বিদেশি টুকরো

৭১ যাত্রী নিয়ে রুশ বিমান বিধ্বস্ত : সবার মৃত্যুর আশঙ্কা

মাথাভাঙ্গা মনিটর: মস্কো থেকে উড্ডয়নের পর রাশিয়ার মালিকানাধীন একটি বিমান বিধ্বস্ত হয়েছে। এ সময় বিমানটিতে ৬৫ ক্রু’সহ ৭১ জন যাত্রী ছিলো। খবরে বলা হয়েছে, উড়াল পর্বতের নিকটে আসার পরপরই বিমানটি রাডার স্ক্রিনে আর ধরে পড়ে নি। সারাতভ এয়ারলাইনসের এন-১৪৮ নামের বিমানটি বিধ্বস্ত হওয়ার ব্যাপারে এখনো মুখ খোলেনি রুশ প্রশাসন। জরুরি সংস্থার এক কর্মী জানিয়েছে, ‘বিমানটি বিধ্বস্ত হয়েছে। এতে থাকা যাত্রীদের কারও বেঁচে থাকার সম্ভাবনা নেই।’ জানা গেছে, বিমানটিতে ছয়জন বিদেশি ক্রু ছিলো। ওই ব্যক্তি আরও জানিয়েছেন, মস্কোর ৮০ কিলোমিটার দক্ষিণ-পূর্বাঞ্চলের গ্রাম আরগুনোভোতে বিমানটি বিধ্বস্ত হয়ে থাকতে পারে বলে ধারণা করা হচ্ছে।

মিয়ানমারে ১০ রোহিঙ্গা হত্যায় সেনাসহ ১৬ জন গ্রেফতার

মাথাভাঙ্গা মনিটর: ধরে নিয়ে ১০ রোহিঙ্গাকে হত্যা করে গণকবর দেয়ার ঘটনায় মিয়ানমারের সাত সেনা সদস্যসহ ১৬ জনের বিরুদ্ধে ব্যবস্থা নেবে মিয়ানমার সরকার। এ সংক্রান্ত একটি প্রতিবেদন প্রকাশের দুই দিনের মাথায় গতকাল রোববার মিয়ানমার সরকারের এক মুখপাত্রের পক্ষ থেকে এ ঘোষণা আসল। যদিও এই প্রতিবেদনের সঙ্গে ব্যবস্থা গ্রহণের কোনো সম্পর্ক নেই বলে মিয়ানমার সরকারের ওই মুখপাত্র জানান।

গত শুক্রবার প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়, রাখাইনের উত্তরাঞ্চলে একটি গ্রামে ১০ রোহিঙ্গাকে ধরে নিয়ে সেনা সদস্য ও গ্রামবাসীরা হত্যা করে গণকবর দেয়। এই ঘটনা অনুসন্ধান করতে গিয়ে রয়টার্সের দুই সাংবাদিক মিয়ানমার এর আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর হাতে গ্রেফতার হন। রাষ্ট্রীয় গোপনীয় তথ্য প্রকাশের অভিযোগে তাদের বিরুদ্ধে বিচার চলাকালেই এই প্রতিবেদন প্রকাশিত হয়েছিলো। সেই প্রতিবেদন প্রকাশের পর গতকাল রোববার সরকারের একজন মুখপাত্র দোষীদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের ঘোষণা দিলেন।

তাইওয়ানে ভূমিকম্পে নিহতের সংখ্যা বেড়ে ১৭

মাথাভাঙ্গা মনিটর: তাইওয়ানের হুয়ালিন প্রদেশে গতকাল রোববার শক্তিশালী ভূমিকম্পে আরো দুই পর্যটকের মৃত্যুর খবর পাওয়া গেছে। এ নিয়ে মোট নিহতের সংখ্যা ১৭ তে দাঁড়ালো। ৬ দশমিক ৫ মাত্রার ভূমিকম্পের ১শ’ ঘণ্টা পর এই আফটার শকে উদ্ধার দল একটি হেলে পড়া ১২ তলা বিশিষ্ট ভবনের নিচ থেকে মৃতদেহগুলো উদ্ধার করেছে। গত শনিবার একই পরিবারের চার সদস্যের মৃতদেহ উদ্ধার করা হয়। উদ্ধারকৃত মৃতদেহ দুটি একই পরিবারের বলে জানানো হয়। পরিবারটি বেইজিং থেকে তাইওয়ানে বেড়াতে এসে ওই ভবনের দোতলায় ওঠে। উদ্ধারকারীরা জানায়, ভূমিকম্পে ১২ তলা বিশিষ্ট ভবনটির প্রথম চার তলা ব্যাপক ক্ষয়ক্ষতি হওয়ায় এবং হেলে যাওয়ায় উদ্ধার কাজ দুরুহ হয়ে পড়েছে। উদ্ধারকারী দলের সদস্য হুয়াং জানান, ভবনটির প্রথম তলা এমনভাবে হেলে পড়েছে যে দেখতে অনেকটা কয়েকটি সেন্ডুইচের মতো দেখায় এবং নিচে গর্ত হয়ে গেছে। ভবনটির ছাদ, মেঝে এবং দেয়াল একসঙ্গে মুচড়ে গেছে। আমরা ভবনটি যাতে ধসে না যায় সে জন্য উদ্ধারে ভারি যন্ত্র ব্যবহারে সতর্কতা অবলম্বন করছি। উদ্ধার কাজের জন্য এক একটি দেয়াল ফুটো করতে দুই থেকে তিন ঘন্টা সময় লাগছে বলে তিনি জানান।

বিশিষ্ট মানবাধিকারকর্মী আসমা জাহাঙ্গীর আর নেই

মাথাভাঙ্গা মনিটর: পাকিস্তানের বিশিষ্ট মানবাধিকার কর্মী ও জ্যেষ্ঠ আইনজীবী আসমা জাহাঙ্গীর মারা গেছেন। গতকাল লাহোরে একটি হাসপাতালে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিলো ৬৬ বছর। ব্যক্তিগত জীবনে তিনি এক পুত্র ও দুই কন্যা সন্তান রেখে গেছেন। হৃদরোগে আক্রান্ত হলে তাকে হাসপাতালে স্থানান্তর করা হয় এবং সেখানেই মারা যান তিনি। মানবাধিকার রক্ষায় তিনি অনবদ্য অবদান রেখে গেছেন। এ কাজে তাকে চরম প্রতিকূলতার মধ্যদিয়ে পথ চলতে হয়েছে। গণতান্ত্রিক ও অন্তর্ভুক্তিমূলক পাকিস্তান প্রতিষ্ঠার ক্ষেত্রে যে অবদান রেখেছেন তাতে আসমা জাহাঙ্গীর অবিস্বরণীয় হয়ে থাকবেন।

আসমা জাহাঙ্গীর ১৯৫২ সালে জন্মগ্রহণ করেন। কিনেয়ার্ড কলেজ থেকে স্নাতক ডিগ্রি লাভের পর পাঞ্জাব বিশ্ববিদ্যালয় থেকে এলএলবি ডিগ্রি লাভ করেন তিনি। ১৯৮০ সালে তিনি লাহোর হাইকোর্ট ও ১৯৮২ সালে সুপ্রিম কোর্টে আইনজীবী হিসেবে যাত্রা শুরু করেন। এরপর প্রথমবারের মতো একজন নারী হিসেবে পাকিস্তানের সুপ্রিম কোর্ট বারের সভাপতি নির্বাচিত হন।