বিদেশি টুকরো

লেবাননে ধর্ম অবমাননার শাস্তি সূরা মুখস্থ

মাথাভাঙ্গা মনিটর: খ্রিস্টান ধর্ম অবমাননার দায়ে তিন মুসলমান তরুণকে পবিত্র কোরআনের সূরা আল-ইমরান মুখস্থ করার নির্দেশ দিয়েছেন লেবাননের রাজধানী ত্রিপোলির একটি আদালত। গত রোববার সৌদি আরবের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম আল-আরাবিয়া জানিয়েছে, ওই তিন তরুণ হজরত ঈসার (আ.) মা হজরত মরিয়াম (আ.)-এর অবমাননা করেছিলো। সুরা আল-ইমরানে হজরত মারিয়াম (আ.) ও হজরত ঈসা (আ.)-এর সম্মান ও মর্যাদা সম্পর্কে বর্ণনা রয়েছে।

গত সপ্তাহে উত্তর লেবাননের ত্রিপোলির একটি আদালতের বিচারক জোসেলিন মাত্তা জানান, তিনি এই রায়ের মাধ্যমে ওই তরুণকে সহনশীলতা এবং হজরত মারিয়াম (আ.)’র প্রতি শ্রদ্ধা-ভালোবাসার? বিষয়ে ইসলামের শিক্ষা গ্রহণে উদ্বুদ্ধ করতে চেয়েছেন। বিচারক বলেন, ‘আইন মানে কেবল কারাগার নয়, এটি একটি শিক্ষাকেন্দ্র।’

গরিব মুখ্যমন্ত্রীর তালিকায় মমতা দ্বিতীয়

মাথাভাঙ্গা মনিটর: শাদামাটা জীবনযাপনের জন্যই তিনি পরিচিত। মমতা ব্যানার্জি সম্পর্কে সেই একই তথ্য ফের উঠে এলো ‘‌অ্যাসোসিয়েশন অফ ডেমোক্রেটিক রিফর্ম’‌ এ। দেশের ২৯ রাজ্য ও ২টি কেন্দ্রশাসিত অঞ্চলের মুখ্যমন্ত্রীদের সম্পদের তালিকা প্রকাশ করেছে এই সংস্থা। সেই তালিকা অনুযায়ী দেশের ধনীতম মুখ্যমন্ত্রী চন্দ্রবাবু নাইডু। দরিদ্রতম ত্রিপুরার মানিক সরকার। তার সম্পত্তির পরিমাণ ২৬ লাখ টাকা। দরিদ্র মুখ্যমন্ত্রী হিসেবে মানিকের পরেই রয়েছে মমতা বন্দ্যোপাধ্যায়ের নাম।

মমতার সম্পত্তির পরিমাণ ৩০ লাখ টাকা। তৃতীয় স্থানে রয়েছেন জম্মু ও কাশ্মীরের মুখ্যমন্ত্রী মেহেবুবা মুফতি। তার সম্পদ ৫৫ লাখ টাকার। ভোটে লড়ার আগে নিজেদের সম্পত্তির পরিমাণ জানিয়ে হলফনামা পেশ করতে হয়। সেই পরিমাণের বিচারেই বানানো হয়েছে এই তালিকা।

ধনীতম চন্দ্রবাবু নাইডুর সম্পত্তির পরিমাণ ১৭৭ কোটি টাকা। এরপরে ধনী অরুণাচল প্রদেশের মুখ্যমন্ত্রী প্রেমা খান্ডু। তার সম্পদের পরিমাণ ১২৯ কোটি টাকা। ৪৮ কোটি টাকার সম্পত্তি নিয়ে তৃতীয় স্থানে পাঞ্জাবের মুখ্যমন্ত্রী অমরেন্দ্র সিং।

চিঠি পড়ে হাসপাতালে ট্রাম্পের পুত্রবধূ

মাথাভাঙ্গা মনিটর: পাউডার লাগানো চিঠি খুলে হাসপাতালে গেছেন মার্কিন প্রেসিডেন্টের পুত্রবধূ ভেনেসা ট্রাম্প। তাকে নিউইয়র্কের এক হাসপাতালে ভর্তি করা হয়েছে। পুলিশের মতে, ডোনাল্ড ট্রাম্পের বড় ছেলের ম্যানহাটনের বাড়িতে এই চিঠিটি এসেছিলো। সেই চিঠিতেই সন্দেহজনক কিছু ছিলো বলে জানা গেছে। তবে ভেনেসার কোনও ক্ষতি হয়নি। তবে এই ঘটনার পর ওই চিঠি নিয়ে তদন্ত শুরু হয়ে গেছে। ডোনাল্ড ট্রাম্প জুনিয়রের ম্যানহাটনের বাড়ির ঠিকানাতে এই চিঠি আসে যা খোলেন তার স্ত্রী ভেনেসা ট্রাম্প। তাতে শাদা পাউডার লেগে ছিলো বলে জানা যায়। এই তথ্য জানার পরই ভেনেসা এবং তার সঙ্গে আরও ২ জনকে নিরাপত্তার খাতিরেই হাসপাতালে নিয়ে যাওয়া হয়। তবে পরীক্ষার পরে জানা যায় ওই পাওডার ক্ষতিকারক কিছু নয়। হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি সারা স্যান্ডার্স জানিয়েছেন, সোমবার প্রেসিডেন্ট তার পুত্রবধূর সঙ্গে কথা বলেছেন।

আত্মহত্যার শ্যুটিংয়ের সময় মারা গেল ছাত্র

মাথাভাঙ্গা মনিটর: এক বন্ধু আত্মহত্যা করতে যাচ্ছেন। আরেকজন তাকে বাঁচানোর চেষ্টা করছেন। এমন দৃশ্যে অভিনয়ের সময় প্রাণ গেল দুই বন্ধুর। নিহত দুইজনের নাম শৈশব ও সুনীল। শৈশব বঙ্গবাসী কলেজ এবং সুনীল সুরেন্দ্রনাথ কলেজের ছাত্র। শ্যুটিং করার সময় ট্রেনের ধাক্কায় ওই দুই বন্ধুর মৃত্যু হয়। গত সোমবার সন্ধ্যায় কোলকাতার বেলঘরিয়া ও দমদম স্টেশনের মাঝে দুর্ঘটনাটি ঘটেছে। খবরে বলা হয়েছে, ছোট ছবি বানানোর স্বপ্ন দেখেছিলো তিন বন্ধু সুনীল, শৈশব ও শৈনদ্বীপ। ঘটনার দিন সিসিআর ব্রিজের নিচে শ্যুটিং চলছিলো। প্রথমবার একটি ইঞ্জিন চলে এলেও, কোনোক্রমে রক্ষা পায় তারা। তারপর পুরো শ্যুটিংয়ের ডুবে যায় তিন জনের মন। পেছন থেকে যে কখন আপ বজবজ লোকাল চলে আসে, বুঝতে পারেননি কেউই। ঘটনাস্থলেই মারা যায় শৈশব ও সুনীল। শৈনদ্বীপ বেঁচে যায়।