুতি দিয়েছিলেন। কিন্তু বিবাহিত এই নারী এখন সন্দীপ কুমারের বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ এনেছেন। এর ফলে সাবেক এই মন্ত্রীর বিরুদ্ধে এখন ফৌজদারি মামলাও হতে পারে। ধর্ষণের অভিযোগ ওঠার পরেই তাকে গ্রেফতার করা হলো। কুমার অবশ্য এসব অভিযোগ অস্বীকার করেছেন। তিনি বলছেন, ভিডিওটি বানানো। সন্দীপ কুমার আম আদমি পার্টির একজন নেতা।

আফগানিস্তানে বাস-ট্যাঙ্কারের সংঘর্ষে নিহত ৩৫

মাথাভাঙ্গা মনিটর: আফগানিস্তানে একটি বাস ও জ্বালানি ট্যাঙ্কারের মধ্যে সংঘর্ষে অন্তত ৩৫ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন আরো অন্তত ২৫ জন। গতকাল রোববার সকালে দেশটির দক্ষিণাঞ্চলীয় প্রদেশ জাবুলে এ দুর্ঘটনা ঘটে বলে জানিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যম। আসন্ন ঈদুল আযহার ছুটি উদযাপনে তারা কাবুল যাচ্ছিলেন বলে ধারণা করা হচ্ছে। কিন্তু দুর্ঘটনা কোনো কারণ প্রাথমিকভাবে জানা যায়নি।

বন্ধু মীর কাসেমের ফাঁসিতে ব্যথিত পাকিস্তান

মাথাভাঙ্গা মনিটর: মুক্তিযুদ্ধকালে মানবতাবিরোধী অপরাধের দায়ে মীর কাসেম আলীর ফাঁসি কার্যকরে যথারীতি ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছে পাকিস্তান সরকার ও দেশটির অন্যতম রাজনৈতিক দল জামায়াত-ই-ইসলামী, পাকিস্তান। ‘মীর কাসেম আলীর শোকাহত পরিবারের প্রতি পাকিস্তানের গভীর সমবেদনা এই শিরোনামে বিবৃতি প্রকাশ করেছে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়। এতে বলা হয়েছে, ভুল বিচারে ১৯৭১-এর ডিসেম্বরের আগে অপরাধ সংঘটনের অভিযোগে বাংলাদেশের জামায়াতে ইসলামীর প্রখ্যাত নেতা মীর কাসেম আলীর মৃত্যুদণ্ড কার্যকরে পাকিস্তান গভীরভাবে ব্যথিত। বিবৃতিতে আরও বলা হয়েছে, এভাবে ভুলভাবে বিচারের মাধ্যমে বিরোধীদের দমন পুরোপুরি গণতান্ত্রিক চেতনার পরিপন্থী। এ বিচার শুরু করার পর থেকেই বিভিন্ন আন্তর্জাতিক সংগঠন, মানবাধিকার সংস্থা ও আন্তর্জাতিক আইনজ্ঞরা এর আইনি প্রক্রিয়া, বিশেষ করে, বিচারের নিরপেক্ষতা ও স্বচ্ছতা নিয়ে আপত্তি তুলে আসছে বলে দাবি করে তারা। এতে উল্লেখ করা হয়, বাংলাদেশ সরকারের উচিত ১৯৭৪ সালের ভারত-পাকিস্তান ও বাংলাদেশের ত্রিপক্ষীয় চুক্তি অনুসরণ করা। সেখানে ক্ষমার আওতায় বিচার না করার সিদ্ধান্ত হয়।

পাচার হওয়া ২২ নেপালি নারীকে উদ্ধার করেছে ভারত

মাথাভাঙ্গা মটিনর: ভারতের পুলিশ নয়াদিল্লীর একটি হোটেল থেকে ২২ নেপালি নারীকে উদ্ধার করেছে। ধারণা করা হচ্ছে, এদেরকে মধ্যপ্রাচ্যে পাচার করার জন্য নেপাল থেকে ভারতে নেয়া হয়েছিলো। শনিবার পুলিশ কর্মকর্তারা একথা জানান। তারা বলেন, পুলিশ এ ঘটনায় জড়িত দুই সন্দেহভাজনকে খুঁজছে। পুলিশের গুরুতর অপরাধ শাখার কর্মকর্তারা নেপালী দূতাবাসের একটি গোপন সংবাদের ভিত্তিতে বৃহস্পতিবার সকালে রাজধানী নয়াদিল্লীর আন্তর্জাতিক বিমান বন্দরের কাছে একটি হোটেলে অভিযান চালিয়ে এসব নারীকে উদ্ধার করে।

যুক্তরাষ্ট্রের হারমাইনের আঘাতে ২ জনের মৃত্যু

মাথাভাঙ্গা মনিটর: যুক্তরাষ্ট্রের পূর্ব-উপকূলীয় রাজ্যগুলোকে গ্রীষ্মমণ্ডলীয় ঝড় হারমাইনের আঘাত হানার আশঙ্কায় সতর্ক অবস্থায় রাখা হয়েছে। ঝড়টি উত্তর-পূর্ব দিকে অগ্রসর হচ্ছে। ইতোমধ্যে হারমাইনের আঘাতে ২ জন মারা গেছেন। যুক্তরাষ্ট্রের দক্ষিণ-পূর্ব এলাকার ওপর দিয়ে বয়ে যাওয়া ঝড়ো হাওয়া ধ্বংসযজ্ঞের চিহ্ন রেখে গেছে। এক দশকের মধ্যে ফ্লোরিডায় আঘাত হানা প্রথম হারিকেন হারমাইনের আঘাতে এলাকাটি লণ্ডভণ্ড হয়ে যায়। হারমাইন সংশ্লিষ্ট ঘটনায় এ পর্যন্ত দুই জন প্রাণ হারিয়েছে। নিউজার্সি, মেরিল্যান্ড, ভার্জিনিয়া ও নর্থ ক্যারোলাইনার গর্ভনররা কোন কোন এলাকায় জরুরি অবস্থা ঘোষণা করেছেন।