বিদেশি টুকরো

স্বাধীনভাবে নিজস্ব ব্যবসা শুরুর অধিকার পেলো সৌদি নারীরা

মাথাভাঙ্গা মনিটর: সৌদি আরবের নারীরা এখন থেকে স্বামী বা পুরুষ আত্মীয়ের অনুমতি ছাড়াই নিজের ব্যবসা শুরু করতে পারবে। সৌদি সরকার গত বৃহস্পতিবার এ সিদ্ধান্ত ঘোষণা করে। সৌদি আরবের বাণিজ্য ও বিনিয়োগ মন্ত্রণালয় তাদের ওয়েবসাইটে জানায়, সৌদি নারীরা এখন থেকে পুরুষ অভিভাবকের অনুমতি থাকার বিষয়টি প্রমাণ করা ছাড়াই তাদের নিজস্ব ব্যবসা শুরু করতে পারবে এবং সরকারের ই-সেবা থেকে লাভবান হতে পারবে। মন্ত্রণালয় জানায়, সৌদি নারীরা এখন থেকে স্বাধীনভাবে তাদের নিজস্ব ব্যবসা শুরু করতে পারবে। মন্ত্রীপরিষদ বিভাগের মুখপাত্র আবদুল রহমান আল-হুসাইন গত বৃহস্পতিবার এক টুইটে আরবি হ্যাশট্যাগ ব্যবহার করে এই ঘোষণা দেন। হ্যাশট্যাগ ব্যবহার করে ‘নো নিড’ প্রচারাভিযানের উদ্যোগ নিয়ে এই শিথিলতা অর্জন করেছে বলে জানায় সৌদি আরবের সরকারি বার্তা সংস্থা।

ইরানের পার্বত্য অঞ্চলে যাত্রীবাহী বিমান বিধ্বস্ত : নিহত ৬৬

মাথাভাঙ্গা মনিটর: ইরানের মধ্যাঞ্চলীয় পার্বত্য এলাকায় ৬৬ জন যাত্রী নিয়ে একটি বিমান গতকাল রোববার বিধ্বস্ত হয়েছে। রাজধানী তেহরান থেকে দেশটির দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় শহর ইয়াসুজে যাওয়ার পথে তেহরান থেকে ৬২০ কিলোমিটার দক্ষিণের সেমিরম শহড়ের কাছে পার্বত্য এলাকায় বিমান বিধ্বস্তের ঘটনা ঘটে।

এটিআর-৭২-৫০০ বিমানটি আসেমান এয়ারলাইন্সের। একটি সাক্ষাৎকারে এয়ারলাইন্সের মুখপাত্র মোহাম্মদ তাঘি তাবাতাবি বলেন, ওই প্লেন দুর্ঘটনায় বিমানে থাকা ৬৬ জন মানুষই নিহত হয়েছেন। বিমানে ৬০ জন যাত্রীর মধ্যে একজন শিশু। বাকী ছয়জন বিমানের ক্রু। তিনি আরও জানান বিমানটি মাউন্ট ডেনায় উপর বিধ্বস্ত হয় যেটি ভূমি থেকে ৪৪০ মিটার উচ্চ।

যে কারণে সুপারশি আইল্যান্ডে পুরুষ প্রবেশ নিষেধ

মাথাভাঙ্গা মনিটর: এই আইল্যান্ডে সব পাবেন, কিন্তু কোনো পুরুষ পাবেন না। আক্ষরিক অর্থেই, ‘নো ম্যান’স ল্যান্ড’। আর এই ‘নো ম্যান’স ল্যান্ড’র ঠিকানা হলো ফিনল্যান্ড। এটা আসলে একটা দ্বীপ। যার পুরোটাই নারীদের। আপনি যদি পুরুষ হন তাহলে এই দ্বীপে আপনার প্রবেশ নিষেধ। কারণ শুধু নারীরাই এই দ্বীপে যেতে পারেন।

ক্রিস্টিনা রথ নামে এক নারী এই দ্বীপের মালিক। শুধু নারীদের ছুটি কাটানোর জন্যই তিনি এই দ্বীপটিকে সাজিয়ে তুলেছেন। ক্রিস্টিনা একজন বিজনেস কনসালট্যান্ট।

পুরুষ প্রবেশ নিষেধের বিষয়ে রথ জানিয়েছেন, ক্যালিফোর্নিয়ার কালাবাসাসে ছুটি কাটাতে গিয়েছিলেন তিনি। সেখানে তিনি লক্ষ্য করেন, হ্যান্ডসাম পুরুষদের দেখে নারীরা নিজেদের অত্যাধিক সাজিয়ে রাখছিলেন। প্রকৃতির সৌন্দর্যে সেখানে মাতোয়ারা হওয়ার কথা। অথচ তা না হয়ে আকর্ষণীয় হতে উঠতে নিজেকে সাজিয়ে রাখছেন। নিজের মতো থাকো, নিজের মতো বাঁচো, নিজের ওপর ফোকাস করো- তখন ঠিক এটাই মাথায় আসে ক্রিস্টিনার। পুরুষদের উপস্থিতি যাতে এর অন্তরায় না হয়, তার জন্য নিজের এই দ্বীপ থেকে পুরুষদেরই বাদ দিয়ে দিয়েছেন তিনি।

ইরান বিশ্বের জন্য সবচেবড় হুমকি: মিউনিখে ড্রোন হাতে নেতানিয়াহু

মাথাভাঙ্গা মনিটর: জার্মানিতে মিউনিখের নিরাপত্তা সম্মেলনে ইরানকে ‘বিশ্বের জন্য সবচেয়ে বড় হুমকি’ অ্যাখ্যা দিয়েছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। সম্মেলনে চালক বিহীন বিমান (ড্রোন) এর ধ্বংসাবশেষ হাতে হাজির হন তিনি।বিমানটি ইরান ইসরায়েলে পাঠিয়েছিলো দাবি করে নেতানিয়াহু দেশটিকে কড়া হুঁশিয়ারি দিয়ে বলেছেন, প্রয়োজন পড়লে ইরানের বিরুদ্ধে ব্যবস্থা নেবে ইসরায়েল।

তিনি বলেন, ‘ইসরায়েল তাদেরকে (ইরান সরকার) আমাদের গলায় সন্ত্রাসের ফাঁস পরাতে দেবে না।’ নেতানিয়াহু তার বক্তব্যে ২০১৫ সালের ইরান পরমাণু চুক্তিকে ১৯৩৮ সালের মিউনিখ চুক্তির সঙ্গে তুলনা করে বলেন, এ চুক্তির মাধ্যমে কেবল ‘বিপজ্জনক ইরানি বাঘকেই মুক্ত করে দেয়া হয়েছে।’ এ হুমকি থেকে নিজেদের সুরক্ষায় ইসরায়েল কোনো দ্বিধা করবে না জানিয়ে নেতানিয়াহু বলেন, ‘প্রয়োজনবোধে আমরা ব্যবস্থা নেব। এ ব্যবস্থা কেবল ইরানের প্রক্সির বিরুদ্ধে নয়, খোদ ইরানের বিরুদ্ধেও নেওয়া হবে।’ মিউনিখ সম্মেলনে গতকাল রোববার ইরানের পররাষ্ট্রমন্ত্রী ও প্রতিনিধি মোহাম্মদ জাভেদ জাফরিকে মিথ্যাবাদী বলেও অ্যাখ্যা দেন নেতানিয়াহু। তিনি বলেন, ইরান মিথ্যাচার করে ইসরায়েলের ভূখন্ডে ড্রোন পাঠানোর কথা অস্বীকার করছে।