বিদেশি টুকরো

জন্মদিনে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম বাঁধ উদ্বোধন মোদীর

মাথাভাঙ্গা মনিটর: ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ৬৭তম জন্মদিন ছিলো গতকাল রোববার। জন্মদিনের সকালে গুজরাটের নর্মদা নদীর ওপর তৈরি বিশ্বের দ্বিতীয় বৃহত্তম এবং ভারতের সবচেয়ে বড় বাঁধ সর্দার সরোভারের উদ্বোধন করেছেন তিনি। সর্দার সরোভার উদ্বোধনের মধ্যদিয়ে ভারতের গুজরাট, মধ্যপ্রদেশ, মহারাষ্ট্র ও রাজস্থান এই চারটি রাজ্য উপকৃত হবে। এর মাধ্যমে সেখানকার সেচ ব্যবস্থা উন্নতি হবে এবং ৪ হাজার একশ ৪১ কোটি ইউনিট জলবিদ্যুত উৎপাদন করতে পারবে। বাঁধটির দৈর্ঘ্য ১ দশমিক ২ কিলোমিটার এবং গভিরতা ১৬৩ মিটার। ১৯৬১ সালে বাঁধটির ভিত্তিপ্রস্তর স্থাপন করেছিলেন দেশের প্রথম প্রধানমন্ত্রী জওহরলাল নেহরু। সেই সময় থেকেই এই প্রকল্প নিয়ে বিস্তর জলঘোলা হয়। নর্মদা বাঁচাও আন্দোলন কমিটি তৈরি হয়। সমাজকর্মী মেধা পাটেকর-সহ বহু পরিবেশবিদ এই প্রকল্পের বিরুদ্ধে সরব হন। ১৯৯৬ সালে ভারতের সুপ্রিম কোর্টের নির্দেশে বাঁধ নির্মাণের কাজ বন্ধ হয়ে যায়। কিন্তু চার বছর পরে কয়েকটি শর্তসাপেক্ষে ফের বাঁধ নির্মাণের কাজ শুরু হয়। এদিকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর জন্মদিন পালন করছে বিজেপি। সকালেই গাঁন্ধীনগরে মা হীরাবেনের কাছে গিয়েছেন আশীর্বাদের জন্য। মায়ের সাথে ২০ মিনিট সময় কাটানোর পর যান বিশ্বের দ্বিতীয় বৃহত্তম এই বাঁধ উদ্বোধন করতে।

নওয়াজের আসনে উপনির্বাচনে ভোটগ্রহণ চলছে

মাথাভাঙ্গা মনিটর: সুপ্রিম কোর্টের রায়ে অযোগ্য ঘোষণার পর জাতীয় পরিষদে পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরীফের শূন্য আসনে ভোট গ্রহণ শুরু হয়েছে। কঠোর নিরাপত্তার মধ্যদিয়ে গতকাল রোববার সকাল ৮টায় এই ভোটগ্রহণ শুরু হয়। লাহোরের জাতীয় পরিষদের ১২০ নম্বর এই আসনে মোট ৪৪ প্রার্থী এই আসনে প্রতিদ্বন্দ্বীতা করছেন। পাকিস্তান সেনাবাহিনী পুরো নির্বাচন প্রক্রিয়া পরিচালনা করছে। সকাল থেকেই বিপুল সংখ্যক ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগের জন্য কেন্দ্রগুলোতে ভীড় করছেন। এই আসনে নওয়াজ শরীফের দল পাকিস্তান মুসলিম লীগ (পিএমএল-এন) ও ইমরান খানের দল তেহরিকে ইনসাফ পাকিস্তান (পিটিআই) এর প্রার্থীর মধ্যেই মূল প্রতিদ্বন্দ্বীতা হবে বলে ধারণা করা হচ্ছে।

কঙ্গোর নিরাপত্তা বাহিনীর গুলিতে বুরুন্ডির ১৮ শরণার্থী নিহত

মাথাভাঙ্গা মনিটর: দেশে পাঠানোর পরিকল্পনা নিয়ে শুরু হওয়া দাঙ্গা চলাকালে বুরুন্ডির অন্তত ১৮ শরণার্থীকে গুলি করে হত্যা করেছে কঙ্গোর নিরাপত্তা বাহিনী। গত শুক্রবার ওই পরিকল্পনার বিরোধিতা করে শরণার্থীরা প্রতিবাদ করার সময়ে গ্রেফতার কয়েকজন স্বদেশবাসীকে মুক্ত করার চেষ্টা করেন, এ সময় পুলিশ ও সৈন্যরা গুলিবর্ষণ করে। ডেমোক্র্যাটিক রিপাবলিক অব কঙ্গোর (ডিআরসি) পূর্বাঞ্চলীয় বুরুন্ডি সীমান্তবর্তী কামানিয়োলা শহরে এ ঘটনা ঘটেছে বলে বার্তা সংস্থা রয়টার্সকে জানিয়েছেন স্থানীয় আন্দোলনকারী ও কূটনৈতিক সূত্রগুলো।  আন্দোলনকারী ওয়েন্ডো জোয়েল জানিয়েছেন, শরণার্থীরা একটি অস্ত্র ছিনিয়ে নিয়ে এক সৈন্যকে হত্যা করেছে।

বাঘের ভয়ে হার্ট অ্যাটাকে : ১২ বানরের মৃত্যু

মাথাভাঙ্গা মনিটর: বাঘের ভয়ে হার্ট অ্যাটাক করে মারা গেলো ১২টি বানর। অবাককর হলেও ঘটনাটি সত্যিই ঘটেছে ভারতের একটি জঙ্গলে। ডেইলি মেইল, মিররসহ বেশিকিছু আন্তর্জাতিক গণমাধ্যমে খবরটি নিয়ে বিশেষ প্রতিবেদন প্রকাশ করেছে। খবরে বলা হয়, স্থানীয় এলাকাবাসী এতোগুলো বানরের মৃত্যু দেখে প্রথমে বিস্মিত হন। পরে পশু চিকিৎসকরা পরীক্ষা করে দেখেন একই সময়ে হার্ট অ্যাটাকে বানরগুলোর মৃত্যু হয়েছে। তবে প্রথমে সন্দেহ করা হয়েছিলো হয় তো বিষ প্রয়োগ করে বানরগুলোকে হত্যা করা হয়ে থাকতে পারে। তবে পরে ময়নাতদন্ত উঠে আসে বানরগুলোর মৃত্যুর প্রকৃত ঘটনা। ভারতের উত্তর প্রদেশের কোতয়ালি মোহাম্মদ এলাকার পশুচিকিৎসকরা বানরগুলোর ময়নাতদন্ত করেন। চিকিৎসক সঞ্জীব কুমার বলেন, ময়নাতদন্তে এটা নিশ্চিত হওয়া গেছে যে কার্ডিয়াক অ্যারেস্টেই বানরগুলোর মৃত্যু হয়েছে। হতে পারে বাঘের হুংকারে আতঙ্কিত হয়ে বানরগুলো মারা যায়।