বিদেশি টুকরো

রাশিয়ায় নির্বাচনে পুতিনের বিরুদ্ধে লড়বেন নাভালনি

মাথাভাঙ্গা মনিটর: রাশিয়ায় আগামী প্রেসিডেন্ট নির্বাচনে লড়বেন বলে ঘোষণা দিয়েছেন বিরোধী দলীয় নেতা এলেক্সি নাভালনি। প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে নির্বাচনে চ্যালেঞ্জ জানাতেই তিনি এ ঘোষণা দেন। নির্বাচনে তাকে বিরোধী দলীয় একমাত্র নেতা হিসেবে দেখা হচ্ছে। ২০১৮ সালের মার্চ মাসে দেশটির এ নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। ৪১ বছর বয়সী এ চৌকস নেতা রাশিয়ার আগামী নির্বাচনে প্রার্থী হওয়ার ক্ষেত্রে তার আগ্রহের কথা প্রকাশ করলেও একটি ফৌজদারি অপরাধের কারণে সরকারি কর্মকর্তারা তাকে অযোগ্য বিবেচনা করতে পারেন বলে ধারণা করা হচ্ছে।

আর এটা রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত হয়েই করা হবে।  এ মাসের গোড়ার দিকে পুতিন চতুর্থ মেয়াদে নির্বাচনে প্রার্থী হওয়ার ঘোষণা দেন। এসবের মধ্যদিয়ে পুতিন একনায়ক জোসেফ স্ট্যালিনের পর দীর্ঘ সময় দায়িত্ব পালন করা রাশিয়ার নেতা হবেন।

ফিলিপাইনে শপিংমলে আগুনে নিহত ৩৭

মাথাভাঙ্গা মনিটর: ফিলিপাইনে একটি শপিংমলে অগ্নিকাণ্ডে অন্তত ৩৭ জন নিহত হওয়ার খবর পাওয়া গেছে। স্থানীয় সময় গত শনিবার সকালে দেশটির দক্ষিণাঞ্চলের দাভাও নগরীতে এ ঘটনা ঘটে। তবে তাৎক্ষণিকভাবে অগ্নিকাণ্ডের কারণ জানা যায়নি।

রাজধানী ম্যানিলা থেকে প্রায় ৮০০ কিলোমিটার দূরে দাভাও শহরের নিউ সিটি কমার্শিয়াল সেন্টারের তৃতীয় তলায় আগুন লাগে। আগুন লাগার সঙ্গে সঙ্গে ওপরের তলায় ছড়িয়ে পড়ে।

এ সময় চতুর্থ ফ্লোরে একলসেন্টারের কর্মীরা আটকা পড়েন। খবর পেয়ে ফায়ার সার্ভিসের কর্মীরা গিয়ে কয়েক ঘণ্টা ধরে আগুন নেভানোর চেষ্টা করেন। দেশটিতে ভয়াবহ বন্যা ও ভূমিধসে ব্যাপক প্রাণহানির মধ্যেই এ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটলো।

দেশটির দুর্যোগ ব্যবস্থাপনা অফিসের প্রধান অপারেটিং অফিসার ইমানুয়েল জালদন জানান, আটকেপড়া ওই সব মানুষের বাঁচার কোনো সম্ভাবনা ছিলো না।

এদিকে ভয়াবহ এ দুর্ঘটনার পর দেশটির প্রেসিডেন্ট রদ্রিগো দুতের্তে নিহতদের পরিবারের সদস্যদের সঙ্গে দেখা করেছেন।

উল্লেখ্য, ফিলিপাইনে মরসুমি ঝড়ে সৃষ্ট বন্যা ও ভূমিধসে কমপক্ষে ১৮২ জনের নিহত হয়েছে। এতে নিখোঁজ রয়েছেন বহু মানুষ।

পশুখাদ্য কেলেঙ্কারিতে লালু প্রসাদের জেল

মাথাভাঙ্গা মনিটর: ভারতে পশুখাদ্য কেলেঙ্কারির আরও একটি মামলায় দোষী সাব্যস্ত হয়ে জেলে গেলেন আরজেডি প্রধান লালুপ্রসাদ যাদব। তবে দেওঘর ট্রেজারি থেকে ৮৯ কোটি টাকা তছরুপের এই মামলায় তাকে কতদিনের জন্য কারাবাস করতে হবে তা জানা যায়নি।

রাঁচির বিশেষ সিবিআই আদালতের বিচারক শিবপাল সিংহ আগামী ৩ জানুয়ারি দোষীদের সাজা শোনাবেন। তবে ইতোমধ্যেই আরজেডি এই রায়কে চ্যালেঞ্জ জানিয়ে রাঁচি হাইকোর্টে যাবে বলে জানিয়েছেন দলের নেতা রঘুবংশ প্রসাদ সিংহ।

১৯৯১ থেকে ১৯৯৪ সালের মধ্যে দেওঘর ট্রেজারি থেকে বিপুল অর্থ সরানোর অভিযোগেই দায়ের হয়েছে এই মামলা। তখন অবিভক্ত বিহারের মুখ্যমন্ত্রী ছিলেন লালুপ্রসাদ। এই মামলায় মোট অভিযুক্ত ৩৪ জন। তার মধ্যে ১১ জন ইতিমধ্যেই মারা গিয়েছেন। সেই সময় ক্ষমতায় না থাকায় আর এক প্রাক্তন মুখ্যমন্ত্রী জগন্নাথ মিশ্রকে বেকসুর খালাস করে দিয়েছেন বিচারক। মুক্তি পেয়েছেন আরও পাঁচ অভিযুক্ত। দোষীদের তালিকায় রয়েছেন লালুসহ ১৭ জন। এদের মধ্যে উল্লেখযোগ্য তিন অবসরপ্রাপ্ত আইএএস অফিসার বেক জুলিয়াস, ফুলচাঁদ সিংহ এবং মহেশপ্রসাদ। রয়েছেন এক বাঙালি অফিসার সুবীর ভট্টাচার্যও।

ব্রাজিল ও কানাডার রাষ্ট্রদূতকে বহিষ্কার করলো ভেনিজুয়েলা

মাথাভাঙ্গা মনিটর: কারাকাসে নিযুক্ত ব্রাজিল ও কানাডার রাষ্ট্রদূতকে একযোগে বহিষ্কার করেছে ভেনিজুয়েলা। দেশটির শক্তিশালী সাংবিধানিক পরিষদের প্রধান ডেলসি রদ্রিগেজ এই ঘোষণা দেন।

এতে ব্রাজিলের রাষ্ট্রদূত রুই পেরেইরা’র বিরুদ্ধে আইন ভঙ্গ ও কানাডার রাষ্ট্রদূত ক্রেইব কোয়ালিকের বিরুদ্ধে ভেনিজুয়েলার অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপের অভিযোগ আনা হয়েছে। তবে ভেনিজুয়েলার এমন আগ্রাসী পদক্ষেপের কঠোর সমালোচনা করেছে দেশ দুটি। ক্ষমতাসীন প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো তার ‘বিরোধীদলকে ক্রমাগত হয়রানি করছে’ ব্রাজিলের পক্ষ থেকে এমন অভিযোগ পাওয়ার পর দেশটির বিরুদ্ধে এই ধরণের পদক্ষেপ নিলো ভেনিজুয়েলা। এছাড়া কয়েকমাস আগে সেদেশে নিযুক্ত কয়েকজন উচ্চপদস্থ কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা জারি করে কানাডা।