বিদেশি টুকরো

৪ রোহিঙ্গা বিদ্রোহীর মৃত্যুদণ্ড দিলো মিয়ানমার

মাথাভাঙ্গা মনিটর: রাখাইনে ২০১৬ সালের অক্টোবরে পুলিশের তল্লাশি চৌকিতে হামলার দায়ে অভিযুক্ত ৪ রোহিঙ্গা বিদ্রোহীর মৃত্যুদণ্ড দিয়েছে মিয়ানমারের এক আদালত। দেশটির প্রভাবশালী একটি সংবাদ মাধ্যম জানাচ্ছে, গত শুক্রবার মংডু জেলার বিশেষ আদালত চার রোহিঙ্গাকে এ সর্বোচ্চ সাজা দেন। এছাড়া ওই বছরের ৯ অক্টোবর রাখাইনের মংডু জেলার উত্তরাঞ্চলের এনগা খুরা পুলিশের তল্লাশি চৌকিতে হামলার দায়ে আরো ৩০ রোহিঙ্গাকে দোষী সাব্যস্ত করা হয়েছে।

হামলায় নিরাপত্তাবাহিনীর দুই কর্মকর্তা নিহত হয়। মংডু জেলার উপবিচারক ইউ নিয়ো লিউইন বলেন, দোষীদের মধ্যে চার রোহিঙ্গাকে মৃত্যুদণ্ড এবং বাকি ২৬ জনকে ১০ থেকে ২০ বছরের কারাদণ্ড দেয়া হয়েছে। এছাড়া সন্দেহভাজন ১৫ রোহিঙ্গাকে খালাস দিয়েছেন আদালত। তিনি বলেন, হত্যার দায়ে আদালত চারজনকে মৃত্যুদণ্ড দিয়েছেন। মিয়ানমারের দণ্ডবিধির ৩০৩, ৩২৬, ৩৩ এবং ৩৪ ধারায় মোট ৪৫ জনের বিরুদ্ধে প্রাথমিকভাবে অভিযোগ আনা হয়েছিলো।

মোগাদিসুতে বোমা হামলায় নিহতের সংখ্যা বেড়ে ৩৮

মাথাভাঙ্গা মনিটর: সোমালিয়ার রাজধানী মোগাদিসুতে দু’টি গাড়ি বোমা হামলায় নিহতের সংখ্যা বেড়ে ৩৮ জনে দাঁড়িয়েছে। গতকাল শনিবার নগরীর প্রধান অ্যাম্বুলেন্স সার্ভিস একথা জানায়। প্রেসিডেন্ট প্রাসাদ ও একটি হোটেল লক্ষ্য করে চালানো শুক্রবারের এ হামলার কথা উল্লেখ করে আমিন অ্যাম্বুলেন্সের আব্দুলকাদির আব্দুরহমান বলেন, আমরা অন্তত ৩৮টি লাশ দেখেছি। পুলিশ বলছে, ভিলা সোমালিয়ার কাছে নিরাপত্তা চেকপয়েন্টে প্রথম বিস্ফোরণটি ঘটে। দ্বিতীয় বিস্ফোরণটি ঘটে একটি হোটেলে। এদিকে অনলাইনে দেয়া এক বিবৃতিতে আল শাবাব জঙ্গি গ্রুপ এ হামলার দায় স্বীকার করে বলেছে, তাদের লক্ষ্য ছিলো সরকার ও নিরাপত্তা বাহিনী। উল্লেখ্য, কয়েক সপ্তাহ ধরে মোগাদিসু অপেক্ষাকৃত শান্ত ছিলো। এরমধ্যেই নতুন করে এ হামলার ঘটনা ঘটলো।

কাবুলে সেনা ঘাঁটিতে তালেবান হামলায় নিহত ১৮

মাথাভাঙ্গা মনিটর: আফগানিস্তানের কাবুলে একটি সেনা ঘাঁটিতে জঙ্গি হামলায় অন্তত ১৮ সেনাসদস্য নিহত হয়েছেন। গতকাল শনিবার আফগান প্রতিরক্ষা ও পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে এ হামলা ও প্রাণহানির খবর নিশ্চিত করা হয়। এ হামলার জন্য তালেবানদের দুষছে আফগান সরকার। তালেবানরাও হামলার দায় স্বীকার করে বলেছে, এতে তাদের দুই যোদ্ধা নিহত হয়েছে। তবে দ্য ওয়াশিংটন পোস্টের খবরে বলা হয়েছে, নিজেদের মুখপাত্র আমাকের মাধ্যমে আইএস-ও এ হামলার দায় স্বীকার করেছে।

আফগান প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র দৌলত ওয়াজিরি জানান, গত শুক্রবার রাতে পশ্চিমাঞ্চলীয় ফারাহ প্রদেশের সেনা ঘাঁটিতে হামলা চালায় তালেবান জঙ্গিদের একটি দল। এতে ১৮ সেনা নিহত হয়েছেন। আহত হয়েছেন আরো দু’জন। এখনও পর্যন্ত হামলার বিস্তারিত জানা যায়নি।

পশ্চিমবঙ্গে দুর্ঘটনার কবলে বাংলাদেশি বাস

মাথাভাঙ্গা মনিটর: ভারতের পশ্চিমবঙ্গে বাংলাদেশি যাত্রীবাহী একটি বাস দুর্ঘটনার কবলে পড়েছে। বাসটি একটি বেসরকারি সংস্থার। যার যাত্রীসংখ্যা ছিলো ৪৫ জন।

জানা গেছে, গতকাল শনিবার সকালে পশ্চিমবঙ্গের উত্তর চব্বিশ পরগনা জেলার গাইঘাটা থানার কাছেই দুর্ঘটনার মুখে পড়ে বাসটি। তবে দুর্ঘটনায় কোন হতাহতের ঘটনা ঘটেনি। সকল যাত্রীরাই সুরক্ষিত রয়েছে। দুর্ঘটনার পরই স্থানীয় মানুষ ও গাইঘাটা থানা পুলিশের সহায়তায় সবাই উদ্ধার করে ওই সংস্থারই অন্য একটি বাসে করে পেট্রাপোল সীমান্তের দিকে পাঠানোর ব্যবস্থা করা হয়। পুলিশ সূত্রে জানা গেছে, সকাল দশটার দিকে গাইঘাটায় দুর্ঘটনাটি ঘটে। বাসটি কোলকাতার মার্কুইস স্ট্রিট থেকে ছেড়ে পেট্রাপোল সীমান্তের দিকে যাওয়ার পথে যশোর রোডের ওপরেই গাইঘাটায় নিয়ন্ত্রণ হারিয়ে রাস্তার পাশে একটি গাছে ধাক্কা মারে। বাসটিতে ৪৫ জন যাত্রী ছিলেন, তারা সকলেই বাংলাদেশি এবং দেশে ফিরছিলেন।