বিদেশি টুকরো

বাংলাদেশ ও ভারত থেকে সদস্য সংগ্রহ করছে আল কায়েদা

মাথাভাঙ্গা মনিটর: জঙ্গি গোষ্ঠী আল কায়েদার ভারতীয় উপমহাদেশ (একিউআইএস) শাখা বাংলাদেশ ও ভারতের প্রত্যন্ত অঞ্চল থেকে সদস্য সংগ্রহ করছে। জাতিসংঘের নিরাপত্তা পরিষদের জঙ্গি গোষ্ঠী নিয়ে কাজ করা পর্যবেক্ষণ কমিটি এই তথ্য জানিয়েছে। কমিটি জানিয়েছে, আফগানিস্তানের পূর্ব এবং দক্ষিণাঞ্চলে আল কায়েদার অন্তত ১৮০টি কেন্দ্র আছে। এখানে তালেবানদেরও প্রশিক্ষণ দেওয়া হয়। আল কায়েদা নেতা আইম্যান আল-জাওয়াহিরি এখনো আফগানিস্তান-পাকিস্তান সীমান্তের একটি স্থানে লুকিয়ে আছেন।

সিরিয়ায় সরকারি হামলায় শিশুসহ নিহত ৯৪

মাথাভাঙ্গা মনিটর: সিরিয়ার রাজধানী দামেস্কের নিকটবর্তী বিদ্রোহী-নিয়ন্ত্রিত এলাকা পূর্ব গৌতায় সরকারি বাহিনী ও তাদের মিত্রদের বিমান হামলা ও গোলাবর্ষণে গত ২৪ ঘণ্টায় কমপক্ষে ৯৪ জন নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছে আরো ৩২৫ জন। হতাহতদের বেশিরভাগই বেসামরিক লোকজন। সিরিয়ান অবজারভেটরি ফর হিউমেন রাইটসের বরাত দিয়ে ব্রিটিশ সংবাদ মাধ্যম বিবিসি জানায়, ওই হামলায় নিহতদের মধ্যে ২০ জন শিশুও রয়েছে। সিরিয়ার রাজধানী দামেস্কর উপকণ্ঠে পূর্ব গউতা অঞ্চলে আসাদ বাহিনী বিমান হামলা ও কামান দিয়ে গোলাবর্ষণ করলে গত রোববার অত্যন্ত ২০ শিশু নিহত হয়েছে। এ সময়ে আরও তিন শতাধিক লোক আহত হন। যুক্তরাষ্ট্রভিত্তিক অবজার্ভেটরি ফর হিউম্যান রাইটসের (এসওএইচআর) প্রধান রামি আবদেল রহমান বলেন, পূর্ব গৌতা অঞ্চলের আবাসিক এলাকায় সিরীয় বাহিনী ভারী গোলাবর্ষণ করেছে। এসওএইচআর জানায়, সরকারি বাহিনী বড় ধরনের স্থল অভিযানের প্রস্তুতি নিতে রোববার থেকে ভারি গোলাবর্ষণ করেছে।

পড়া না পারার শাস্তি চুমু!

মাথাভাঙ্গা মনিটর: ভারতের বেহালার সরশুনার বাসুদেবপুর হাইস্কুলের এক পার্শ্ব শিক্ষকের বিরুদ্ধে পড়া না পারার শাস্তি হিসেবে চুমু দেয়ার অভিযোগ এনেছে পঞ্চম শ্রেণির এক ছাত্রী। ছাত্রীর অভিযোগ, ভৌত বিজ্ঞানের শিক্ষক অতনু দাশগুপ্ত ক্লাসে শিক্ষার্থীদের পড়া জিজ্ঞাসা করেন। সঙ্গে জানিয়ে দেন, পড়া না পারলে হয় কান ধরে উঠবোস করতে হবে, নয়ত তার গালে ‘হামি’ খেতে হবে। কয়েকজন ছাত্রী শিক্ষকের গালে চুমু খেলেও, এই ছাত্রী তা করতে অস্বীকার করে। তখন ছাত্রীটিকে ৪০ বার উঠবোস করানো হয়। বাড়িতে ফিরে ছাত্রী এই ঘটনার কথা জানানোর পরে পরিবারের লোকজন স্কুলে যান। সেখানে কর্তৃপক্ষকে বলার পর অভিযোগ স্বীকার করে নেন অভিযুক্ত শিক্ষক। স্থানীয় কাউন্সিলর শিপ্রা ঘটকের উপস্থিতিতে মুচলেকা লিখিয়ে ছেড়ে দেয়া হয় অভিযুক্ত শিক্ষককে।

হ্যাকারদের কবলে ভারতের সিটি ব্যাংক : ২০ লাখ ডলার চুরি

মাথাভাঙ্গা মনিটর: এবার হ্যাকারদের কবলে পড়েছে ভারতের সিটি ইউনিয়ন ব্যাংক। সুইফট সিস্টেম ব্যবহার করে তিনটি অননুমোদিত অ্যাকাউন্টের মাধ্যমে দুই মিলিয়ন (২০ লাখ) ডলার অর্থ চুরি করা হয়েছে। গত রোববার প্রতিষ্ঠানটি এ তথ্য জানিয়েছে। অর্থ চুরির একটি সংবাদ শনিবার প্রকাশের পর ব্যাংকটি গতকাল তা স্বীকার করেছে। তারা বলছে দুবাই, তুরস্ক ও চীনে এই অর্থ পাঠানো হয়েছে। সিটি ব্যাংকের প্রধান নির্বাহী কর্মকর্তা এন কামাকতি এটিকে একটি ‘ষড়যন্ত্র’ উল্লেখ করে বলেছেন এর একাধিক দেশের নাগরিকরা সম্পৃক্ত। একইসঙ্গে তিনি উল্লেখ করেছেন, এই ঘটনা কিভাবে ঘটল সে বিষয়ে তদন্ত হচ্ছে। তিনি টেলিফোনে বলেন, মূলত এটি আন্তর্জাতিক অপরাধ চক্র কর্তৃক একটি সাইবার আক্রমণ। কামাকতি আরও বলেন, এখনো পর্যন্ত প্রতিষ্ঠানটির অভ্যন্তরে কোনো কর্মীর এই ঘটনার সঙ্গে সম্পৃক্ততার প্রমাণ মেলেনি। আমরা নিশ্চিত যে, অ্যাকাউন্টধারীরাও এই ষড়যন্ত্রের একটি অংশ।