বিদেশি টুকরো

রাশিয়ায় প্রেসিডেন্ট নির্বাচনে স্বতন্ত্র প্রার্থী ৩০ জন

মাথাভাঙ্গা মনিটর: রাশিয়ায় আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে অংশ নিতে এ পর্যন্ত ২১টি রাজনৈতিক দল ও ৩০ জন স্বতন্ত্র প্রার্থী নিবন্ধন করেছেন। রাশিয়ার প্রধান নির্বাচন কমিশনার ইয়েল্লা তামফিলোভা গণমাধ্যমকে এ কথা জানিয়েছেন। ইয়েল্লা তামফিলোভা বলেন, এর মধ্যে ছয়টি দল তাদের প্রার্থীর নিবন্ধন সঠিকভাবে শেষ করেছে এবং এদের মধ্যে ৫টি তাদের বিশেষ নির্বাচনী হিসাব চালু করেছে। তাস অনলাইনের খবরে বলা হয়, রাশিয়ার লিবারেল ডেমোক্রেটিক পার্টির নেতা ভ্লাদিমির ঝিরিনোভস্কি প্রেসিডেন্ট প্রার্থী হিসেবে নিবন্ধন করতে আবেদনপত্র জমা দিয়েছেন।  প্রধান নির্বাচন কমিশনের কার্যালয় জানায়, ১৮ ডিসেম্বর থেকে প্রধান নির্বাচন কমিশনের কাছে ২১টি রাজনৈতিক দল ও ৩০ জন স্বতন্ত্র প্রার্থীর নিবন্ধন শেষ হয়েছে। ওই দিন থেকে রাশিয়ায় প্রেসিডেন্ট নির্বাচনের প্রচারণা শুরু হয়। দলের মনোনয়ন পাওয়া প্রার্থীদের ১২ জানুয়ারির মধ্যে প্রধান নির্বাচন কমিশনের কাছে আবেদনপত্র জমা দিতে হবে। অন্যদিকে স্বতন্ত্র প্রার্থীদের জন্য এই সময়সীমা ৭ জানুয়ারি পর্যন্ত বেধে দেয়া হয়েছে। রাশিয়ায় আগামী ১৮ মার্চ প্রেসিডেন্ট নির্বাচনের তারিখ ঠিক করা হয়েছে।

লটারির বিজয়ী খুঁজতে ডিএনএ টেস্ট

মাথাভাঙ্গা মনিটর: থাইল্যান্ডে ১০ লাখ মার্কিন ডলারের একটি লটারির বিজয়ী কে তা নির্ধারণে কর্তৃপক্ষকে ডিএনএ টেস্ট পর্যন্ত যেতে হচ্ছে। একজন শিক্ষক ওই লটারি টিকেটের দাবি করে বসলে ঝামেলাটা শুরু হয়। তিনি বলেন, টিকেটটি তার কাছ থেকে হারিয়ে গিয়েছিলো। ওই একই টিকেটে পরে লটারি জিতেছেন দেশটির একজন অবসরপ্রাপ্ত পুলিশ সদস্য। গত মাসেই লটারির ড্র অনুষ্ঠিত হয়েছে। কর্তৃপক্ষ এখন দেখছে লটারি জয়ী টিকেটের দাবিদার অবসরপ্রাপ্ত পুলিশ সদস্য চারুন উইমন (৬২) ইতোমধ্যে ৯ লাখ ২০ হাজার ডলার তুলে নিয়েছেন। এখন যেহেতু টিকেটের দাবিদার দুটি পক্ষ তাই প্রকৃত মালিক নির্ধারণে মাঠে নামছে ফরেনসিক পুলিশ। সংশ্লিষ্ট একজন পুলিশ কর্মকর্তা বলেছেন, এখনও কারও বিরুদ্ধে কোনো অভিযোগ আনা হয়নি, কারণ আমাদের ডিএনএ প্রতিবেদনের জন্য অপেক্ষা করতে হচ্ছে। একজন ফরেনসিক কর্মকর্তা বলেন, আগামী মাসে ডিএনএ পরীক্ষার ফলাফল হাতে আসতে পারে।

