বিদেশি টুকরো

ভারতে হজযাত্রীদের ভর্তুকি বন্ধ করলো মোদি সরকার

মাথাভাঙ্গা মনিটর: ভারতের হজযাত্রীদের জন্য ভর্তুকি বন্ধ করে দিয়েছে নরেন্দ্র মোদির সরকার। দেশটির সুপ্রিম কোর্টের নির্দেশেই ভর্তুকি তুলে দেয়া হচ্ছে। তবে মুসলিমদের যে অর্থ ভতুর্কি দেয়া হতো সেই অর্থ সংখ্যালঘু সম্প্রদায়ভুক্ত মেয়েদের শিক্ষা ও সার্বিক ক্ষমতায়নে ব্যবহার করা হবে। এমন তথ্যই জানিয়েছে দেশটির কেন্দ্রীয় সরকার। কেন্দ্রীয় সংখ্যালঘু দফতরের মন্ত্রী মুখতার আব্বাস নকভি গতকাল মঙ্গলবার জানান, এ বছর থেকে আর হজযাত্রার জন্য ভর্তুকি দেবে না কেন্দ্র। ওই ভর্তুকিতে মুসলিমদের কোনো উপকার হয় না। ভর্তুকি ছাড়াই এ বছর ১ লাখ ৭৫ হাজার মুসলিম হজে যাবেন।

উল্লেখ্য, ২০১২ সালে সুপ্রিম কোর্ট একটি রায়ে নির্দেশ দেয়, হজযাত্রায় ভর্তুকি দেয়া অসাংবিধানিক। তাই এই ভর্তুকি বন্ধ করে দেয়া হোক। আদালতের ওই রায় উল্লেখ করে কেন্দ্র আগেই জানিয়েছিলো, ধীরে ধীরে ২০২২ সালের মধ্যে হজ ভর্তুকি তুলে দেয়া হবে। তবে হঠাৎ ওই ২০১৮ সালেই তা কেন্দ্রের মনে পড়ে গেলে কেন তা নিয়ে প্রশ্ন উঠছে বিরোধী মহল থেকে।

প্রসঙ্গত ২০১২ সালে কেন্দ্র হজে ভর্তুকি দিয়েছিলো ৬৮০ কোটি টাকা। ২০১৬ সালে তা কমিয়ে দেয়া হয় ৪০৫ কোটি টাকা। কারণ ভর্তুকি দেয়া হতো বিমান ভাড়ায়।

লিবিয়ায় বিমানবন্দরে সংঘর্ষে নিহত ২০ : আহত অন্তত ৬৯

মাথাভাঙ্গা মনিটর: লিবিয়ার রাজধানী ত্রিপোলির বিমানবন্দরে সংঘর্ষে ২০ জন নিহত হয়েছে, আহত হয়েছে আরো অন্তত ৬৯ জন। গত সোমবার সংঘর্ষের পর বিমানবন্দরটি বন্ধ করে দেয়া হয়। রাদা গ্রুপ ত্রিপোলিতে অপরাধ দমন ও সন্ত্রাসবাদ ইউনিট হিসেবে কাজ করে। এর দখলে বড় একটি কারাগার রয়েছে। যে সব বিরোধী গ্রুপের সদস্যদের রাদা আটক করে তারা অধিকাংশ সময় গ্রুপটির ওপর হামলা চালায়। ২০১১ সালে প্রেসিডেন্ট মুয়াম্মার গাদ্দাফির পতনের পর থেকে ত্রিপোলির নিয়ন্ত্রণ রয়েছে একাধিক বিদ্রোহী গোষ্ঠীর হাতে। এই গ্রুপগুলোর মধ্যে প্রায়ই আন্তঃসংঘর্ষ বেধে যায়। দেশটির সরকার জানিয়েছে, পাশের কারাগার থেকে বন্দিরা পালিয়ে এসে হামলা চালায়। এরপর তাদের সঙ্গে সরকারি বাহিনীর সংঘর্ষ বাঁধে। মিটিগা বিমানবন্দরে স্পেশাল ডিটারেন্স ফোর্সের সঙ্গে বিদ্রোহীদের সংঘর্ষ হয়। ওই সময় বিমানবন্দরের সব কার্যক্রম বন্ধ করে দেওয়া হয়। এতে যাত্রীদের চরম দুর্ভোগ পোয়াতে হয়।

