বিদেশি টুকরো

আত্মসমর্পণ করতে চান দাউদ ইব্রাহিম : দাবি আইনজীবীর

মাথাভাঙ্গা মনিটর: শর্তসাপেক্ষে আত্মসমর্থন করতে চাচ্ছেন ভারতীয় মাফিয়া দাউদ ইব্রাহিম, এমনটাই দাবি করলেন তার আইনজীবী শ্যাম কেসওয়ানি। গত মঙ্গলবার কেসওয়ানি জানান, দেশে ফিরতে আগ্রহী দাউদ। তবে সেজন্য একাধিক শর্ত দিয়েছেন তিনি। কিন্তু, এই শর্তগুলো ভারত সরকার কখনোই মানবে না বলে দাবিও করেছেন তিনি।

কেসওয়ানির দাবি, আত্মসমর্পণ করার জন্য দাউদ যে শর্তগুলো দিয়েছেন তার মধ্যে একটি হলো মুম্বাইয়ের উচ্চ নিরাপত্তাবেষ্টিত আর্থার রোড সেন্ট্রাল জেলে তাকে রাখতে হবে। এই আর্থার জেলেই ২০০৮ সালে মুম্বাই বিস্ফোরণের অন্যতম চক্রান্তকারী আজমল কাসাভকে রাখা হয়েছিলো। ফাঁসির আগে চার বছর এই জেলেই ছিলো কাসাভ।

এবার ট্রাম্পের শীর্ষ অর্থনৈতিক উপদেষ্টার পদত্যাগ

মাথাভাঙ্গা মনিটর: ট্রাম্প প্রশাসনে যেন পদত্যাগের ঝড় উঠেছে। সেই পদত্যাগের নাউয়ে এবার পাল তুললেন প্রেসিডেন্ট ট্রাম্পের শীর্ষ অর্থনৈতিক উপদেষ্টা গ্যারি কন। পদত্যাগের খবরটি মঙ্গলবার হোয়াইট হাউজ নিশ্চিত করেছে। গত সপ্তাহে প্রেসিডেন্ট ট্রাম্পের ঘনিষ্ঠ হিসেবে পরিচিত হোপ হিকস পদত্যাগ করেন। তিনি ছিলেন হোয়াইট হাউজের কমিউনিকেশন বিভাগের প্রধান।

হিকসের পথ ধরলেন এবার গ্যারি কন। কন ছিলেন মুক্ত বাণিজ্যের সমর্থক। কিন্তু ইউরোপ থেকে ইস্পাত ও অ্যালুমিনিয়াম আমদানির ওপর শুল্ক আরোপের যে পরিকল্পনা ট্রাম্প নিয়েছেন, তা নিয়ে তিনি অসন্তুষ্ট ছিলেন।

হোয়াইট হাউজের বিবৃতিতে বলা হচ্ছে, কন বলেছেন, তার কাজ দেশের সেবা করা এবং আমেরিকার জনগণের কল্যাণের জন্য প্রবৃদ্ধিমূলক অর্থনৈতিক নীতি পাস করানো, বিশেষ করে ঐতিহাসিক কর সংস্কারের বিল প্রণয়ন বেশ সম্মানের বলেও উল্লেখ করেছেন তিনি।

গত বছর প্রেসিডেন্ট ট্রাম্প যে কর সংস্কার করেছিলেন সেখানে গোল্ডম্যান স্যাকস ব্যাংকের সাবেক প্রেসিডেন্ট ৫৭ বছর বয়সী কনের ভূমিকা ছিলো।

অস্ট্রেলিয়ার সৈকতে পাওয়া গেছে ১৩২ বছরের পুরোনো বার্তাবাহী বোতল

মাথাভাঙ্গা মনিটর: অস্ট্রেলিয়ার পশ্চিমাঞ্চলে সমুদ্র সৈকতে পাওয়া গেছে এ যাবতকালের মধ্যে সবচেয়ে পুরোনো বার্তাবাহী বোতল। এই বোতলের ভেতর ভাঁজ করা কাগজে জার্মান ভাষায় লেখা কিছু বার্তা রয়েছে। ওই কাগজে সাল তারিখ হিসেবে ১৮৮৬ সালের কথা লেখা রয়েছে। ধারণা করা হচ্ছে, বোতলটি জার্মানির একটি জাহাজ থেকে ছুঁড়ে ফেলা হয়েছিলো ভারত মহাসাগরে এবং সামুদ্রিক স্রোতের গতিপথের উপর পরীক্ষা চালানোর জন্যে এই বোতলটি নিক্ষেপ করা হয়েছিলো।

টনিয়া ইলম্যান নামের এক নারী বোতলটি প্রথম দেখতে পান। তিনি মনে করেছিলেন বিষয়টি সত্য ঘটনা নয়। কেউ হয়তো মজা করার জন্যে এরকম একটা ঘটনা তৈরি করেছে। কিন্তু পরে অস্ট্রেলিয়ার একটি জাদুঘর বোতলের ভেতরের বার্তাটির সত্যতা নিশ্চিত করেছে। বিশ্লেষকরা বলছেন, ১৩২ বছর আগে বোতলটি সমুদ্রে ছুঁড়ে ফেলা হয়েছিলো।

