বিদেশি টুকরো

নেপালের প্রধানমন্ত্রী শের বাহাদুর দেউবার পদত্যাগ

মাথাভাঙ্গা মনিটর: নেপালের প্রধানমন্ত্রী শের বাহাদুর দেউবা গতকাল বৃহস্পতিবার পদত্যাগ করেছেন। যুগান্তকারী নির্বাচনের মাত্র দুই মাস পর তিনি পদত্যাগ করলেন। এর ফলে একটি নতুন কমিউনিস্ট সরকারের ক্ষমতা গ্রহণের পথ সুগম হলো। প্রধানমন্ত্রী হিসেবে দেউবা মাত্র আট মাস দায়িত্ব পালন করেন। তার তত্ত্বাবধানে ও নতুন সংবিধানের অধীনে অনুষ্ঠিত প্রথম নির্বাচনে কমিউনিস্ট জোট যুগান্তকারী বিজয় পায়। নেপালকে হিন্দু রাজতন্ত্র থেকে একটি গণতান্ত্রিক কাঠামোতে নিয়ে আসতেই নতুন সংবিধানটি প্রণিত হয়। মাওবাদীদের বিদ্রোহীদের তৎপরতা বন্ধে করা চুক্তির অংশ হিসেবে গত ১১ বছর আগে নতুন সংবিধানের কাজ শুরু হয়। কিন্তু বিভিন্ন দলের মধ্যে মতানৈক্যের কারণে এ কাজে বিলম্ব ঘটে। দেউবা টেলিভিশনে দেয়া এক ভাষণে বলেন, ‘আমার প্রধান দায়িত্ব ছিলো নতুন সংবিধানের অধীনে তিন ধাপে নির্বাচনের আয়োজন করা। আমার দায়িত্ব সম্পন্ন হয়েছে। তাই পদত্যাগ করছি।’

নেপালের নতুন প্রধানমন্ত্রী কে পি শর্মা ওলি

মাথাভাঙ্গা মনিটর: নেপালের নির্বাচনে বিপুল বিজয়ের দুই মাস পর গতকাল বৃহস্পতিবার নতুন প্রধানমন্ত্রী হিসেবে কমিউনিস্ট পার্টির নেতা কে পি শর্মা ওলির নাম ঘোষণা করা হয়েছে। মাওবাদীদের সহিংস বিদ্রোহী তৎপরতা অবসানের ১১ বছর পর নতুন সংবিধানের অধীনে কে পি শর্মা ওলি প্রথম প্রধানমন্ত্রী নির্বাচিত হলেন। নেপালকে হিন্দু রাজতন্ত্র থেকে ফেডারেল রিপাবলিক কাঠামোতে রূপান্তর করতেই নতুন সংবিধান প্রণীত হয়। প্রেসিডেন্সিয়াল সেক্রেটারি ভেশ রাজ অধিকারী জানান, এই কমিউনিস্ট নতুন প্রধানমন্ত্রী গতকাল বৃহস্পতিবার সন্ধ্যায় শপথ নিবেন বলে আশা করা হচ্ছে।

দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট জ্যাকব জুমার পদত্যাগ

মাথাভাঙ্গা মনিটর: ক্ষমতাসীন দল এএনসির চাপে অবশেষে পদত্যাগের ঘোষণা দিয়েছেন দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট জ্যাকব জুমা, যার মধ্য দিয়ে তার নয় বছরের শাসনামলের অবসান ঘটলো। দক্ষিণ আফ্রিকার রাজনৈতিক সঙ্কট চরম আকার ধারণ করেছে। দেশটির ক্ষমতাসীন আফ্রিকান ন্যাশনাল কংগ্রেসের (এএনসি) নেতারাই প্রেসিডেন্ট জ্যাকব জুমাকে দল থেকে সরানোর সিদ্ধান্ত নেয়। কিন্তু নিজের সিদ্ধান্তে অটল ছিলো জুমা। অবশেষে নতি স্বীকার করে ক্ষমতা থেকে সরে দাঁড়ালেন। এক ভাষণে তিনি বলেছেন, ডিসেম্বরে সিরিল রামাফোসাকে পার্টি প্রেসিডেন্ট নির্বাচন করে এএনসি যেভাবে তার আগাম বিদায়ের পথ তৈরি করেছে তার সঙ্গে তিনি একমত নন। তবে তিনি দলের নির্দেশ মেনে নিচ্ছেন।৭৫ বছর বয়সী জুমা দুর্নীতির নানা অভিযোগের কারণে বেশ কিছু দিন পদত্যাগের জন্য চাপের মুখে ছিলেন। ২০১৯ সালে দক্ষিণ আফ্রিকায় অনুষ্ঠেয় সাধারণ নির্বাচনের আগে জুমাকে পদত্যাগে বাধ্য করার একটি অন্যতম কারণ হচ্ছে, ভারতীয় বংশোদ্ভূত ধনী ব্যবসায়ী গুপ্ত পরিবারের সঙ্গে তার সংশ্লিষ্টতা।

ফ্লোরিডার স্কুলে বন্দুকধারীর গুলিতে নিহত ১৭ : আটক

মাথাভাঙ্গা মনিটর: মার্কিন যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা অঙ্গরাজ্যের পার্কল্যান্ডের একটি মাধ্যমিক স্কুলে বন্দুকধারীর গুলিতে অন্তত ১৭ জন নিহত হয়েছেন। এক ঘণ্টারও বেশি সময় গোলাগুলির পর বন্দুকধারী হিসেবে ওই স্কুলের সাবেক ছাত্র নিকোলাস ক্রুজকে আটক করেছে স্থানীয় পুলিশ। ২০১২ সালের কানেটিকাট স্কুলে বন্দুকধারীর হামলায় ২৬ জন নিহত হন, সেই ঘটনার পর এটাই সবচেয়ে বড় হামলা। ব্রোওয়ার্ড অঞ্চলের শেরিফ স্কট ইসরায়েল ওই ঘটনায় জড়িত বন্দুকধারীকে আটকের তথ্য নিশ্চিত করে বলেন, আটক ক্রুজকে পুলিশি হেফাজতে রাখা হয়েছে। তাকে জিজ্ঞাসা করা হচ্ছে। তিনি আরও বলেন, নিহতদের মধ্যে স্কুলের শিক্ষার্থী ও অভিভাবকরা রয়েছেন। এরমধ্যে স্কুল ভবনের ভেতরে ১২ জন, বাইরে ২ জন, রাস্তায় ১ জন এবং হাসপাতালে ২ জনের মৃত্যু হয়। হতাহতদের পরিবারের প্রতি সমবেদনা জানিয়ে টুইট করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তিনি বলেন, ভয়াবহ ফ্লোরিডার শুটিংয়ের শিকার পরিবারদের জন্য আমার প্রার্থনা এবং সমবেদনা রইল। কোনো শিশু, শিক্ষক বা অন্য কেউ কখনও আমেরিকান স্কুলে নিরাপত্তাহীন অনূভব করবেন না।