পটকা মাছ না খেতে জাপানের শহর জুড়ে অ্যালার্ট

মাথাভাঙ্গা মনিটর: বিষাক্ত পটকা মাছ খাওয়া থেকে বাসিন্দাদের বিরত রাখতে জাপানের একটি শহরে জরুরি সতর্কাবস্থা জারী করা হয়েছে। দেশটির গামাগোরি শহরের একটি সুপার মার্কেট থেকে পাঁচটি পটকা মাছ বিক্রি হয়েছিলো ভুলক্রমে যে মাছগুলোর বিষাক্ত যকৃৎ অপসারণ করা হয়নি। যেগুলো খেলে মানুষের মৃত্যু হতে পারে। কারণ এই বিষের কোনো প্রতিষেধক নেই। বিষয়টি জানার পর, ক্রেতাদের খুঁজে বের করার চেষ্টা করা হয়। তিনজন ক্রেতাকে খুঁজে পাওয়া গেলেও, দুজনের এখনো খোঁজ মেলেনি। জাপানে মাছটি ‘ফুগু’ নামে পরিচিত। শীতকালীন জনপ্রিয় ও দামী এই মাছটি সুসির সঙ্গে কাঁচা বা সুপের সঙ্গে খাওয়া হয়। তবে মাছটির যকৃৎ, পাকস্থলী বা চামড়ায় বিষাক্ত উপাদান থাকে, যা শুধুমাত্র বিশেষভাবে অপসারণ করা যায়।

আফগানিস্তানে আইএসের ২১ যোদ্ধা নিহত

মাথাভাঙ্গা মনিটর: আফগানিস্তানের পূর্বাঞ্চলীয় নানগরহড় প্রদেশের আচিন ও শিরজাদ এলাকায় জঙ্গিদের গোপন আস্তানায় গত সোমবার রাতে নিরাপত্তা বাহিনীর বিমান হামলায় ইসলামিক স্টেট গ্রুপের ২১ যোদ্ধা নিহত হয়েছে। গতকাল মঙ্গলবার প্রাদেশিক সরকারের মুখপাত্র আতাউল্লাহ খোগিয়ানি একথা জানান। ওই কর্মকর্তা আরও জানান, গোপন সংবাদের ভিত্তিতে এ অভিযান চালিয়ে জঙ্গিদের অস্ত্র ঘাঁটি গুঁড়িয়ে দেয়া হয়। নিহতদের মধ্যে ওসমান ও আব্বাস নামের আইএস গ্রুপের স্থানীয় দুই কমান্ডার রয়েছে। তবে এ ব্যাপারে আইএসের পক্ষ থেকে এখন পর্যন্ত কোন মন্তব্য পাওয়া যায়নি।

ইসরাইলের স্বীকৃতি স্থগিতের সিদ্ধান্ত ফিলিস্তিনের

মাথাভাঙ্গা মনিটর: দখলদার ইসরাইলকে রাষ্ট্র হিসেবে দেয়া স্বীকৃতি স্থগিত করার সিদ্ধান্ত নিয়েছে ফিলিস্তিন মুক্তি সংস্থার (পিএলও) কেন্দ্রীয় কাউন্সিল (পিসিসি)। স্থানীয় সময় গত সোমবার এ সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানিয়েছেন ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের পররাষ্ট্র উপদেষ্টা নাবিল শাত। তিনি বলেন, ফিলিস্তিনকে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেয়ার আগে পর্যন্ত রাষ্ট্র হিসেবে ইসরাইলকে দেয়া স্বীকৃতি স্থগিত করার সিদ্ধান্ত নিয়েছে পিসিসি। এছাড়া ফিলিস্তিন ১৯৯৩ সালের অসলো শান্তি চুক্তিও স্থগিত করেছে বলে জানান ফিলিস্তিনের পররাষ্ট্র উপদেষ্টা নাবিল শাত। অসলো শান্তি চুক্তি অনুযায়ী, ইসরাইল ও ফিলিস্তিন পরস্পরকে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেয়ার কথা। তবে ফিলিস্তিন এ চুক্তি মেনে ইসরাইলকে স্বীকৃতি দিলেও দখলদার রাষ্ট্রটি তা আজও দেয়নি। গত রোববার পিসিসির দুই দিনব্যাপী সম্মেলন শুরু হয়। এতে প্রথম দিন দেয়া ভাষণে জেরুজালেমকে ইসরাইলের রাজধানী হিসেবে স্বীকৃতি দেয়ায় মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কঠোর সমালোচনা করেন মাহমুদ আব্বাস।