ভারতে এক চড়ের বদলে দুই চড় খেলেন বিধায়ক

মাথাভাঙ্গা মনিটর: এক নারী পুলিশ সদস্যকে এক চড় মেরে পাল্টা দুই চড় খেলেন ভারতের হিমাচল প্রদেশের ডালহৌসির বিধায়ক আশা কুমারী। একটি ভিডিওতে দেখা যায়, কংগ্রেস বিধায়ক আশা কুমারী এক মহিলা কনস্টেবলকে ভিড়ের মধ্যে চড় মারছেন। তারপরের মুহূর্তেই ঘটে আজব ঘটনা। মুহূর্তের মধ্যে পাল্টা দুবার চড় মেরে বিধায়ককে শিক্ষা দিয়েছেন ওই নারী পুলিশ সদস্য। সঙ্গে সঙ্গে আশপাশের পুলিশরা আটকে দেন মহিলা কনস্টেবলকে। না হলে আরও কয়েকটা থাপ্পড় কপালে জুটতো আশা কুমারীর। শুক্রবার হিমাচলে ভোটে পরাজিত হওয়ার কারণ খুঁজতে রিভিউ বৈঠকের জন্য সে রাজ্যে গিয়েছিলেন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী। সেই বৈঠকে যোগ দিতে যান আশা কুমারী। তবে সভাঘরের বাইরে প্রচুর মানুষ ভিড় করায় পুলিশ সেখানে পিকেটিং বসায়। সেই ভিড়ের মধ্যেই ধ্বস্তাধ্বস্তি করে ঢোকার সময় আশাদেবী চড় মারেন নারী পুলিশকে। এর পরপরই ওই নারী পুলিশ কোনো সময় অপব্যয় না করে উল্টো তাকে দুই চড় ফেরত দেন।

সিরিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলে লড়াইয়ে নিহত ৬৮

মাথাভাঙ্গা মনিটর: সিরিয়ায় সরকারের নিয়ন্ত্রণের বাইরে থাকা সর্বশেষ প্রদেশে গত শুক্রবার ভয়াবহ সংঘর্ষে অন্তত ৬৮ জন নিহত হয়েছেন। এদিকে ত্রাণকর্মীরা বিদ্রোহীদের নিয়ন্ত্রিত আরেকটি এলাকা থেকে বেশ কয়েকজনকে চিকিৎসার জন্য সরিয়ে নিয়েছে। রুশ জঙ্গিবিমানের সহায়তায় সরকার ও তার অনুগত বাহিনী অধিকাংশ জিহাদি যোদ্ধাদের ইদলিব ও হামা প্রদেশের মধ্যে এনে জড়ো করেছে। তাদেরকে চারদিক থেকে অবরুদ্ধ করে রাখা হয়েছে। আগামী বৃহস্পতিবারের এই লড়াই বিদ্রোহীদের কাছ থেকে ইদলিব প্রদেশ পুনরুদ্ধার অভিযান শুরুর ইঙ্গিত হতে পারে। এই বিদ্রোহী দলটির নেতৃত্বে রয়েছে আল-কায়েদার সাবেক অনুগতরা। ব্রিটেন ভিত্তিক আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস জানায়, লড়াই শুরু হওয়ার পর থেকে চলমান সংঘর্ষে অন্তত ৬৮ জন নিহত হয়েছেন। আল-তামানার আশপাশে এই লড়াই চলছে। সংস্থার প্রধান রামি আব্দেল রহমান বলেন, নিহতদের মধ্যে অন্তত ২১ বেসামরিক লোক রয়েছে। তিনি আরো বলেন, রুশ জঙ্গিবিমানের হামলায় ও সিরীয় বিমান বাহিনীর ব্যারেল বোমা বর্ষণে এরা নিহত হয়েছে।