বিদেশি টুকরো

মালয়েশিয়ায় বিদেশি কর্মীদের কর দিতে হবে না

মাথাভাঙ্গা মনিটর: মালয়েশিয়ায় বিদেশি কর্মীদের ভিসার কর (লেভি) আর দিতে হবে না। কর্মীদের নিয়োগকর্তাকেই সে কর পরিশোধ করতে হবে৷ এ নীতিমালা প্রণয়ন করেছে দেশটির মানব সম্পদ মন্ত্রণালয়। গত বুধবার এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে সংশ্লিষ্টরা। নতুন বছরের শুরুতে নিয়োগকর্তাদেরই বিদেশি শ্রমিকদের কর দিতে হবে। ফলে বিদেশি কোনো কর্মীর নিজের অর্জিত মজুরি থেকে আর কর দিতে হবে না৷ বিবৃতিতে বলা হয়, নতুন এই নীতিমালার মাধ্যমে মালয়েশিয়ায় নতুন বিদেশি কর্মীদের জন্য এবং তাদের অস্থায়ী ওয়ার্ক পারমিট-বহির্ভূত কর্মীদের জন্য শুল্ক ফি বহন করবে নিয়োগকারীরা। অর্থ প্রদানের শর্ত- ‘নিয়োগকর্তা আধিকারিক’ নামক একটি দলিলের অংশ হবে, যা বিদেশি শ্রমিকদের নিয়োগের আগে নিয়োগকর্তাদের স্বাক্ষর করতে হবে। এই আইনের শাসন অনুসরণ করতে যারা ব্যর্থ হবে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে বলে মন্ত্রণালয় জানিয়ে দিয়েছে।

কম্পিউটারে পর্নোগ্রাফি: ব্রিটিশ উপপ্রধানমন্ত্রী বরখাস্ত

মাথাভাঙ্গা মনিটর: পার্লামেন্টে নিজ কার্যালয়ের কম্পিউটারে পর্নোগ্রাফি রাখার জেরে বরখাস্ত হলেন যুক্তরাজ্যের উপপ্রধানমন্ত্রী ডেমিয়ান গ্রিন। পর্নোগ্রাফি রাখার অভিযোগের তদন্তে গ্রিনের বিরুদ্ধে আচরণবিধি লঙ্ঘনের প্রমাণ পাওয়ার পর তাকে বরখাস্ত করা হয়েছে বলে বিবিসি জানিয়েছে। ডেমিয়ান গ্রিন ছিলেন প্রধানমন্ত্রী থেরেসা মের সবচেয়ে ঘনিষ্ঠ মিত্রদের একজন এবং সবচেয়ে ঊর্ধ্বতন মন্ত্রী। খবরে বলা হয়, ২০০৮ সালে গ্রিন পার্লামেন্টের নিম্নকক্ষ হাউস  অব কমন্সে তার কার্যালয়ের কম্পিউটারে পর্নোগ্রাফি পাওয়ার অভিযোগ নিয়ে সঠিক বিবৃতি না দিয়ে জনগণকে বিভ্রান্ত করেছিলেন। গ্রিন কম্পিউটারে পর্নোগ্রাফি পাওয়া যাওয়ার বিষয়টি জানতেন না বলে বিবৃতি দিয়েছিলেন। তবে তা ঠিক ছিলো না বলে তদন্তে বেরিয়ে এসেছে।

বিয়ের অনুষ্ঠানে ডলার রিয়াল ও সেলফোন-বৃষ্টি

মাথাভাঙ্গা মনিটর: পাকিস্তানে নিজের অর্থবিত্তের তাক লাগিয়ে দিয়েছেন এক বর। বিয়ের অনুষ্ঠানে উপস্থিত অতিথিদের ওপর বৃষ্টির মতো ডলার, রিয়াল ও ব্র্যান্ড নিউ সেলফোন ঢেলে দিয়েছেন। এমন চমক লাগানো কাণ্ডের জন্ম দিয়েছেন পাকিস্তানের পাঞ্জাব রাজ্যে মুলতান জেলার সুজাবাদ এলাকার মুহাহম্মদ আরশাদ। খানপুরে বরযাত্রীদের নিয়ে কনের বাড়িতে পৌঁছে তাদের মাঝে ডলার, রিয়াল ও সেলফোন বিতরণ শুরু করে বরের পরিবার। একটি ভিডিওতে দেখা গেছে, বরের পরিবারের লোকজন একটা উঁচু মঞ্চে দাঁড়িয়ে অতিথিদের দিকে উপহার ছুঁড়ে দিচ্ছে। এ সময় উপহার কুড়োতে হুড়োহুড় পড়ে যায় অতিথিদের মধ্যে। ওই ভিডিওতে একটি বাসের ওপরে উঠেও অতিথিদের দিকে উপহার ছুঁড়ে দিতে দেখা গিয়েছে। এদিকে মূল্যবান উপহার বৃষ্টির খবর ছড়িয়ে পড়লে আশেপাশে বাসিন্দারা বিয়ের আসরে ছুটে আসেন। তবে ততক্ষণে উপহার বৃষ্টি থেমে গেছিলো।

ফিলিপাইনে ২৫১ যাত্রী নিয়ে ফেরিডুবি

মাথাভাঙ্গা মনিটর: ফিলিপাইনে ঝড়ো সমুদ্রের মধ্যে ২৫১ যাত্রী নিয়ে ফেরি উল্টে গেছে। দেশটির কোস্টগার্ডের মুখপাত্র জানিয়েছে, বড় ঢেউয়ের তোড়ে ফেরিটি উল্টে গেছে, বেশ কয়েকজন নিহত হওয়ার খবর পাওয়া গেছে। স্থানীয় গণমাধ্যম জানিয়েছে, পলিলিও দ্বীপের কাছে এই নৌকাডুবির পরে বেশ কয়েকজনকে স্থানীয় মানুষ উদ্ধার করেছে। খারাপ আবহাওয়ার কারণে উদ্ধারকার্য পরিচালনা করতে সমস্যা হচ্ছে। স্থানীয় জরুরি সেবা বিষয়ক কর্মকর্তা জুয়ানিতো দিয়াজ বলেন, প্রাথমিকভাবে জানা গেছে ফেরিতে বড় একটি ফুটো হওয়ার কারণে সেটি ডুবে যায়। উদ্ধারকর্মীরা পানিতে বাকি যাত্রীদের খোঁজে অভিযান চালাচ্ছে।