বিদেশি টুকরো

পাক-ভারত নিরাপত্তা উপদেষ্টাদের গোপন বৈঠক!

মাথাভাঙ্গা মনিটর: পাকিস্তানের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা লে. জেনারেল নাসের খান জানজুয়া এবং ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভালের মধ্যে সম্প্রতি এক গোপন বৈঠক অনুষ্ঠিত হয়েছে। ডিসেম্বর মাসের ২৬ তারিখে থাইল্যান্ডের রাজধানী ব্যাংককে এ বৈঠক অনুষ্ঠিত হয়েছে। পাকিস্তানের বিরুদ্ধে গুপ্তচরবৃত্তি চালানোর দায়ে আটক কুলভুষণ যাদবের মা এবং স্ত্রী’র সঙ্গে সাক্ষাৎ নিয়ে যখন ভারতীয় সংবাদ মাধ্যমগুলো ইসলামাবাদের বিরুদ্ধে নানা অভিযোগ তুলছে তখন এ বৈঠক অনুষ্ঠিত হলো। যাদবের মা এবং স্ত্রীর পাকিস্তান সফরের সঙ্গে এ বৈঠকের তারিখ এবং স্থান নির্ধারণের কোনো সম্পর্ক নেই বলে ভারতীয় সংবাদ মাধ্যমে দাবি করা হয়েছে। দুই দেশের জাতীয় নিরাপত্তা উপদেষ্টাদের বৈঠকের বিষয়টি আগেই ঠিক করা হয়েছিলো। এ বৈঠককে পূর্ব নির্ধারিত বৈঠক হিসেবে উল্লেখ করা হয়। তবে পাক-ভারতের কোনো সরকারি সূত্র এখনও আনুষ্ঠানিকভাবে বৈঠকের বিষয়টি নিশ্চিত করেনি।

ক্ষোভের আগুনে জ্বলছে ইরান : বিক্ষোভে নিহত ১২

মাথাভাঙ্গা মনিটর: দ্রব্যমূল্য ও জীবনযাত্রার ব্যয় বৃদ্ধি নিয়ে ইরানে কয়েক দিন ধরে যে বিক্ষোভ চলছে তা দিন দিন দেশজুড়ে ছড়িয়ে পড়ছে। গত কয়েকদিনের বিক্ষোভে এ পর্যন্ত ১২ জন নিহত হয়েছে। তবে এসব মৃত্যু কোথায় বা কিভাবে হয়েছে তা নিশ্চিত নয়। গতকাল রোববার রাতে দক্ষিণাঞ্চলীয় ইজেহ শহরে গুলিবিদ্ধ হয়ে দুজন বিক্ষোভকারী নিহত হয়েছে। পশ্চিম ইরানের দোরুদে বিক্ষোভকারীরা একটি অগ্নিনির্বাপক গাড়ি ছিনিয়ে নেয় এবং তারপর তা অন্য দুটি গাড়িতে আঘাত করে। এতে দুজন নিহত হয়।

দোরুদ শহরের কর্মকর্তারা জানিয়েছেন, প্রথম দিনের সহিংসতায় দুজন গুলিতে মারা যায়, এবং তারা সহিংসতার জন্য উগ্রপন্থী সুন্নি মুসলিম ‘তকফিরি’ গোষ্ঠীকে দায়ী করেন। বিক্ষোভ শুরু হবার পর থেকে এ পর্যন্ত প্রায় ৪শ’ লোককে গ্রেফতার করা হয়েছে। কর্তৃপক্ষ টেলিগ্রাম বা ইন্সটাগ্রামের মতো সামাজিক মাধ্যম বন্ধ করে দিয়ে বিক্ষোভ নিয়ন্ত্রণের চেষ্টা করছে। তবে নিয়ন্ত্রিত না হয়ে বরং বিক্ষোভ ছড়িয়ে পড়ছে।

কোস্টারিকায় বিমান বিধ্বস্ত: ১০ মার্কিন নাগরিকসহ নিহত ১২

মাথাভাঙ্গা মনিটর: কোস্টারিকায় বিমান বিধ্বস্ত হয়ে ১০ মার্কিন নাগরিক ও দুই পাইলটসহ ১২ জন নিহত হয়েছেন। দেশটির সিভিল এভিয়েশন এজেন্সির বরাত দিয়ে আন্তর্জাতিক গণমাধ্যমগুলো জানিয়েছে, গতকাল রোববার বিমানটি উড্ডয়নের কিছুক্ষণের মধ্যেই বিধ্বস্ত হয়। তবে এর সঠিক কারণ এখনো জানা যায়নি।

রাজধানী সান হোসে থেকে ২৩০ কিলোমিটার পশ্চিমে অবস্থিত গুয়ানাকাস্তে প্রদেশের পুন্তা ইসলিতায় এ দুর্ঘটনা ঘটে। এক বিবৃতিতে কোস্টারিকার নিরাপত্তামন্ত্রী গুস্তাভো মাতা বলেছেন, বিমানের কোনো আরোহী জীবিত নেই।

লিভারপুলের এক পার্কিংয়ে অগ্নিকাণ্ডে ১৪শ’ গাড়ি ভস্মীভূত

মাথাভাঙ্গা মনিটর: ইংল্যান্ডের লিভারপুলে বহুতল এক পার্কিংয়ে গতকাল রোববারের ভয়াবহ অগ্নিকাণ্ডে অন্তত ১৪শ’ গাড়ি ভস্মীভূত হয়েছে। ওই পার্কিংয়ে প্রায় ১৬শ’ গাড়ি রাখার ব্যবস্থা ছিলো বলে পুলিশ জানিয়েছে। দুর্ঘটনায় হতাহতের কোনো খবর পাওয়া যায়নি বলে জানিয়েছে পুলিশ। অগ্নিকাণ্ডের কারণে পাশের মাঠে অনুষ্ঠেয় দ্য লিভারপুল ইন্টারন্যাশনাল হর্স শো বাতিল করা হয়েছে। প্রাথমিক তদন্তে বলা হচ্ছে, একটি গাড়ি থেকে আগুন অন্য গাড়িতে ছড়িয়ে পড়ে। পুলিশ বলছে, পার্কিং এ রাখা সকল গাড়ি ভস্মীভূত হয়েছে। মালিকদের বীমা কোম্পানির সঙ্গে যোগাযোগের পরামর্শ দেয়া হয়েছে। লিভারপুল মেয়র জো আন্ডারসন বলেন, পার্কিং এর ৪র্থ তলায় একটি ফোর হুইল গাড়ি থেকে আগুনের সূত্রপাত ঘটে। আগুন নিয়ন্ত্রণের জন্যে ১২টি ফায়ার সার্ভিসের গাড়ি কাজ করেছে।