বিদেশি টুকরো

পাকিস্তানের প্রধানমন্ত্রীকেও পোশাক খুলে তল্লাশি মার্কিন কর্তৃপক্ষের

মাথাভাঙ্গা মনিটর: মার্কিন যুক্তরাষ্ট্রের জন এফ কেনেডি বিমানবন্দরে পোশাক খুলে পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহিদ খাকান আব্বাসিকে তল্লাশি করেছে নিরাপত্তা কর্মীরা। এ ঘটনায় ক্ষোভে ফুঁসছে পাকিস্তান। গত সপ্তাহে অসুস্থ বোনের সঙ্গে দেখা করার জন্য নিউ ইয়র্কে যান শাহিদ খাকান আব্বাসি। জন এফ কেনেডি বিমানবন্দরে অবতরণের পর তল্লাশির মুখে পড়েন পাক প্রধানমন্ত্রী। একটি ভিডিওতে দেখা গেছে, তিনি যে কোট পরে ছিলেন, সেটি হাতে ধরে রয়েছেন। আব্বাসিকে গায়ের টি-শার্ট ঠিক করতে দেখা যাচ্ছে। তল্লাশির শেষে এক হাতে কোট, অন্য হাতে নিজের স্যুটকেস টানতে টানতে তিনি বিমানবন্দর থেকে বেরিয়ে যাচ্ছেন। এ ঘটনায় ক্ষুব্ধ পাকিস্তান। তাদের অভিযোগ, রাষ্ট্র প্রধানদের কোনো সফরই ব্যক্তিগত নয়। ডিপ্লোম্যাটিক পাসপোর্ট থাকা সত্ত্বেও তল্লাশি করে শুধু আব্বাসিকে অপমান করেনি মার্কিন প্রশাসন, এটা পাকিস্তানেরও অপমান।

মিয়ানমারে নতুন প্রেসিডেন্ট সু চি’র ঘনিষ্ঠ মিত্র উইন মিইন্ট

মাথাভাঙ্গা মনিটর: মিয়ানমারের ডি-ফ্যাক্টো নেত্রী অং সান সু চি’র ঘনিষ্ঠ মিত্র ও সাবেক স্পীকার উইন মিইন্ট (৬৬) দেশটির নতুন প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন। গতকাল বুধবার দেশটির পার্লামেন্টের স্পীকার মান উইন খাইন থান তাকে নির্বাচিত ঘোষণা করেন। গত সপ্তাহে দেশটির প্রেসিডেন্ট হাইটিন কাইয়ার পদত্যাগের পর নতুন প্রেসিডেন্ট নির্বাচনের প্রয়োজন দেখা দেয়। ২০১৫ সালে বিপুল বিজয়ের পরও সাংবিধানিক নিষেধাজ্ঞার কারণে সু চি প্রেসিডেন্ট হতে পারছেন না। দেশটির সংবিধান অনুযায়ী বিদেশি নাগরিককে বিয়ে করা কেউ প্রেসিডেন্ট হতে পারবেন না। সু চি’কে স্টেট কাউন্সিলর হিসেবে প্রেসিডেন্টের চাইতে বেশি ক্ষমতা দেয়া হয়। কিন্তু তার কোনো সাংবিধানিক স্বীকৃতি নেই। নতুন নির্বাচিত প্রেসিডেন্ট সামরিক বাহিনীর সমর্থিত প্রেসিডেন্ট প্রার্থী (বর্তমান ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট) মাইন্ট সিকে পরাজিত করেন।

নিলামে উঠছে ট্রাম্পের শেষ নগ্ন মূর্তি

মাথাভাঙ্গা মনিটর: মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নগ্ন মূর্তির সেটের শেষ মূর্তিটি নিলামে তোলা হচ্ছে। নিউ জার্সির জুলিয়েন’স অকশন হাউসে আগামী ২ মে এই নিলাম হবে। এই অকশন হাউসের পক্ষ থেকে এক বিবৃতিতে জানানো হয়েছে, ‘দ্য এমপেরর হ্যাজ নো বলস’নামে ট্রাম্পের এই মূর্তির জন্য ৩০ হাজার মার্কিন ডলার দর উঠবে বলে আশা করা হচ্ছে। ২০১৬ সালে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের আগে নিউ ইয়র্ক, স্যান ফ্র্যান্সিসকো, সিটল, ক্লিভল্যান্ড ও লস অ্যাঞ্জলেসে প্রকাশ্যে ট্রাম্পের এই নগ্ন মূর্তিগুলো তৈরি করেন একদল শিল্পী। একটি বাদে সব মূর্তি ভেঙে ফেলা হয়েছে বা নষ্ট হয়ে গিয়েছে। শেষ মূর্তিটি নিলামে তোলার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

এবার চার বিয়ে বৈধতা খতিয়ে দেখবে ভারতের সুপ্রিমকোর্ট

মাথাভাঙ্গা মনিটর: মুসলিমদের মধ্যে চার বিয়ে ও নিকাহ হালালের যে প্রথা প্রচলিত রয়েছে তার সাংবিধানিক বৈধতা খতিয়ে দেখবেন ভারতের সর্বোচ্চ আদালত। তিন তালাক প্রথা নিয়ে আগেই রায় দিয়েছেন সুপ্রিমকোর্ট। প্রধান বিচারপতির নেতৃত্বাধীন বেঞ্চ গত সোমবার জানায়, মুসলিম পুরুষের চার বিয়ে ও নিকাহ হালালের বৈধতাও এবার খতিয়ে দেখা হবে। তিন তালাকের সঙ্গেই চ্যালেঞ্জ জানানো হয়েছিলো মুসলিম পুরুষের একই সঙ্গে চারজন স্ত্রী থাকার অধিকারের বৈধতাকে। চ্যালেঞ্জ জানানো হয়েছিলো নিকাহ হালাল প্রথাকেও। নিকাহ হালাল হলো মুসলিম নারী যদি সাবেক স্বামীকে ফের বিয়ে করতে চান তাহলে আগে অন্য কোনো পুরুষকে বিয়ে করে তার থেকে তালাক নিয়ে আসতে হবে। তিনটি বিষয়ের বিচার একসঙ্গে করতে চাননি আদালত। প্রথমে তিন তালাকের বৈধতা বিচার করা হবে। পরে চার বিয়ের প্রথা এবং সর্বশেষ নিকাহ হালালের বৈধতা খতিয়ে দেখা হবে। এ বিষয়ে সর্বোচ্চ আদালত আগেই জানিয়ে দিয়েছিলো। ২০১৭ সালেই সুপ্রিমকোর্টের সাংবিধানিক বেঞ্চ জানিয়ে দেয়, তিন তালাক অবৈধ।