বিদেশি টুকরো

ত্রিপুরার মুখ্যমন্ত্রী হচ্ছেন চাঁদপুরের বিপ্লব দেব

মাথাভাঙ্গা মনিটর: ভারতের ত্রিপুরা রাজ্যের পরবর্তী মুখ্যমন্ত্রী হতে যাচ্ছেন চাঁদপুরের কচুয়া উপজেলার সন্তান বিপ্লব দেব। গত শনিবার ত্রিপুরাসহ তিন রাজ্যের বিধানসভার নির্বাচনের ফল ঘোষণা করা হয়। এরপরই ভারতীয় বিভিন্ন গণমাধ্যমে বিপ্লব দেবকে ত্রিপুরার ভাবী মুখ্যমন্ত্রী হিসেবে উল্লেখ করে প্রতিবেদন প্রকাশ করা হয়।

এদিকে খোঁজ নিয়ে জানা গেছে, কচুয়া উপজেলার সহদেবপুর পূর্ব ইউনিয়নের মেঘদাইর গ্রামের হিরুধন দেব ও মিনা রানি দেবের একমাত্র ছেলে বিপ্লব কুমার দেব। মুক্তিযুদ্ধের সময় তার মা-বাবা ভারতের ত্রিপুরা চলে যান। এরপর তারা সেখানেই স্থায়ী বাসিন্দা হয়ে যান। আর বিপ্লবের জন্ম হয় ত্রিপুরার মাটিতেই।

বিপ্লব দেবের আত্মীয়স্বজন অনেকেই এখনো চাঁদপুরের কচুয়ায় বসবাস করছেন। তার কাকা প্রাণধন দেব কচুয়া উপজেলা হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদ বর্তমান সভাপতি।

২০১৬ সালে ৭ জানুয়ারি ত্রিপুরা রাজ্য বিজেপির দায়িত্ব পান বিপ্লব দেব। তিনি রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘের (আরএসএস) সঙ্গে যুক্ত ছিলেন। বিপ্লব রাজ্য বিজেপির সভাপতির দায়িত্ব নিয়ে দুই বছরের মধ্যেই দলটিকে ঐতিহাসিক বিজয় এনে দেন।

পাকিস্তানের সিনেটে প্রথম হিন্দু দলিত নারী

মাথাভাঙ্গা মনিটর: পাকিস্তানের ইতিহাসে প্রথমবারের মতো কোনো হিন্দু নারী সিনেট সদস্য হলেন। গত শনিবার অনুষ্ঠিত নির্বাচনে ৩৯ বছর বয়সী কোহলি জয়ী হয়েছেন সিন্ধু প্রদেশে সিনেটের সংরক্ষিত নারী আসন থেকে। গত মাসে বিলওয়াল ভূট্টো জারদারির নেতৃত্বাধীন পাকিস্তান পিপলস পার্টি (পিপিপি) সিন্ধু আইন পরিষদের পক্ষ থেকে সংখ্যালঘুদের জন্য বরাদ্দ সিনেটের একটি আসনে তাকে মনোনয়ন দেয়।

সিন্ধু প্রদেশের থর এলাকার নানগারপারকার গ্রামের বাসিন্দা কোহলি ১৯৭৯ সালে এক গরিব কৃষকের ঘরে জন্ম নিয়েছিলেন। কৃষ্ণা কুমারী খ্যাত ৩৯ বছর বয়সী কোহলিকে বাবা-মা আদর করে ‘কিশু বাই’ বলে ডাকেন। কঠিন সময়ের মধ্যদিয়ে তাকে ছেলেবেলা পার করতে হয়েছে।

তিনি যখন শিশু ছিলেন তখন এক ভূস্বামীর পরিচালিত জেলে তাকে তিন বছর বন্দি থাকতে হয়েছিলো। সেখানে তার পরিবারের অন্যান্যরাও বন্দি ছিলেন এবং দাস শ্রমিক হিসেবে কাজ করতেন। পরে পুলিশ সেখানে অভিযান চালানোর পর তারা মুক্ত হন। উমেরকটের তালহি গ্রামে তিনি প্রাথমিক স্কুলে ভর্তি হন। এরপর তিনি মিরপুরখাস জেলার তানদো কলাচি এলাকায় পড়াশোনা করেন। অনেক সঙ্কটের মধ্যে বাবা-মা কৃষ্ণা ও তার ভাইয়ের লেখাপড়া চালিয়ে নেন।

সিরিয়ায় তুরস্কের বিমান হামলা : নিহত ৩৬

মাথাভাঙ্গা মনিটর: সিরিয়ার আফরিনে তুরস্কের বিমান হামলায় সরকারপন্থী বাহিনীর ৩৬ জন নিহত হয়েছে। আন্তর্জাতিক গণমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে এমনটি বলা হয়। সিরিয়ার উত্তর-পশ্চিমের আফরিনে এই হামলা চালায় তুর্কি যুদ্ধবিমান। গেল ৪৮ ঘণ্টায় সিরিয়ার সরকারি বাহিনীকে লক্ষ্য করে এ নিয়ে তিনবার হামলা চালায় তুরস্ক। সরকারি বাহিনীর কারফ জিনা ঘাঁটি লক্ষ্য করে এই হামলা চালানো হয় বলে সিরিয়ার মানবাধিকার সংগঠন অবজারভেটরির পক্ষ থেকে বলা হয়েছে। এ দিকে এক প্রতিবেদনে বলা হয় গত সপ্তাহে ওয়াইপিজি মিলিশিয়াদের সাহায্য করতে সরকারপন্থী বাহিনী এখানে প্রবেশ করে।

চা বেচে মাসে ১২ লাখ টাকা আয়!

মাথাভাঙ্গা মনিটর: চা বিক্রি বড়লোক হয়েছেন বিশ্বে এমন নজির অনেক আছে। তাই বলে চা বিক্রি করে মাসে ১২ লাখ টাকা আয়- এমনটি খুব কমই শোনা গেছে। শুধু চা বিক্রি করে মাসে ১২ লাখ টাকা আয় করে এমনই চা বিক্রেতার খোঁজ পাওয়া গেছে ভারতের মহারাষ্ট্রের পুণেতে।

বছর কয়েক আগে পুণে শহরে একটি চায়ের দোকান দিয়ে রোজগার শুরু করেছিলেন নবনাথ ইউল। শুরুতে রোজগার ছিলো খুবই সামান্য। তা দিয়ে সংসার চালানো খুবই কঠিন ছিলো। কিন্তু হার না মেনে ধীরে ধীরে তিনি নিজের ব্যবসায় মনোনিবেশ করতে থাকেন। অবশেষে সাফল্য আসতে শুরু হয়। চায়ের পাশাপাশি তার দোকানে মিলতে থাকে নানা ধরনের চা। বর্তমানে পুণে শহরে তিনটি চায়ের স্টল রয়েছে ইউলের। প্রতিটি স্টলে ১২ জন করে কর্মী কাজ করেন।