বিদেশি টুকরো

সড়ক দুর্ঘটনায় আহত মোদীর স্ত্রী : এক আত্মীয় নিহত

মাথাভাঙ্গা মনিটর: ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর স্ত্রী যশোদাবেন গতকাল বুধবার পশ্চিমাঞ্চলীয় রাজ্য রাজস্থানে এক সড়ক দুর্ঘটনায় আহত হয়েছেন। এতে তার এক আত্মীয়ও নিহত হন। আহত হয়েছে আরো চারজন। পুলিশ একথা জানিয়েছে। খবর সিনহুয়া’র। রাজ্যের চিত্রগর জেলার কাটুন্ডা এলাকার কাছে এই দুর্ঘটনাটি ঘটেছে। আত্মীয়-স্বজনসহ মোদীর সহধর্মিণী রাজস্থানের এক বিবাহ অনুষ্ঠান থেকে গুজরাটে তাদের বাড়ি ফিরছিলেন। পারসোলি থানার ইনচার্জ শ্যাম সিংহ গণমাধ্যমকে একথা জানান। আহতদের সরকারি হাসপাতালে ভর্তি করা হয়েছে। পুলিশের আরেক কর্মকর্তা রাকেশ রাজোনা বলেন, প্রাথমিক তদন্তে দেখা গেছে তাদের গাড়ির পেছনে বেপরোয়া গতিতে একটি ট্রাক আসছিলো। ট্রাকটি যশোদা বেনের গাড়িকে পাশ থেকে ধাক্কা মারে। এ ঘটনায় তদন্তের নির্দেশ দেয়া হয়েছে বলেও জানান তিনি। ট্রাকটি জব্দ করা হয়েছে এবং চালককেও আটক করা হয়েছে।

মালদ্বীপে হস্তক্ষেপের প্রস্তুতি ভারতীয় সামরিক বাহিনীর

মাথাভাঙ্গা মনিটর: মালদ্বীপে চলমান অস্থিরতার মধ্যে সেখানে হস্তক্ষেপের জন্য প্রস্তুতি নিয়েছে ভারতের সামরিক বাহিনী। মালদ্বীপ চাইলে সেখানকার রাজনৈতিক সংকটে যেকোনও প্রয়োজনে হস্তক্ষেপ করতে পারে ভারত। এজন্য সেনাবাহিনী ও নৌবাহিনীকে প্রস্তুত করা হয়েছে।  খবরে বলা হয়েছে, ‌যেকোনও আপৎকালীন পরিস্থিতিতে মালদ্বীপ থেকে ভারতীয় প‌র্যটকদের ফিরিয়ে আনতে সেনার সাহা‌য্য চাওয়া হতে পারে। মালদ্বীপের পরিস্থিতির ওপরে নজর রেখে চলেছে সেনারা। এদিকে ভারতীয় নৌবাহিনীর বেশ কয়েকটি ‌যুদ্ধজাহাজকেও তৈরি রাখা হয়েছে। প্রয়োজনে তলব করা হতে পারে ওইসব ‌যুদ্ধজাহাজ। মালদ্বীপের উপকূলবর্তী এলকায় নজরদারির জন্য প্রয়োজনীয় প্র‌যুক্তি সরবরাহ করে ভারত। ফলে ইতিমধ্যেই সেখানে বেশ কয়েকজন প্রতিরক্ষা কর্মকর্তা রয়েছেন। তারাও দ্বীপরাষ্ট্রটির রাজনৈতিক সংকটের ওপরে নজর রাখছেন।

পাকিস্তানে বড়সড় হামলার প্রস্তুতি নিচ্ছে ভারত

মাথাভাঙ্গা মনিটর: পাকিস্তান ও চীনের অর্থনৈতিক করিডোরে বড়সড় হামলার জন্য ভারত প্রস্তুতি নিচ্ছে বলে অভিযোগ করেছে পাকিস্তানের অভ্যন্তরীণ মন্ত্রণালয়। পাকিস্তানের এ খবর দিয়েছে ভারতের সংবাদমাধ্যম আনন্দবাজার পত্রিকা। খবরে বলা হয়েছে, বেলুচিস্থান সরকারকে দেওয়া একটি চিঠিতে মন্ত্রণালয় জানিয়েছে, সিপেকে সন্ত্রাসী আক্রমণ চালাতে ভারত এর জন্য সেখানে আরও নিরাপত্তা বাড়ানোর পরামর্শ দেয়া হয়েছে।

গত সোমবার খবরে বলা হয়েছে, সিপেকের মূল রাস্তা, কারাকোরাম হাইওয়ের কাছে সেতু এবং অন্যান্য গুরুত্বপূর্ণ জায়গায় আঘাত হানার পরিকল্পনা করছে ভারত। নাশকতার ট্রেনিংয়ের জন্য প্রায় ৪০০ মুসলিম তরুণকে আফগানিস্তানে পাঠানো হয়েছে। বেলুচিস্থান সরকার জানিয়েছে, দিয়ামের জেলায় যেসব সেতু রয়েছে সেখানে ইতিমধ্যেই নিরাপত্তা বাড়ানো হয়েছে। এমনকি বিদেশি পর্যটকের চালচলনের ওপর কড়া নজর রাখা হচ্ছে।

২ শিশুসহ খালে ঝাঁপ দিয়ে দম্পতির আত্মহত্যা

মাথাভাঙ্গা মনিটর: দুই কন্যাশিশুসহ খালের পানিতে ঝাঁপিয়ে পড়েছিলেন এক দম্পতি। এদের মধ্যে এক শিশুর বয়স মাত্র ৬ মাস, আরেকজন তিন বছরের। এ ঘটনায় তারা চারজনই মারা গেছে। গত মঙ্গলবার ভারতের হায়দ্রাবাদ শহরের কেসারা খাল থেকে পুলিশ তাদের মরদেহ উদ্ধার করেছে। মৃতদের পরিচয় প্রকাশ করেছে পুলিশ। তারা হলেন- এম রমেশ (৩০), তার স্ত্রী শ্যামালা মনসা ৯২৬), তিন বছরের গীতশ্রী এবং ৬ মাসের দেবীজা। তবে ওই দম্পতি কি কারণে নির্মম আত্মহত্যার পথ বেছে নিয়েছে সে বিষয়ে এখনও নিশ্চিত হতে পারেনি পুলিশ। তবে মনসার পরিবারের দাবি, শ্বশুর-শাশুড়ির নির্যাতন সইতে না পেরে স্বামী সন্তানসহ আত্মহত্যার পথ বেছে নিয়েছে তাদের মেয়ে। ওই চারজনের নিখোঁজ হওয়ার পর পুলিশের দারস্থ হয়েছিলো মনসার পরিবার। তারা সন্দেহ করেছিলো, তারা ওই খালে ঝাঁপিয়ে পড়েছে।