বিদেশি টুকরো

ইসরাইলকে সতর্ক করল রাশিয়া

মাথাভাঙ্গা মনিটর: মধ্যপ্রাচ্যে উত্তেজনা আর না বাড়াতে ইসরাইলকে আবারও সতর্ক করেছে রাশিয়া। রুশ উপপররাষ্ট্রমন্ত্রী মিখাইল বোগদানভ গতকাল সোমবার তেল আবিবকে এ সতর্কবার্তা দিয়ে বলেন, মধ্যপ্রাচ্যের দেশগুলোতে বিপজ্জনক উত্তেজনা না ছড়ানোর জন্য আমরা সবাইকে শান্ত হওয়ার আহ্বান জানাচ্ছি। এর আগে শনিবার রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুকে এক টেলিফোন সংলাপে সতর্ক করে বলেন, এমন কোনো কাজ করবেন না যাতে সংঘাত সৃষ্টি হয়। এরপর রুশ উপপররাষ্ট্রমন্ত্রী বোগদানভ তেল আবিবকে সতর্ক করলেন। এ সময় তিনি ইসরাইলের অভিযোগ নাকচ করে বলেছেন, সিরিয়ার পালমিরার কাছে ইরানের কোনো সামিরক ঘাঁটির কথা তাদের জানা নেই।

গত শনিবার সিরিয়ার ক্ষেপণাস্ত্র হামলায় ইসরাইলের একটি এফ-১৬ জঙ্গিবিমান বিধ্বস্ত হওয়ার পর ওই অঞ্চলে মারাত্মক উত্তেজনা দেখা দিয়েছে। ইসরাইলের অন্তত আটটি বিমান সিরিয়ার কয়েকটি সামরিক ও বেসামরিক অবস্থানে হামলা চালাতে গেলে সিরীয় সেনারা ইসরাইলি বিমান লক্ষ্য করে ক্ষেপণাস্ত্র হামলা চালায়। ওই ঘটনার পর গোটা মধ্যপ্রাচ্যে চরম উত্তেজনা দেখা দিয়েছে এবং সিরিয়ার সীমান্তে ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা মোতায়েন করেছে ইসরাইল।

পাকিস্তানের দক্ষিণাঞ্চলে সড়ক দুর্ঘটনায় নিহত ১১

মাথাভাঙ্গা মনিটর: পাকিস্তানের দক্ষিণাঞ্চলীয় জেলা হায়দ্রাবাদে গতকাল সোমবার এক সড়ক দুর্ঘটনায় ৯ জন নারীসহ অন্তত ১১ জন নিহত ও আরও কয়েকজন আহত হয়েছে। হায়দ্রাবাদের ডেপুটি পুলিশ সুপার দোস্ত মোহাম্মদ মাংগ্রিও জানান, শহরের ট্যান্ডো মোহাম্মদ খান রোডে একটি যাত্রীবাহী ভ্যানের সঙ্গে একটি দ্রুতগামী ট্রাকের সংঘর্ষে ঘটনাস্থলেই ৮ জন নিহত হয় এবং আহতদের হাসপাতালে নেয়ার পথে আরো তিনজন মারা যায়। তিনি বলেন, নিহত নারীরা হায়দ্রাবাদ কেন্দ্রিক একটি বেসরকারি বিক্রয় কোম্পানিতে কাজ করতেন। তারা নিকটস্থ গ্রামে তাদের পণ্য সামগ্রী বিক্রি করতে যাওয়ার সময় এই দুর্ঘটনাটি ঘটে। আহতদের হায়দ্রাবাদ বেসামরিক হাসপাতালে ভর্তি করা হয়েছে এবং মরদেহগুলো উদ্ধার করে হাসপাতালেরমর্গে পাঠানো হয়েছে।

বলিভিয়ায় গ্যাস সিলিন্ডার বিস্ফোরণে শিশুসহ নিহত ৮

মাথাভাঙ্গা মনিটর: বলিভিয়ার অরুরো শহরের বিখ্যাত কার্নিভাল উৎসবে গ্যাস সিলিন্ডার বিস্ফোরণে তিন শিশুসহ আটজন নিহত হয়েছেন। ৪০ জনের বেশি আহত। বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, অরুরো শহরে কার্নিভালের চলাকালে শনিবার সন্ধ্যায় ভাসমান এক দোকানির ব্যবহৃত একটি গ্যাস সিলিন্ডার বিস্ফোরিত হয়। আহত অনেককে আকাশপথে ২৫০ কিলোমিটার দক্ষিণে বিলিভিয়ার প্রধান শহর লা পাজে নিয়ে যাওয়া হয়েছে। বিস্ফোরণটি দুর্ঘটনাজনিত বলে জানিয়েছে স্থানীয় গণমাধ্যমগুলো। দেশটির পুলিশ প্রধান রোমেল রানা বলেছেন, গ্যাস সিলিন্ডারটির সঙ্গে সংযুক্ত একটি রাবারের নলে গরম তেল পড়লে সেটি পুড়ে যায়, তখন গ্যাস বের হয়ে বিস্ফোরণ ঘটে।

অক্সফার্মের শীর্ষ কর্মকর্তার বিরুদ্ধে হাইতিতে পতিতাবৃত্তির অভিযোগ

মাথাভাঙ্গা মনিটর: ব্রিটিশ দাতব্য সংস্থা অক্সফামের এক শীর্ষ কর্মকর্তার বিরুদ্ধে হাইতিতে অভাবে পড়া মেয়েদের নিয়ে পতিতাবৃত্তি করানোর অভিযোগ উঠেছে। ২০১০ সালে সংস্থাটির হাইতির তৎকালীন পরিচালক রোল্যান্ড ভ্যান হাউওয়েরমেইরেনের বিরুদ্ধে এই অভিযোগ। ঘটনাটি ধামাচাপা দেয়ার চেষ্টা করেছিলো অক্সফাম। ওই কর্মকর্তা পরে অ্যাকশন অ্যাগেইন্সট হাঙ্গারনামে বৃহৎ ফরাসি দাতব্য সংস্থার বাংলাদেশ মিশন প্রধান হিসেবে কাজ করেছেন। এক প্রতিবেদনে জানিয়েছে, হাইতির ডেলমাসে একটি অতিথি শালায় কিছু অল্পবয়স্ক পতিতাদেরকে যৌন পার্টিতে আমন্ত্রণ জানায় রোল্যান্ড ভ্যানসহ অক্সফামের কর্মীরা।

কিছু পতিতা অক্সফামের টি-শার্টও পরে ছিলো ওই সময়। ২০১০ সালে ভূমিকম্পের পর হাইতিতে ২ লাখ ২০ হাজার মানুষ নিহত হয়। প্রায় লাখ লাখ মানুষ গৃহহীন হয়ে পড়ে।