বিদেশি টুকরো

বাবরি ভাঙার নতুন তত্ত্ব আরএসএসের

মাথাভাঙ্গা মনিটর: বাবরি মসজিদ ধ্বংস ইসলাম বিরোধিতা নয়। বাবরি ধাঁচা পরাধীনতা ও গোলামির প্রতীক। তাই তাকে ভাঙার অর্থ মুসলিম বিরোধিতা নয়। বাবরি মসজিদ ভাঙার ২৫ বছর পর এমন ব্যাখ্যা দিলেন আরএসএসের সাধারণ সম্পাদক সুরেশ ভাইয়াজি জোশী। দিল্লির ইন্ডিয়া গেটের মতো ব্রিটিশ স্মারকগুলোরও কোনো প্রাসঙ্গিকতা নেই বলেও মনে করেন তিনি। অযোধ্যায় করসেবা করতে গিয়ে ১৯৯০-এ প্রাণ হারিয়েছিলেন  কোলকাতার দুই যুবক রাম ও শরদ কোঠারি। গতকাল শুক্রবার তাদের নামে ‘প্রতিভা সম্মান’ দেয়ার এক অনুষ্ঠানে এ নতুন তত্ত্ব তুলে ধরেন এ আরএসএস নেতা।

দক্ষিণ কোরিয়ায় হাসপাতালে অগ্নিকাণ্ডে ৪১ জন নিহত

মাথাভাঙ্গা মনিটর: দক্ষিণ কোরিয়ার মিরিয়াং এলাকার একটি হাসপাতালে অগ্নিকাণ্ডে ৪১ জন নিহত হয়েছেন। এছাড়াও দগ্ধ ৭৭ জনের মধ্যে ১১ জনের অবস্থা আশঙ্কাজনক। বিবিসি জানিয়েছে, গতকাল বৃহস্পতিবার স্থানীয় সময় সন্ধ্যা সাড়ে ৭টায় রাজধানী সিউল থেকে ২৭০ কিলোমিটির দূরে সেজং হাসপাতালের জরুরি বিভাগ থেকে আগুনের সূত্রপাত হয়। ওই হাসপাতালে ভেতরে ২০০ রোগী অবস্থান করছিলেন। তাদের মধ্যে কেবল ৯৩ জনকে নিরাপদে সরিয়ে নেয়া সম্ভব হয়েছে। দমকলকর্মীরা এরই মধ্যে ২০০ জনকে ঘটনাস্থল থেকে উদ্ধার করেছে। তাদের মধ্যে সাত জনের অবস্থা গুরুতর। এখনো আগুন লাগার কারণ জানা যায়নি।

উটের সুন্দরী প্রতিযোগিতা : বিজয়ী উট পাবে ২৬১ কোটি টাকা

মাথাভাঙ্গা মনিটর: প্রতি বছরই মিস ইউনিভার্স, মিস ওয়ার্ল্ডসহ নানা ধরনের সুন্দরী প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। এই ধরনের সুন্দরী প্রতিযোগিতা নিয়ে মানুষের কৌতূহলেরও অন্ত নেই। সুন্দরী প্রতিযোগিতা থেকে পিছিয়ে নেই পশুরাও। প্রতি বছর সৌদি আরবে অনুষ্ঠিত হয় উট সুন্দরী প্রতিযোগিতা! ‘কিং আব্দুল আজিজ ক্যামেল ফেস্টিভ্যাল’ নামে ২০০০ সাল থেকে প্রতি বছর অনুষ্ঠিত হচ্ছে উট সুন্দরী প্রতিযোগিতা। এ বছর প্রতিযোগিতা অনুষ্ঠিত হচ্ছে রাজধানী রিয়াদের  অদূরে আল ধানায়। পুরো জানুয়ারি মাস জুড়ে চলবে প্রতিযোগিতা। উট সুন্দরী প্রতিযোগিতায় এ বছর মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশ থেকে ৩০ হাজার উট অংশ নিচ্ছে। অংশগ্রহণকারী সব উট মালিকই চান যেন তার উটটি সেরা সুন্দরী নির্বাচিত হয়। কারণ সুন্দরী প্রতিযোগিতায় বিজয়ী উট পাবে প্রায় ২৬১ কোটি টাকা। প্রতিযোগিতায় চূড়ান্তভাবে জিততে হলে অনেকগুলো ধাপে জিততে হবে। সুন্দরী উটকে দৌড়ে জিততে হবে, সুন্দরী উটের মাথার আকার, নাক, কান, দাঁত চোয়ালের গঠন কেমন তাও পরখ করবেন বিচারকরা। শরীরে চামড়া ভাজ পড়েছে কিনা সেগুলোও যাচাই করা হবে। আর সবকিছুতে উতরে যাবার পরই মিলবে সেরা সুন্দরীর খেতাব।

কিংবদন্তী অভিনেত্রী সুপ্রিয়া দেবী আর নেই

মাথাভাঙ্গা মনিটর: কিংবদন্তি অভিনেত্রী সুপ্রিয়া দেবী আর নেই। গতকাল শুক্রবার ভোরে বালিগঞ্জ সার্কুলার রোডে নিজের বাড়িতে হৃদরোগে আক্রান্ত হয়ে তার মৃত্যু হয়। তিনি দির্ঘদিন ধরে বার্ধক্যজনিত রোগে ভুগছিলেন। সুপ্রিয়া দেবীর চিকিৎসক জানিয়েছেন, ভোর ৬টার দিকে  বাথরুমে যাওয়ার পরেই হৃদরোগে আক্রান্ত হন তিনি। পরে বাড়িতেই তার মৃত্যু হয়। সুপ্রিয়া দেবীর বয়স হয়েছিল ৮৩ বছর। বাংলা চলচ্চিত্র দুনিয়াকে তিনি তার অভিনয়ের মাধ্যমে সমৃদ্ধ করেছিলেন। তবে শুধু বড় পর্দা নয়, তিনি মঞ্চে অভিনয় করেও একই ভাবে প্রশংসা  পেয়েছেন।

তার প্রথম ছবি ‘বসু পরিবার’। ঋত্বিক ঘটক পরিচালিত ‘মেঘে ঢাকা তারা’ (১৯৬০)  ছবিতে অভিনয় করেছিলেন তিনি। এছাড়া, ‘কোমল গান্ধার’ (১৯৬৪), ‘লাল পাথর’,  ‘চৌরঙ্গী’ (১৯৬৮) ছবিগুলি চলচ্চিত্র জগতে চিরন্তন হয়ে থাকবে।  সোনার হরিণ, শুন বরনারী, উত্তরায়ন, সূর্য্যশিখা, সবরমতী, মন নিয়ে’র মতো বহু ছবিতে উত্তমকুমারের বিপরীতে মুখ্য ভূমিকায় দেখা গিয়েছে তাকে।

সুপ্রিয়ার দেবীর মৃ্ত্যুতে শোকের ছায়া নেমেছে টলিউডে। তিনি ‘বেণুদি’ নামে পরিচিত ছিলেন। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় তার মৃত্যুতে শোক প্রকাশ করেছেন।