বিদেশি টুকরো খবর

পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী খাজা আসিফ সংসদে অযোগ্য

মাথাভাঙ্গা মনিটর: পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী খাজা আসিফকে সংসদে অযোগ্য ঘোষণা করেছে দেশটির সর্বোচ্চ আদালত। এর সঙ্গে, সংযুক্ত আরব আমিরাতের একটি প্রতিষ্ঠানের তার কাজ করার ব্যাপারেও নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। দেশটির কয়েকটি সংবাদমাধ্যম সূত্রে এখবর জানা গেছে। নির্বাচনে নমিনেশন পাওয়ার কাগজপত্রে বৈদেশিক চাকরি ও বেতনের পূর্ণাঙ্গ বিবরণ না দেয়ায় খাজা আসিফের বিরুদ্ধে আদালতে পিটিশন দেয় ইমরান খানের তৈহরিক-ই-ইনসাফ (পিটিআই) পার্টি। পিটিআই এর নেতা ওসমান ধরের দাখিলকৃত অভিযোগটি এ মাসের শুরুতে আমলে নেয় দেশটির সর্বোচ্চ আদালত।

ভারতে বাস-ট্রেনের সংঘর্ষে ১৩ স্কুল শিক্ষার্থী নিহত

মাথাভাঙ্গা মনিটর: ভারতের উত্তর প্রদেশে স্কুল বাস ও ট্রেনের সংঘর্ষে কমপক্ষে ১৩ শিশু নিহত হয়েছে। আহত হয়েছে আরও আটজন। গতকাল বৃহস্পতিবার সকালে রাজ্যের খুশিনগর জেলায় একটি রেলক্রসিংয়ে এ দুর্ঘটনা ঘটেছে। দেশটির গণমাধ্যম সূত্রে জানা গেছে, বাসটিতে ২০ থেকে ৩০টি শিশু ছিলো। কীভাবে দুর্ঘটনাটি ঘটলো তা তদন্ত করে দেখার জন্য গোরখপুরের শীর্ষ কর্মকর্তাদের নির্দেশ দিয়েছেন রাজ্যের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। একইসাথে নিহতদের প্রত্যেকের পরিবারকে দুই লাখ রুপি করে ক্ষতিপূরণ দেয়ার ঘোষণাও দিয়েছেন তিনি।

আফগানিস্তানে নিরাপত্তা বাহিনীর ওপর জঙ্গি হামলায় নিহত ৮

আফগানিস্তানের উত্তরাঞ্চলীয় কুন্দুজ প্রদেশে দাশস-ই-আরশি জেলায় আফগান নিরাপত্তা বাহিনীর একটি চেকপয়েন্টে বৃহস্পতিবার তালেবান জঙ্গিরা হামলা চালিয়েছে। এতে ৮ জন নিহত ও অপর ৫ জন আহত হয়েছে। জেলা গভর্নর নাসরুদ্দিন নাজারি সাদি একথা জানান। খবর সিনহুয়া’র। সাদি বলেন, ‘তালেবান জঙ্গিরা আজ ভোরে দাশত-ই-আরশি জেলার কালতারাশ এলাকায় সেনা নিরাপত্তা চৌকিতে হামলা শুরু করে।’ এসময় নিরাপত্তা বাহিনীর সঙ্গে সংঘর্ষে বেশ কয়েকজন তালেবান জঙ্গি হতাহত হয়েছে বলেও জানান তিনি।

মোদির রাজ্যে আত্মহত্যার অনুমতি চায় ৫ হাজার কৃষক

মাথাভাঙ্গা মনিটর: ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নিজ রাজ্য গুজরাটের পাঁচ হাজার কৃষক স্বেচ্ছায় আত্মহত্যার অনুমতি চেয়ে আবেদন করেছেন। রাজ্যসরকার কৃষিজমি অধিগ্রহণ করে বিদ্যুৎ প্রকল্প নির্মাণের উদ্যোগ নেয়ায় ভাবনগর জেলার কৃষকরা এ আবেদন করেছেন। গত বুধবার স্থানীয় কৃষক নরসিংহ গোহিল বলেন, ‘এ রাজ্যের ১২ জেলার পাঁচ হাজার ২৫৯ কৃষক পরিবার ক্ষতিগ্রস্ত হবে; যদি জোর করে কৃষিজমি ছিনিয়ে নেয় রাজ্যসরকার এবং গুজরাট পাউয়ার কর্পোরেশন লিমিটেড। তাই আমরা স্বেচ্ছামৃত্যুর রাস্তা বেছে নিয়েছি। এ বিষয়ে সব কৃষকের সই করা চিঠি পাঠিয়ে দেয়া হয়েছে দেশের রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী ও রাজ্যের মুখ্যমন্ত্রীর কাছে। গুজরাট খেতমজুর সমাজ সংগঠন কৃষকদের পাশে আছে। এ পরিস্থিতিতে এখন কৃষকদের স্বার্থ দেখা হবে নাকি উন্নয়ন প্রকল্পের জন্য কৃষক পরিবারদের বলি দেয়া হবে, সেই প্রশ্ন এখন গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে। ভাবনগর জেলার কালেক্টর হর্ষদ প্যাটেল জানান, কৃষকদের পক্ষ থেকে কালেক্টরেট অফিসে চিঠি জমা দেয়া হয়েছে। তাদের দাবি ইচ্ছেমৃত্যু।

স্বামীর প্রেমিকাকে গুলি করে হত্যার পর আত্মহত্যা

মাথাভাঙ্গা মনিটর: যুক্তরাষ্ট্রের পেনসিলভেনিয়ায় স্বামীর প্রেমিকাকে গুলি করে হত্যার পর আত্মহত্যা করেছেন এক নারী। ফিলাডেলফিয়ার উপকণ্ঠে একটি বাসায় এ হত্যাকাণ্ড ঘটে বলে আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো জানিয়েছে। স্থানীয় পুলিশের বরাত দিয়ে বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, জেনির গেরাডো (৪৮) নামের ওই নারী মেরেডিথ চ্যাপম্যানের (৩৩) বাড়িতে ঢুকে অপেক্ষা করছিলেন।  চ্যাপম্যান বাসায় পৌঁছুলে তাকে গুলি করে হত্যা করেন। পরে নিজের ওপর গুলি চালিয়ে আত্মহত্যা করেন। ঘটনার আগে স্বামীকে এসএমএস পাঠিয়ে হত্যার পরিকল্পনা জানিয়েছিলেন তিনি। জরুরি ফোন পেয়ে ওই বাড়িতে পৌঁছে দুই নারীর মৃতদেহ পায় পুলিশ।