বলা হচ্ছে, জার্মান ন্যাভাল অবজারভেটরি থেকে এই বোতলটি সমুদ্রে ফেলা হয়েছিলো জাহাজের রুট সম্পর্কে কিছু ধারণা পাওয়ার জন্যে। ভারত মহাসাগরের দক্ষিণ-পূর্ব এলাকায় এটি ছুঁড়ে ফেলা হয়েছিলো এবং সম্ভবত ১২ মাস ধরে সমুদ্রে ভাসতে ভাসতে অস্ট্রেলিয়ান পশ্চিম তীরে এসে পৌঁছায়। তারপর বোতলটি বালির নিচে চাপা পড়ে গিয়েছিলো। বোতলটি এখন দর্শনার্থীদের জন্যে জাদুঘরে রেখে দেয়া হয়েছে। এর আগে এরকম বোতলের ভেতরে সবচেয়ে পুরোনো যে বার্তা পাওয়া গিয়েছিলো সেটি ছিলো ১০৮ বছরের পুরনো।

শ্রীলঙ্কায় দাঙ্গা ঠেকাতে ফেসবুক বন্ধ

মাথাভাঙ্গা মনিটর: জাতিগত দাঙ্গা ঠেকাতে ফেসবুকসহ বিভিন্ন অনলাইন সামাজিক যোগাযোগ মাধ্যম বন্ধ করেছে শ্রীলঙ্কা। বৌদ্ধ ও মুসলমানদের মধ্যে সংঘাতের প্রেক্ষাপটে ক্যান্ডিতে জরুরি অবস্থা জারির পর গতকাল বুধবার সরকারের এক ঘোষণায় তিন দিন সারাদেশে ফেইসবুক, ভাইবার ও হোয়াটসঅ্যাপ বন্ধ থাকবে বলে জানানো হয়।

মুসলমানদের সঙ্গে সংঘাতে এক বৌদ্ধ তরুণের মৃত্যুর জের ধরে শ্রীলঙ্কার মধ্যাঞ্চলীয় জেলা ক্যান্ডিতে রোববার থেকে দুই সম্প্রদায়ের মধ্যে সংঘাত চলছে। সাম্প্রদায়িক দাঙ্গার প্রেক্ষাপটে মঙ্গলবার ক্যান্ডিতে জরুরি অবস্থা জারি করা হলেও রাতভর মুসলমানদের কয়েকটি মসজিদ ও ব্যবসা প্রতিষ্ঠানে হামলা হয়।

পুলিশের মুখপাত্র রুয়ান গুনাসেকারা বলেছেন, এসব সহিংস ঘটনার কয়েকটির জন্য সোশাল মিডিয়াকে দায়ী করে সরকারের পক্ষ বলা হয়েছে, ফেইসবুকে মুসলিমদের ওপর আরও হামলার হুমকি সম্বলিত পোস্টের মাধ্যমে সহিংসতাকে উস্কে দেয়া হয়েছে।

উ.কোরিয়ার আলোচনার প্রস্তাবকে স্বাগত জানালো দ.কোরীয় গণমাধ্যম

মাথাভাঙ্গা মনিটর: উত্তর কোরিয়ার পরমাণু অস্ত্রমুক্তের আলোচনার প্রস্তাবকে দক্ষিণ কোরিয়ার সংবাদ মাধ্যম গতকাল বুধবার সতর্কভাবে স্বাগত জানিয়েছে। তবে এক্ষেত্রে পিয়ংইয়ংয়ের আন্তরিকতা নিয়ে প্রশ্ন রয়েছে বলে সতর্ক করে দেয়া হয়েছে।

উত্তর কোরিয়ার নেতা কিম জং উন পিয়ংইয়ংয়ে দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্টের দূত চুং উই ইয়ংকে বলেন, উত্তর কোরিয়ার প্রতি কোনো সামরিক হুমকি না থাকলে ও সরকারের নিরাপত্তা নিশ্চিত হলে পিয়ংইয়ংয়ের পারমাণবিক অস্ত্র রাখার কোনো প্রয়োজন নেই। চুং উত্তর কোরিয়া সফর করে দেশে ফিরে এসেছেন।

চুং এক ব্রিফিংয়ে বলেন, কিম যুক্তরাষ্ট্রের সঙ্গে পরমাণু নিরস্ত্রিকরণের বিষয় নিয়ে আলোচনা করতে আগ্রহী। উত্তর কোরিয়ার এ নেতা আলোচনা চলাকালে তাদের পরমাণু ও ক্ষেপণাস্ত্র পরীক্ষা বন্ধ রাখবেন বলে জানান। উত্তর ও দক্ষিণ কোরিয়া আগামী মাসে সম্মেলন করার ব্যাপারে সম্মত হয়েছে। দক্ষিণ কোরিয়ার রক্ষণশীল দৈনিক সংবাদপত্র চোসান ইলবো’র এক সম্পাদকীয়তে বলা হয়, উভয় দেশের জন্য এটি একটি ইতিবাচক পদক্ষেপ।