বিদেশি টুকরো

কাজাখস্তানে বাস দুর্ঘটনায় ৫২ জন নিহত

মাথাভাঙ্গা মনিটর: কাজাখস্তানের উত্তর-পশ্চিমাঞ্চলে গতকাল বৃহস্পতিবার এক বাস দুর্ঘটনায় ৫২ জন নিহত হয়েছেন। গন্তব্যস্থলে যাওয়ার সময় বাসটিতে আগুন ধরে গেলে মর্মান্তিক এ প্রাণহানির ঘটনা ঘটে। জরুরি বিষয়ক মন্ত্রণালয়ের এক বিবৃতিতে একথা বলা হয়। আগুন লাগার বিষয়ে বিস্তারিত উল্লেখ না করে মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়, গতকাল বৃহস্পতিবার সকাল সাড়ে ১০টার সময় এ দুর্ঘটনা ঘটে। বাসটিতে ৫৫ জন যাত্রী ও দুজন চালক ছিলো। এতে পাঁচজন প্রাণে বেঁচে গেলেও বাকি সকলে প্রাণ হারায়। প্রাণে বেঁচে যাওয়া দগ্ধ পাঁচজনকে হাসপাতালে চিকিৎসা দেয়া হয়।

বাড়িতেই পাওয়া গেল ‘টাকার বিছানা’

মাথাভাঙ্গা মনিটর: ভারতের উত্তর প্রদেশের একটি বাড়ি থেকে শতকোটির বাতিল রুপি উদ্ধার করেছে পুলিশ। গণমাধ্যমে এ উদ্ধারের খবর আসার আগেই পুলিশ কর্মকর্তারা কানপুরের ওই বাড়িতে থাকা রুপির মধ্যে ৯৭ কোটির গণনা শেষ করেন বলে এক প্রতিবেদনে জানানো হয়েছে। পুলিশ জানিয়েছে, বাড়ির মালিক অশোক ক্ষেত্রির মানি এক্সচেঞ্জের ব্যবসা আছে। ঘরের ভেতরে সাজিয়ে রাখা অর্থের সবই ৫০০ ও ১০০০ রুপির নোট; ২০১৬ সালে এক আচমকা ঘোষণায় যেগুলো বাতিল করে দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সরকার। ‘এক ব্যক্তির কানপুরের বাড়িতে কোটি রুপির বাতিল নোট আছে খবর পেয়ে সেখানে অভিযান চালাই আমরা,’ বলেন জ্যেষ্ঠ পুলিশ কর্মকর্তা একে মিনা। রুপি গণনার কাজ তখনও চলছিলো বলে জানিয়েছিলেন তিনি।

রুপি উদ্ধারের কথা রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়া এবং কর কর্মকর্তাদের জানানোও হয়েছে বলেও জানান তিনি। এ ঘটনার সঙ্গে জড়িত সন্দেহে ১৬ জনকে আটক করা হয়েছে।

ট্রাম্পের দেয়া টাকা নেয়ার কথা স্বীকার করলেন সেই পর্নো তারকা

মাথাভাঙ্গা মনিটর: প্রেসিডেন্ট নির্বাচনের আগে ট্রাম্প এক পর্নো তারকার মুখ বন্ধ করতে যে টাকা দিয়েছিলেন অবশেষে সেই খবরই সত্যি হলো। ট্রাম্পের কাছে থেকে টাকা নেয়ার কথা স্বীকার করেছেন পর্নো তারকা স্টেফানি ক্লিফোর্ড। ২০০৬ সালে একটি গল্ফ টুর্নামেন্টে আলাপ হয়েছিল ট্রাম্প ও স্টেফানির। তখন ট্রাম্পের বয়স ৭১, স্টেফানির ৩৮।

সেখানেই নাকি ঘনিষ্ঠ মুহূর্ত কাটিয়েছিলেন তারা। তারপরে ২০১৬ সালে প্রচার শুরু হওয়ার সময় স্টেফানিকে মুখ বন্ধ রাখার জন্য টাকা দেন ট্রাম্প। এ নিয়ে স্টেফানি বলেছিলেন, ‘ট্রাম্পের সঙ্গে আমার আলাপ হয়েছিলো ঠিকই, তবে ওর সঙ্গে কোনও শারীরিক সম্পর্ক হয়নি। আমি কোনও টাকাও নিইনি। ট্রাম্প অত্যন্ত সজ্জন ব্যক্তি। একটি দেশের প্রেসিডেন্ট সম্পর্কে এরকম জল্পনা রটানো অন্যায়’। পুরো বিষয়টি নিয়ে তিনি একটি বিবৃতিও প্রকাশ করেছিলেন। কিন্তু চারদিন যেতে না যেতেই স্টেফানি এবার বললেন, ‘আমার ভয় ছিলো, মুখ খুললে আমি হয়তো টাকাটা পাবো না।’

তবে ট্রাম্পের সঙ্গে তার শারীরিক সম্পর্ক ছিলো কি না, সেটা নিয়ে মুখ খুলতে নারাজ তিনি। তবে সোশ্যাল মিডিয়ায় অনেকেই বলছেন, সম্পর্ক যদি না–ই থেকে থাকে, তাহলে সেটা চাপা দেয়ার জন্য ট্রাম্প খামোখা টাকা দিতে যাবেন কেন।

নাইজেরিয়ায় জোড়া আত্মঘাতী বোমা হামলায় নিহত ১২

মাথাভাঙ্গা মনিটর: নাইজেরিয়ার মাইদুগুরি শহরে জোড়া আত্মঘাতী বোমা হামলায় ১২ জন নিহত ৪৮ জন আহত হয়েছেন গতকাল বুধবার বিকেলে দেশটির উত্তর-পূর্বাঞ্চলীয় শহরটির মুনা গ্যারেজ এলাকার একটি বাজারে হামলাটি চালানো হয় বলে বোর্নো রাজ্যের রাষ্ট্রীয় জরুরি ব্যবস্থাপনা সংস্থার (এসইএমএ) কর্মকর্তারা জানিয়েছেন। দুই আত্মঘাতী বোমারু হামলাটি করে। জঙ্গিগোষ্ঠী বোকো হারাম হামলাটি চালিয়েছে বলে ধারণা করা হচ্ছে। বোকো হারামের হামলার কারণে ঘরবাড়ি ছেড়ে পালিয়ে আসা লোকজন মুনা গ্যারেজ এলাকার শিবিরগুলোতে আশ্রয় নিয়ে আছে। এলাকাটি বোকো হারামের অন্যতম লক্ষ্যস্থলে পরিণত হয়েছে। গোষ্ঠীটির জঙ্গিরা এখানে প্রায়ই প্রাণঘাতী হামলা চালায়। প্রত্যক্ষদর্শী এক সাংবাদিক জানিয়েছেন, হামলার পর পোড়া রক্তের গন্ধ ছড়িয়ে পড়েছে এবং বাজারটিতে আগুন জ্বলছে। নাইজেরিয়ার উত্তর-পূর্বাঞ্চলে কট্টর ইসলামি শরিয়াভিত্তিক শাসন কায়েমের লক্ষ্যে ২০০৯ সাল থেকে লড়াই শুরু করে বোকো হারাম। বোর্নো রাজ্যেই সবচেয়ে বেশি তৎপরতা চালিয়েছে তারা।