বিদেশি টুকরো

দুধ খাওয়ার বায়না ধরায় শিশুকে খুন করলো মা!

মাথাভাঙ্গা মনিটর: নির্মম, নিষ্ঠুর! দুধ খাওয়ার জন্য বায়না ধরেছিলো বছর তিনেকের মেয়েটি। ‘বিরক্ত’ হয়ে কাস্তে দিয়ে মেয়েটিকে গলাকেটে খুন করলেন মা। এ ঘটনায় অভিযুক্ত মাকে গ্রেফতার করা হয়েছে। গত বৃহস্পতিবার ভারতের মধ্যপ্রদেশের ধার গ্রামে মর্মান্তিক এই ঘটনা ঘটে। প্রতিবেশীরা জানায়, ওইদিন মায়ের কাছে দুধ খেতে চেয়ে বায়না ধরেছিলো মেয়েটি। মহিলা তখন রান্নাঘরে কাজে ব্যস্ত ছিলেন। দুধ না পেয়ে মেয়েটি কান্না জুড়ে দেয়। অনেকক্ষণ ধরেই মেয়েটি কাঁদছিলো। তারপরই সব চুপ। মেয়েটির আর কোনো আওয়াজ পাওয়া যায়নি। এক প্রতিবেশী মহিলাকে ঘরে তালা দিয়ে বেরিয়ে যেতে দেখেন। সঙ্গে মেয়েটি না থাকায় সন্দেহ হয় তার। তিনি অন্য প্রতিবেশীদের ডেকে আনেন। পুলিশ জানায়, মহিলার বাড়ির দরজার তালা ভেঙে ভেতরে ঢুকেই চমকে যান প্রতিবেশীরা। তারা দেখেন মেঝেতে পড়ে রয়েছে মেয়েটির নিথর দেহ। চারপাশ রক্তে ভেসে যাচ্ছে। সাথে সাথে তারা পুলিশে খবর দেন।

পশ্চিমবঙ্গে মোদির তুরপের তাস ভারতী ঘোষ!

মাথাভাঙ্গা মনিটর: আজকাল সেলিব্রেটি তারকাদের মতোই প্রচারণা পাচ্ছেন ভারতের সাবেক পুলিশ কর্মকর্তা ভারতী ঘোষ, হউক সেটা ইতিবাচক কিংবা নেতিবাচক । একসময় খবরের শিরোনাম হয়েছিলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়ের সঙ্গে দহরম মহরমের কারণে। এখন শিরোনাম হচ্ছে নানা হেনস্থার কারণে। এখন শোনা যাচ্ছে, তিনি নাকি মোদির দল ভারতীয় জনতা পার্টিতে যোগ দিচ্ছেন। এ খবর সত্যি হলে ওই রাজ্যে মমতাকে পাল্লা দিতে বিজেপির শক্তি যে আরও পাকাপোক্ত তা একপ্রকার নিশ্চিত। তো, এক সময়ের জাদরেল এই পুলিশ অফিসারকে নিয়ে মোদি আর মমতার লড়াইটা ভালোই জমে ওঠেছে। অথচ একসময় পশ্চিমবঙ্গের ডাকসাইটে পুলিশ অফিসার ভারতী ঘোষ ছিলেন পশ্চিতবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়ের ডানহাত বামহাত। তার পোস্টিং ছিলো পশ্চিমবঙ্গের মেদিনীপুর জেলায়। তখন তার ভয়ে বাঘে মহিষে এক ঘাটে জল খেত। তার এই শক্তির মূল উৎস ছিলো অবশ্যই মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়। তিনি ছিলেন মুখ্যমন্ত্রীর চোখের মনি। শুধু আইন শৃঙ্খলা রক্ষাই নয়, মমতার দল তৃণমূলেও ছিলো তার অসীম প্রভাব। দলকে গোছানো, দলকে বাড়ানো, দল ভাঙা, কাউকে দলে আনা-এসবের দায়িত্ব পালন করেছেন তিনি।

সিরিয়ায় সরকারি বাহিনীর বিমান হামলায় নিহত ২২০

মাথাভাঙ্গা মনিটর: সিরিয়ার রাজধানী দামেস্ক’র উপকণ্ঠে বিদ্রোহী নিয়ন্ত্রিত এলাকা ইস্টার্ন ঘৌতায় দেশটির সরকারি বাহিনীর চারদিনের বিমান হামলায় নিহতের সংখ্যা বেড়ে ২২০ জনে দাঁড়িয়েছে। গত বৃহস্পতিবার সিরিয়ার পূর্বাঞ্চলেও ব্যাপক সহিংসতা ছড়িয়ে পড়ে। মার্কিন নেতৃত্বাধীন জোট জানায়, সেখানে সরকারপন্থী কমপক্ষে ১শ’ যোদ্ধা নিহত হয়েছে। জোটের কুর্দি মিত্রদের ওপর চালানো হামলা প্রতিহত করতে গেলে তারা প্রাণ হারায়। এর ফলে দেখা যাচ্ছে, ওয়াশিংটন ও দামেস্ক’র মধ্যে নতুন করে উত্তেজনা ছড়িয়ে পড়েছে। মার্কিন নেতৃত্বাধীন জোটের এ ধরনের হামলার কঠোর সমালোচনা করেছে মস্কো। এর পাশাপাশি রাশিয়ার জাতিসংঘ দূত ভসিলি নেবানজিয়া বলেছেন, তিনি জাতিসংঘ নিরাপত্তা পরিষদের রুদ্ধদ্বার বৈঠক চলাকালে এ হামলার কঠোর প্রতিবাদ জানিয়েছেন।

মাইকে আজান নিষিদ্ধ করা উচিত: জাভেদ আখতার

মাথাভাঙ্গা মনিটর: মাইক ব্যবহার করে জোরালো আওয়াজে আজান দেয়ার পদ্ধতি নিষিদ্ধ করা উচিত বলে মন্তব্য করেছেন ভারতের বর্ষীয়ান লেখক জাভেদ আখতার। গায়ক সনু নিগমের সঙ্গে সহমত জানিয়ে তিনি সম্প্রতি এমন মন্তব্য করেছেন। জাভেদ আখতার জানান, শুধু আজান নয়, যেকোনোও ধর্মীয় প্রতিষ্ঠান বা লোকালয়ে মাইকের ব্যবহার করা উচিত না। এতে সাধারণ মানুষের জীবনযাপনে সমস্যা হয়। গত বছর মাইকে আজান দেয়ার বিরুদ্ধে কথা বলে তোপের মুখে পড়েন গায়ক সনু নিগম। তার মন্তব্যের তীব্র বিরোধিতা করে পশ্চিমবঙ্গ সংখ্যালঘু ইউনাইটেড কাউন্সিলের সহসভাপতি তথা মৌলবি সৈয়দ শাহ আতেফ আলী আল কাদরি ফতোয়া জারি করেন। হুমকি দেন, সনুর মাথা কামিয়ে গলায় একজোড়া ফাটা জুতোর মালা পরিয়ে গোটা দেশে ঘোরাতে পারলে ১০ লাখ টাকা ইনাম দেবেন। বছর না ফুরাতেই আবার সেই বিতর্ক মাথাচাড়া দিয়ে উঠেছে। জাভেদ আখতারের মন্তব্যে সেই বিতর্কের জল আবারও ঘোলা হচ্ছে। এতে নিজের নিরাপত্তা নিয়ে আবারও চিন্তিত হয়ে পড়েছেন সনু নিগম।